ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বিদেশে স্থায়ী বসবাসের জন্য বিএনপির নেতাদের অপকৌশল

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২১  

উন্নত জীবনের আশায় রাজনৈতিক আশ্রয়ের কথা বলে দেশ থেকে পালিয়ে বিএনপির অনেক নেতাকর্মী ইউরোপ আমেরিকারসহ বিভিন্ন দেশে অবৈধভাবে বসবাস করছেন। কাগজপত্রের জটিলতার কারণে বিভিন্ন সমস্যায় পড়ে প্রতিনিয়তই দেশের ভাবমূর্তি খারাপ করছে তারা।

এবার আমেরিকাতে স্থায়ীভাবে বসবাসের জন্য বিএনপির নেতাকর্মীরা অরাজনৈতিক কৌশল বেঁছে নিয়েছে। লক্ষ্যে পৌঁছাতে তারা বানোয়াট রাজনৈতিক কর্মসূচী পালন করছে। এমনকি সুযোগ পেলেই সেখানে বসবাসরত স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীদের উপর হামলাও চালাচ্ছে। ইনডিফিনিট লিভ টু রিমেইন বা স্থায়ীভাবে থাকার অনুমতি পেতেই তাদের এই ঘৃণ্য কৌশল অবলম্বন।

জানা যায়, অপকৌশলের মাধ্যমে বিএনপির বর্তমান ভারপ্রাপ্ত ভাইস চেয়ারম্যান তারেক রহমান ব্রিটেনে স্থায়ীভাবে বসবাস করছেন। তার দ্বারা অনুপ্রাণিত হয়েই একই পথে হাঁটছেন দলের প্রবাসী নেতাকর্মীরা।

এদিকে কূটনৈতিক তৎপরতার দায়িত্বে থাকা বিএনপির এক নেতা জানান, তারেক রহমানকে যুক্তরাজ্যে বৈধ স্ট্যাটাসে বসবাসের জন্য অনেক কাঠখড় পোড়াতে হয়েছিল। বৈধভাবে রাজনৈতিক আশ্রয় পাওয়াটা কঠিন। তাই কিছু অপকৌশলের আশ্রয় নিতে হয়েছিল।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, মূলত বিএনপির রাজনৈতিক কৌশলই হচ্ছে ‌‘একটি অপকৌশল’। দেশ ও জনগণের সঙ্গে প্রতারণা করাই বিএনপির রাজনীতির সঙ্গে মিশে আছে। তারা কখনোই দেশের সম্মানের কথা ভাবেনি। রাষ্ট্র ক্ষমতায় থাকাকালীন সময়ে ক্ষমতার অপব্যবহার করে অবৈধ উপায়ে অর্থ হাতিয়ে নিয়ে নিজেদের পকেট বোঝায় করাই ছিল তাদের লক্ষ্য। দেশে নতুন কোনো প্রকল্প চালু হতো না তারেক রহমানের হাওয়া ভবনে কমিশন না দিয়ে। কমিশন বাণিজ্যের কারণে তৎকালীন সময়ে তারেক রহমান মিস্টার টেন পার্সেন্ট নামে বিশেষ উপাধি লাভ করেন। দেশ গোল্লায় যাক, নিজেদের আখের গোছাতে সদা মরিয়া হয়ে উঠেছিলেন তারেক রহমানসহ হাওয়া ভবনের কর্মকর্তারা। এজন্য বিএনপি শাসনামলে দেশ দুর্নীতিতে টানা ৫ বার চ্যাম্পিয়ন হয়।