ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

নোয়াখালী শহরে খাল দখল করে বহুতল মার্কেট নির্মাণ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৩ মার্চ ২০২৩  

নোয়াখালী জেলা শহরের পৌর এলাকার ছাগলমারা খালটি ফের দখল হয়ে যাচ্ছে। একশ্রেণীর দখলদাররা খালের বেশ কিছু জায়গা দখল করে নিমার্ণ করছে বহুতল মার্কেট, দোকান-পাট ও আলিসান বাসা-বাড়ি। এতে শহরের পানি নামতে না পারায় জলবদ্ধতার আশঙ্কা রয়েছে।

সোমবার রাত থেকে ১২ ঘন্টার বৃষ্টিতে জেলা শহরের ড্রেনের মধ্যে পানি জমে গেছে। ভারি বৃষ্টি হলে শহরের বেশিরভাগ জায়গায় জলবদ্ধতা দেখা দেওয়ার আশঙ্কা করছে ব্যবসায়ী ও বাসিন্দারা। 

সূত্র জানায়, ১/১১ সরকারের আমলে যৌথ বাহিনীর সমন্বয়ে খালটি মাইজদীস্থ আল ফারুক একাডেমি হতে শুরু করে পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের দত্তের হাট হয়ে নোয়াখালী খাল পর্যন্ত সংস্কার করা হয়েছিল। এরপর নোয়াখালী পৌরসভার বর্তমান মেয়র সহিদ উল্যাহ খান সোহেলের সময়েও খালটি সাবেক  জেলা প্রশাসক তন্ময় দাসের সমন্বয়ে সংস্কার করা হয়। একপর্যায়ে, দীঘদিন ধরে খালটির আর সংস্কার কাজে হাত না দেয়ায় ফের দখল হয়ে চলছে পুরোনো কায়দায়।

সরেজমিনে দেখা গেছে, মাইজদী পৌর বাজারের পোলের পশ্চিম পাশে চারলেন সড়কের আয়তকারে  পোল নির্মাণ করা হলেও বাস্তবে পশ্চিম পাশের খালটির পুরোটাই দখল করে সেস্থলে গড়ে তোলা হয়েছে বহুতল ভবন। খাল দখল করে বহুতল ভবন নির্মাণের ফলে কোটি টাকা ব্যয়ে নির্মিত  পোলটিও এখন আর কোন কাজে আসছেনা বলে জানান স্থানীয়রা।

জানা যায়, জেলার দু’জন বিশিষ্ট ঠিকাদার ইসমাইল মিয়া ও গোলাম জিলানী দিদার নিজেদের প্রভাব, প্রতিপত্তি ও রাজনৈতিক শক্তি মত্তার বলয়ের ওপর ভর করে প্রকাশ্য দিবালোকে সরকারি খাল দখল করে হয়েছেন এ ভবনের মূল কারিগর। অবশ্য, তারা ভবনের জায়গাটি গণপূর্তের বলে দাবি করেন। তবে, গণপূর্ত বিভাগ কাউকে কোন বন্দোবস্ত দিয়েছেন বলে জানাতে পারেননি নির্বাহী প্রকৌশলী সা’দ মোহাম্মদ আন্দালিব। তিনি বলেন, আমি তো এসেছি ৯/১০ মাস হয়েছে। আমার সময়ে কোন বন্দোবস্ত হয়নি। তবে খোঁজ নিয়ে দেখে জানাবো, আসলে ওই জায়গাটি বন্দোবস্ত দেয়া হয়েছে কিনা।

স্থানীয়রা বলেন, যদি তাও হয়! সে স্থলেও গণপূর্তের জায়গায় ভবনের নামে ছাগলমারা খালটি দখলের কোন কারণ সমীচীন নয়।

স্থানীয়রা বলেছেন, ইতোপূর্বে স্থানীয় সাংসদ একরামুল করিম চৌধুরীকে ভুল বুঝিয়ে খালটি দখল করে আইডি ভবনের নামে ফলক উন্মোচন করা হয়েছে। তারা বলেন, স্থানীয় সংসদ সদস্য আইডি ভবনের ফলক উন্মোচন করায় ভয়েও কেহ প্রতিবাদের সাহস দেখাননি।

স্থানীয়রা জানান, খালটিতে পানি চলাচলের পথ পুরোটাই বন্ধ করে বহুতল ভবন নিমার্ণ করায় সামান্য বৃষ্টি হলেই আল ফারুক একাডেমিসহ আশেপাশের বাসা বাড়িগুলো পানিতে একাকার হয়ে যায়। পানি নিষ্কাশনে বাঁধা থাকায় গতকাল রাত থেকে মাত্র ১২ ঘন্টার হালকা বৃষ্টিতে শহরের ড্রেনগুলোতে পানি জমাট বেধে গেছে।

এবিষয়ে নোয়াখালী পৌরসভার মেয়র আলহাজ্ব সহিদ উল্যাহ খাঁন সোহেল সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ছাগলমারা খালটি আবারো সংস্কারের পরিকল্পনা রয়েছে। খালের কোন অংশ কেউ দখল করলেও জনস্বার্থে পানি চলাচলের পথ রুদ্ধ করার অধিকার কারো নেই।