ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

তারেককে বাদ দিয়ে দল গোছাতে খালেদার মত

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৬ জুলাই ২০২১  

লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে বাদ দিয়ে দল গুছিয়ে সামনের নির্বাচনের জন্য প্রস্তুতি নিতে বলেছেন দলের চেয়ারপার্সন খালেদা জিয়া। 

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, ঈদের দিন রাত সাড়ে ৮টায় খালেদা জিয়ার গুলশানের বাসা ফিরোজায় যান দলের সিনিয়র নেতারা। সেখানে প্রায় দেড়ঘণ্টা সময় অতিবাহিত করেন তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক সিনিয়র নেতা ফিরোজা থেকে ফিরে বলেন, ঈদের শুভেচ্ছা বিনিময় শেষে ম্যাডাম ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘আপনারা দলকে জনবিচ্ছিন্ন করে ফেলছেন। আপনাদের নিজেদের মধ্যে সমন্বয় নেই’। তখনই তারেক রহমানের প্রসঙ্গটি আসলে সব নেতারাই বলেন, ‘আমরা ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক সাহেবের কথা মতোই কাজ করছি’। এ কথার প্রেক্ষিতে খালেদা জিয়া বলেন- ‘বিদেশে বসে রাজনীতি করা যায় না। ওকে রেখেই দল গোছান, যেন সামনের নির্বাচনে ভালো কিছু হয়’।

তিনি আরো বলেন, ম্যাডাম দুঃখ প্রকাশ করে বলেন- ‘আমি ৭৫ বছর বয়সে জেল খাটতে পারি। রাজনীতির জন্যই তো আমার জেলে থাকা। রাজনীতি না করলে তো আমার এই পরিণতি হয় না। আমার ছেলে শুধু রাজনীতি থেকে ফায়দা লুটতে চায়, কষ্ট ভোগ করতে চায় না’।

প্রায় এক বছর পর বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান ও বেগম সেলিমা রহমানসহ দলের সিনিয়র নেতারা। আরো উপস্থিত ছিলেন খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক ও দলের ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেন, প্রেস উইং কর্মকর্তা শামসুদ্দিন দিদার ও শায়রুল কবীর খান।

এদিকে বিএনপির রাজনীতি থেকে খালেদা জিয়া এখনই দূরে সরে যেতে চাইছেন না। শারীরিকভাবে ফিট থাকলে যতটুকু সম্ভব তিনি যুক্ত থাকতে চান বলে জানিয়েছেন বিএনপির একটি বিশ্বস্ত সূত্র। অসুস্থ হলেও খালেদা জিয়াকে ‘ঐক্যের প্রতীক’ হিসেবে মানেন দলের নেতাকর্মীরা।

এদিকে গত তিনটি নির্বাচনে কাঙ্ক্ষিত ফল ঘরে তুলতে না পারার কারণ ও বৈশ্বিক বাস্তবতায় সুধী সমাজের মধ্যেও একই ধরনের আলোচনা নতুন করে ছড়িয়েছে।

দলের একটি অংশের পাশাপাশি সুধী সমাজের কেউ বলছেন, দলকে সামনের দিকে টেনে নেওয়ার মতো শারীরিক সক্ষমতা আর খালেদা জিয়ার নেই। সাজা স্থগিত করে নির্বাহী আদেশে কারামুক্তির কারণে তার পক্ষে রাজনীতিতে সরব হওয়াও সম্ভব নয়। তাই তারা তারেক রহমানের নেতৃত্বেই দল পরিচালনায় পক্ষপাতী।

আবার কারো মতে, বর্তমান বৈশ্বিক বাস্তবতায় তারেক রহমানকে সামনে নিয়ে এগোলে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন পাওয়া কঠিন হবে। দেশের অভ্যন্তরেও সমর্থন পাওয়া যাবে না। ফলে অসুস্থ হলেও খালেদা জিয়াই এখন পর্যন্ত ক্ষমতাসীন সরকার বিরোধী শক্তির সবচেয়ে বড় প্রতীক বলে মনে করেন তারা।