ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

তারল্য সংকট এসেছে তারেক রহমানের চাঁদাবাজিতে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২২  

বাংলাদেশ ব্যাংকের কোন তারল্য সংকট সৃষ্টি হয় নি। এই সংবাদটা পুরোপুরি ভাবে বিএনপি-জামাতের গুজব গ্যাংয়ের তৈরী করা। যারা বলছে দেশের ব্যাংক বন্ধ হয়ে যাবে, আপনারা টাকা তুলে ফেলুন- খোঁজ নিয়ে দেখুন তারাই ব্যাংকে লক্ষ কোটি টাকা সেভিংস করে রেখেছে। স্বাধীনতার ৫১ বছরে এই বাংলাদেশে অনেক রকম দুর্যোগ-সংকট এসেছে কিন্তু আজ পর্যন্ত কোন ব্যাংক বন্ধ হয় নি। 

বাংলাদেশ ব্যাংকে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে। বিভিন্ন ব্যাংকের আমানত তুলে নেয়ার যে গুজব চলছে তা একেবারেই ভিত্তিহীন। বাংলাদেশের ইতিহাসে আজ পর্যন্ত কোনদিন কোন ব্যাংক বন্ধ হয় নি। এমনকি বিশ্বজুড়ে যখন অর্থনৈতিক মন্দা চলছিলো, তখনো বাংলাদেশে কোন গ্রাহকের জমাকৃত অর্থ নষ্ট হয় নি। কোভিডের ভয়াবহ সময়েও বাংলাদেশ ব্যাংক নিজের স্থিতিশীল অবস্থা বজায় রেখেছিলো। 
কিন্তু এখন কি দেশে এমন কিছু হয়েছে?  রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে সৌদি-কাতার তেলের দাম বাড়িয়েছে বটে;  কিন্তু ব্যাঙ্কের টাকা উধাও হবে কেন?

এখন যখন বাংলাদেশের অর্থনৈতিক সক্ষমতা যে কোন সময়ের চেয়ে অনেক ভাল অবস্থানে, প্রতিদিন শত শত বৈদেশিক সংস্থা, প্রতিষ্ঠান আমাদের দেশে বাণিজ্যিক চুক্তি করছে, নিয়মিত প্রবাসীরা রেমিট্যান্স পাঠাচ্ছেন; তখন কেন কোন ব্যাংক বন্ধ হবে? এই ভুয়া গুজবটি আর কিছুই নয়, শুধুমাত্র মানুষের মনের মধ্যে ভয় ও বিভ্রান্তি ছড়াবার অপচেষ্টা।

লক্ষ্য করলে দেখবেন- এখন যারা ব্যাংকে টাকা নেই বলে গুজব ছড়াচ্ছে তারাই একসময় চাঁদে সাইদিকে দেখতে পেয়েছিলো। কোভিডের সময় স্বপ্নে করোনার ইন্টারভিউ নিয়েছিলো। পদ্মা সেতু কোনদিনও শেষ হবে না বলেছিলো। 

এমন গুজবে কান দেবেন না। চিলে কান নিয়েছে শুনে দৌঁড় দেবার আগে, নিজের কানে হাত দিয়ে দেখুন। আপনার কষ্টার্জিত টাকা ব্যাংকেই নিরাপদ। বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রনাধীন দেশের প্রতিটি ব্যাংক গ্রাহকের টাকার জন্য দায়িত্বশীল। 

রেমিট্যান্সের ক্ষেত্রেও গুজবকারিদের কথায় হুন্ডিতে ঢুকবেন না। বাংলাদেশ ব্যাংকে নয়, বরঞ্চ তারল্য সংকট এসেছে তারেক রহমানের চাঁদাবাজিতে। তাই তো তাদের নেতা নেত্রীরা বলছে- ব্যাংক থেকে টাকা তুলে বিএনপির সম্মেলনে চাঁদা দিতে। আপনারা কি বুঝছেন না? বিএনপি জামাতের জঙ্গী অর্থায়নে ভাটা পড়েছে; তাই তারা চাচ্ছে দেশের সাধারণ মানুষ তাদের কষ্টার্জিত অর্থ এই দুর্নীতি চ্যাম্পিয়নদের হাতে তুলে দিক।
সোশাল মিডিয়ায় এই ধরনের গুজব প্রচার আইনত দন্ডনীয় অপরাধ। এমন কোন পোস্ট নিজে শেয়ার করবেন না। কাউকে করতে দেখলে রিপোর্ট করুন। গুজব থেকে নিজে বাঁচুন। নিজের টাকা বাঁচান।