ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

চাহিদা মেটাতে পারছে না জামায়াত, দূরে সরে গেছে বিএনপি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৬ অক্টোবর ২০২২  

বিএনপি জোটগত আন্দোলন করার লক্ষ্যে ২২টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছে। কিন্তু এই তালিকায় জামায়াতে ইসলামীকে রাখেনি বিএনপি। অথচ বিগত সময়ে আন্দোলনের বাহানা দেখিয়ে জামায়াতের কাছ থেকে ৩০০ কোটি টাকা নিয়েছে। বর্তমানে জামায়াত চাহিদা মেটাতে না পারায় তাদের কাছ থেকে সরে গেছে বিএনপি।

বর্তমানে সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে কর্মসূচি নিয়ে আলাপ-আলোচনা করছে করছে বিএনপি। অথচ জোটে এখনো অনুপস্থিত জামায়াত।

এদিকে, কিছুদিন ধরেই বিএনপি-জামায়াতের মধ্যে সম্পর্কের টানাপোড়েন চলছে। আর এর মধ্যেই বিস্ফোরক মন্তব্য করেছেন জামায়াতের নেতারা।

জামায়াতের দুই নেতা আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন, বিএনপি বিভিন্ন আন্দোলনের বাহানায় জামায়াতের কাছ থেকে ৩০০ কোটি টাকা নিয়েছে। এর মধ্যে ১০০ কোটি টাকা সৌদি প্রবাসী জামায়াত সমর্থকরা দিয়েছেন। ১০০ কোটি টাকা বাংলাদেশের বিভিন্ন ব্যক্তি-প্রতিষ্ঠান মাধ্যমে বিএনপিকে দেওয়া হয়েছে। আর বাকি ১০০ কোটি টাকা লন্ডনে জামায়াতের নেতাকর্মীরা তারেক রহমানকে দিয়েছেন।

সৌদি আরবে জামায়াতের বেশকিছু অর্থদাতা রয়েছে। যাদের বেশিরভাগই সৌদি নাগরিক এবং সেখানকার প্রভাবশালী ব্যক্তি। এরা বিভিন্ন সংগঠনের নামে প্রতি বছরই জামায়াতকে নিয়মিত অর্থায়ন করে। 

২০০৮ সালের নির্বাচনে সৌদি প্রবাসী জামায়াতের শুভাকাঙ্ক্ষীরা প্রায় ১৫০ কোটি টাকার তহবিল জোগাড় করেছিল। সেই তহবিল থেকে জামায়াতের তৎকালীন আমিরের নির্দেশে বিএনপিকে ১০০ কোটি টাকা দেওয়া হয়। সেই টাকা বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার ঘনিষ্ঠ সৌদি আরবে পলাতক এক নেতার কাছে হস্তান্তর করা হয়। কিন্তু টাকাগুলো বিএনপি নির্বাচনে খরচ করেনি, পুরো টাকাই ব্যক্তিগত কাজে ব্যবহার করেন খালেদা জিয়া। ফলে নির্বাচনে বিএনপি-জামায়াত জোটের ভরাডুবি হয়। নির্বাচনে পরাজয়ের পর জামায়াত খালেদা জিয়ার কাছে ঐ টাকার ব্যাপারে জানতে চায়। তখন খালেদা জিয়া জামায়াতকে ভর্ৎসনা করেন। 

জামায়াত নেতারা দাবি করছেন, বিএনপির যখনই টাকার প্রয়োজন হয় তখনই জামায়াতের ওপর নির্ভরশীল হয়। বিএনপি জামায়াতকে আসলে টাকার ব্যাংক মনে করে। এ কারণেই জামায়াতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রেখেছিল। এখন জামায়াতের আর্থিক অবস্থা সেরকম নেই, বিএনপির চাহিদা মেটাতে পারছে না। তাই তারা জামায়াতের কাছ থেকে সরে গেছে।