ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

হাতিয়ায় উপকারভোগীদের মাঝে বন বিভাগের চেক বিতরণ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৩ মে ২০২৩  

বিশ্ব ব্যাংকের অর্থায়নে টেকশয় বন ও জীবিকা প্রকল্পের সহযোগিতামূলক বন ব্যবস্থাপনা কার্যক্রমের আওতায় নোয়াখালীর হাতিয়ায় বন সংরক্ষণ ও উপকার ভোগীদের মাঝে জীবিকা উন্নয়ন তহবিলের চেক বিতরণ করা হয়েছে।

শুক্রবার (১২ মে) সকালে নিঝুমদ্বীপ ইউনিয়ন পরিষদে চরওচমান বিটের ১০৭ জন সদস্যের মধ্যে এই চেক বিতরণ করা হয়।

জাহাজমারা রেঞ্জ কর্মকর্তা সাইফুর রহমানের সভাপতিত্ব অনুষ্ঠিত চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নিঝুমদ্বীপ ইউনিয়নের চেয়ারম্যান দিনাজ উদ্দিন। বক্তব্য রাখেন নিঝুমদ্বীপ জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি খবিরুল হক বেলাল, চর ওচমান বিট কর্মকর্তা মো: সোহাগ। এসময় ইউনিয়ন পরিষদের সদস্য, উপকার ভোগী পরিবারের সদস্য, এলাকার গন্যমান্য ব্যাক্তিরা উপস্থিত ছিলেন।

বন বিভাগ জানায়, প্রতিজন সদস্যকে ২৫ হাজার ২‘শ টাকা করে ২৬ লাখ ৯৬ হাজার ৪‘শ টাকা প্রদান করা হয়। কোন ধরনের লভ্যাংশ ছাড়া এই টাকা দিয়ে সদস্যরা তাদের জীবন মান উন্নয়নে কাজ করবে। বন বিভাগ শুধু এই টাকার সঠিক ব্যবহার নিশ্চিত করবে। ইতিপূর্বে এই প্রকল্পের অধিনে নিঝুমদ্বীপে আরো ৮০ জন সদস্য ২০ লাখ ১৬ হাজার টাকার চেক পেয়েছেন। এই ইউনিয়নে বিভিন্ন ধাপে একহাজার সদস্যের মধ্যে অনুরুপভাবে এই চেক বিতরণ করা হবে।

টেকশয় বন ও বনের উপর মানুষের নির্ভরতা কমিয়ে আনার জন্য সরকার উপকূলীয় এলাকায় এই প্রকল্পটি বাস্তবায়ন করছে। বনের পাশে বসবাস করা মানুষজনকে নিয়ে কমিটি করে উন্নয়নমূলক বিভিন্ন কার্যক্রম চালানো হচ্ছে।