ব্রেকিং:
কুমিল্লা সমাবেশে রুমিনের মোবাইল ছিনতাই করল যুবদল কর্মী হাইমচরে নৌকার পক্ষে প্রচারণায় মাঠে ডা:টিপু ও মেয়র জুয়েল চাঁদপুর শহরের গ্রীণ ডায়াগনস্টিক সেন্টারকে ১০ হাজার টাকা জরিমানা আজ বিশেষ মুনাজাতের মধ্যে শেষ হচ্ছে চাঁদপুর জেলা ইজতেমা মতলব উত্তর ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও সমাবেশ রামপুরে বিষ প্রয়োগে অসহার কৃষকের মাছ নিধন ‘গুসি শান্তি পুরস্কার’ পেলেন শিক্ষামন্ত্রী মতলবের ধনাগোদা নদীতে কচুরিপানা জটে নৌ চলাচল বন্ধ ৩৫ বছরে শৈশবের স্বাদ, হতে চান উচ্চশিক্ষিত লক্ষ্মীপুরে ছাত্রদলের ১৫১ জনের বিরুদ্ধে মামলা দক্ষিণ আফ্রিকায় নোয়াখালীর ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষ, প্রাণ গেল ২ তরুণের মুরাদনগরের সিদল যাচ্ছে বিদেশে ট্রেনে কাটা পড়ে নারীসহ ২ জনের মৃত্যু যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত বঙ্গবন্ধু টানেলে গাড়ি চলবে জানুয়ারিতে বিদেশিদের মন্তব্যে বিরক্ত সরকার আমনের বাম্পার ফলন রামপাল বিদ্যুৎকেন্দ্রে পরীক্ষামূলক উৎপাদন শুরু প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আইওআরএ মন্ত্রীদের সাক্ষাৎ
  • রোববার   ২৭ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৩ ১৪২৯

  • || ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

নোবিপ্রবিতে ভর্তির প্রথম মেধা তালিকা প্রকাশ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৫ নভেম্বর ২০২২  

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ভর্তির মেধা তালিকা প্রকাশিত হয়েছে। শুক্রবার (০৪ নভেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ মেধা তালিকা প্রকাশ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে আবেদনকারীদের প্রথম মেধা তালিকা প্রকাশ করা হলো। মেধাক্রম দেখতে আপনার ড্যাশবোর্ডে লগইন করে মেধা তালিকা ও মনোনীত বিষয় দেখতে পাবেন।

এদিকে গুচ্ছভুক্ত নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির জন্য রেকর্ড সংখ্যক শিক্ষার্থী আবেদন করেছেন। গত বৃহস্পতিবার আবেদনের সময়সীমা শেষ হয়েছে।

বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নোবিপ্রবির তিনটি ইউনিটে ৬৮ হাজার ১৪২ জন শিক্ষার্থী আবেদন করেন। তবে আবেদন ফি পরিশোধ করেছেন ৩০ হাজার ৭৪৩ জন। আবেদনকারী শিক্ষার্থীর মধ্যে অধিকাংশই বিজ্ঞানের শিক্ষার্থী।

তথ্য অনুযায়ী, ‘এ’ ইউনিটে সব মিলিয়ে আবেদন পড়েছে ২২ হাজার ৫৩৫টি। এর মধ্যে বিজ্ঞান গ্রুপ থেকে ২২ হাজার ৪টি, মানবিক গ্রুপ থেকে ১২২টি ও ব্যবসায় শিক্ষা শাখা গ্রুপ থেকে ৪০৯টি আবেদন জমা পড়েছে। ‘বি’ ইউনিটে আবেদন পড়েছে ২৩ হাজার ৯৮৬টি। এর মধ্যে বিজ্ঞান গ্রুপ থেকে ১৫ হাজার ৫৬৬টি, মানবিক গ্রুপ থেকে ৫ হাজার ২৬৬টি এবং ব্যবসায় শিক্ষা শাখা থেকে ৩ হাজার ১৫৪টি আবেদন পড়েছে। এছাড়া ‘সি’ ইউনিটে সব মিলিয়ে আবেদন পড়েছে ২১ হাজার ৬২১টি। এর মধ্যে বিজ্ঞান গ্রুপ থেকে ১৪ হাজার ৩৪টি, মানবিক গ্রুপ থেকে ৪ হাজার ২৩২টি ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ৩ হাজার ৩৫৫টি।

নোবিপ্রবি ভর্তির ফোকাল পয়েন্ট অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর ঢাকা পোস্টকে এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, নোবিপ্রবিতে এবার একজন শিক্ষার্থী শর্ত পূরণ হওয়া সাপেক্ষে গ্রুপ পরিবর্তন করে একাধিক অনুষদে আবেদন করতে পেরেছে। তবে এজন্য ওই শিক্ষার্থীকে একাধিকবার আবেদন ফি জমা দিতে হয়নি।

তিনি আরও বলেন, সুযোগ কাজে লাগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা তিনটি গ্রুপেই আবেদন করেছে। সেজন্য আবেদন সংখ্যা বেশি হয়েছে। তবে আবেদন ফি পরিশোধ করেছেন ৩০ হাজার ৭৪৩ জন।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://admission.nstu.edu.bd/ থেকে বিস্তারিত তথ্য জানতে পারবেন।