ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

যেসব কারণে রাজনীতিতে একেবারেই ব্যর্থ তারেক রহমান

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৯ অক্টোবর ২০২১  

বাংলাদেশের রাজনীতিতে এক ব্যর্থ ব্যক্তির নাম তারেক রহমান। লন্ডনে পলাতক বিএনপির দণ্ডপ্রাপ্ত এ ভারপ্রাপ্ত চেয়ারম্যাকে নিয়ে অনেক আগেই রাজনৈতিক বিশ্লেষকেরা মন্তব্য করেছিলেন। 

২০০৩ সালের দিকে তারা বলেছিলেন, তারেকের কুকর্মেই বিএনপির সর্বনাশ হবে। বর্তমান সময়ে এসে সেই ভবিষ্যদ্বাণীই সত্য প্রমাণিত হয়েছে। 

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিভিন্ন ত্রুটির কারণে তারেক রহমান কখনো ভালো নেতা হতে পারেনি। তারেক রহমানের এসব দোষ নিয়ে রাজনৈতিক অঙ্গনে প্রায়ই ফিসফাস আলোচনা হয়। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো:

শিক্ষার অভাব: বর্তমান সময়ে রাজনীতি করার জন্য শিক্ষার প্রয়োজন অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিক্ষা মানে শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষা নয়। বিভিন্ন বইপত্র ও রাজনৈতিক নিবন্ধ পড়া ছাড়াও দেশ-বিদেশের রাজনীতি সম্পর্কে নানা জ্ঞান রাখতে হয়। তারেক জিয়ার শিক্ষার অবস্থা যেমন নড়বড়ে, তেমনি অন্য পড়াশুনার প্রতিও তার কোনো আগ্রহ নেই।

নিজের অজ্ঞতা স্বীকার না করা: তারেক রহমানের মধ্যে সবজান্তার ভাব সব সময়ই বিদ্যমান। কোনো বিষয় না জানা থাকলেও কেউ যখন কোনো তথ্য দেয় তখন ‘হ্যাঁ হ্যাঁ জানি’ বলাটা তারেক রহমানের বড় বদভ্যাস। এ কারণে বর্তমানে তারেক রহমানকে কেউ কোনো তথ্য স্বাচ্ছন্দ্যে দেয় না। তার সবজান্তা স্বভাব তার অধপতনের অন্যতম কারণ।

অর্থলোভ: তারেক জিয়া প্রচণ্ড অর্থলোভী। টাকার জন্য সে সবকিছু করতে পারে। অর্থলোভ তার রাজনৈতিক বিকাশের অন্যতম বাধা।

অসৎ সঙ্গ: তারেক রহমানের চারপাশে যারা থাকেন, তারা প্রায় সবাই অযোগ্য ও অসৎ। এরা তাকে ভুল তথ্য দেয়, তোষামোদি করে। এদের দ্বারা পরিবেষ্টিত তারেক কখনো সুস্থ রাজনৈতিক সিদ্ধান্ত নিতে পারে না।

সিনিয়রদের প্রতি শ্রদ্ধা: বিনয়ের অভাব তারেক রহমানের এক বড় বৈশিষ্ট্য। দলের অনেক সিনিয়র নেতাই তারেক জিয়ার কাছে অপমাণিত হয়েছেন। এদের কেউ কেউ তারেককে এ বলে সতর্ক করেছিলেন যে, সিনিয়রদের অপমান করে ভালো নেতা হওয়া যায় না।

মিথ্যাবাদী: বিএনপিতে তারেকের সঙ্গে কাজ করেছেন এমন অনেকে বলেন, তারেক অসম্ভব মিথ্যাবাদী। রাজনৈতিক আলোচনায় তিনি সত্যি বলেন খুবই কম। এ রকম মিথ্যাবাদী ব্যক্তি কখনো রাজনীতিতে সফল হতে পারেন না।

শারীরিক গঠন: তারেক জিয়ার শারীরিক গঠন নেতা হওয়ার মত নয়। তার চেহারা ব্যক্তিত্ব সম্পন্ন নয়, এমনটাই মনে করেন অনেকে।
 
নাম প্রকাশে অনিচ্ছুক প্রবীণ এক রাজনৈতিক বিশ্লেষক বলেন, এসব কারণেই তারেক রহমান রাজনীতিতে অসফল এবং তার ভবিষ্যৎ অন্ধকারাচ্ছন্ন। মজার বিষয় হচ্ছে, এ বিষয়গুলো হয়তো তারেক রহমান নিজেও জানেন। তবে দুঃখজনক হলেও সত্য, পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে তারেক কখনোই কোনো ইস্যুতে নিজেকে বদলাননি। তার একগুঁয়ে আচরণই বিএনপিকে পদে পদে ডুবিয়েছে।