ব্রেকিং:
হলি আর্টিজানে নিহতদের প্রতি রাষ্ট্রদূতদের ফুলেল শ্রদ্ধা হলি আর্টিজান হামলা, পরের ৬ বছরে গ্রেফতার ২৪১০ জঙ্গি হলি আর্টিজান হামলা: রক্তের দাগ, বুলেটের ক্ষত রয়েছে স্মৃতিপটে হলি আর্টিজান মামলার অগ্রগতি কতদূর হলি আর্টিজান হামলা ও এদেশের জঙ্গিবাদ হলি আর্টিজানে জঙ্গি হামলার বিভীষিকাময় দিন হলি আর্টিজান মামলা: হাই কোর্টে এখনও শুনানির অপেক্ষা রাস্তার পাশে পড়েছিল কাপড়ে মোড়ানো নবজাতকের মরদেহ বাল্যবিয়ে বন্ধ, খাবার গেলো এতিমখানায় যমজ সন্তান জন্ম দিয়ে বিপাকে রুমা ব্রাহ্মণবাড়িয়ার পরিবর্তে ‘বি-বাড়িয়া’ না লিখার নির্দেশ যেসব পশু কোরবানি করা যাবে ও যাবে না নোয়াখালীতে গৃহপরিচারিকার লাশ উদ্ধার ঈদযাত্রার অগ্রিম ট্রেনের টিকিট পেতে কাউন্টারে ভিড় ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে টোল আদায় শুরু বিশ্বে একদিনে করোনায় ১৩৮০ জনের মৃত্যু ঈদযাত্রার অগ্রিম ট্রেনের টিকিট বিক্রি শুরু বুয়েটের মেধা তালিকায় এবার আবরার ফাহাদের ছোট ভাই ফাইয়াজ কোরবানির হাটে মানতে হবে যেসব নির্দেশনা ঢাকাসহ যে ৫ জেলার বাইরে যেতে পারবে না রাইডশেয়ারিং মোটরসাইকেল
  • শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৭ ১৪২৯

  • || ৩০ জ্বিলকদ ১৪৪৩

নোবিপ্রবিতে ক্লাস নিলেন তুরস্কের অধ্যাপক সুলেমান

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৫ জুন ২০২২  

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ক্লাস নিলেন তুরস্কের পামাক্কেল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. সুলেমান বারুটুকু। ইউরোপীয় ইউনিয়নের ইরাসমাস ‘স্টাফ এক্সচেঞ্জে’র  অধীনে ১২ থেকে ১৮ জুন পর্যন্ত ‘টিচিং মোবিলিটি সপ্তাহ-২০২২’-এ অংশগ্রহণ করেছেন। 

বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদে (১৩ ও ১৪ জুন) দুই দিন ব্যাপী ক্লাস নেন এই অধ্যাপক।

এ সময় ড. সুলেমান নোবিপ্রবিতে তার বিশ্ববিদ্যালয় এবং দেশের সংস্কৃতি উপস্থাপন করেন এবং একাধিক ক্লাস ও সেমিনারে অংশগ্রহণ করেন। এছাড়াও তিনি একাডেমিক কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময়, শিক্ষক-শিক্ষার্থী বিনিময় কার্যক্রম, আন্ত:সাংস্কৃতিক  কার্যক্রম, আলোচনা, দর্শনীয় স্থান পরিদর্শন এবং বাংলাদেশের সংস্কৃতি সম্পর্কে জ্ঞান অর্জনের সুযোগ লাভ করেন। উভয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সম্পর্ক উন্নয়ন এবং পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন এবং ভবিষ্যতে সহযোগিতার আশ্বাসসহ শুভেচ্ছা স্মারক বিনিময় করেন। আশা করা যাচ্ছে প্রতিবছর ধারাবাহিকভাবে উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক-শিক্ষার্থী বিনিময় কার্যক্রম অব্যাহত থাকবে। 

এ বছর ইরাসমাস ‘স্টাফ এক্সচেঞ্জে’র অধীনে নোবিপ্রবি থেকে তিনজন অধ্যাপক অংশগ্রহণ করেন। এতে ব্যক্তিগত কোলাবরেশন এপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান প্রফেসর ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ড. মো. রোকনুজ্জামান সিদ্দিকী এবং বিশ্ববিদ্যালয়ের কোলাবরেশন মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ড. ফিরোজ আহমেদ তুরস্কে উক্ত বিশ্ববিদ্যালয়ে ‘টিচিং মোবিলিটি সপ্তাহ-২০২২’-এ অংশগ্রহণ করেন। তারই ধারাবাহিকতায় তুরস্ক পামাক্কেল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. সুলেমান বারুটুকু ‘টিচিং মোবিলিটি সপ্তাহ-২০২২’-এ নোবিপ্রবিতে আগমণ করেন। 

উল্লেখ্য, নোবিপ্রবির ইন্টারন্যাশনাল কোলাবরেশান ও কো-অপারশেন সেন্টার (আইসিসিসি)-এর মাধ্যমে বিশ্বব্যাপী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষরের মাধ্যমে সম্পর্ক উন্নয়ন কার্যক্রম হাতে নেয়া হয়েছে। এরইমধ্যে তুরস্ক ইরাসমাসের মাধ্যমে ফুল ফান্ডেড সাপোর্ট শিক্ষক-শিক্ষার্থী বিনিময়, জাপানসহ উন্নত দেশের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সফলভাবে শিক্ষার্থী বিনিময়ের মতো কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। আশা করা যাচ্ছে আগামীতে প্রতি বছর ধারাবাহিকভাবে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তাগণ এশিয়া-ইউরোপসহ বিশ্বের বিভিন্ন অংশীদারি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ছাত্র ও কর্মীদের বিনিময় করবে, যা নোবিপ্রবিকে সত্যিকারের আন্তর্জাতিক শিক্ষায় অগ্রগামী করবে।