ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

নোয়াখালীতে বীর নিবাস প্রকল্পের দরপত্র বিক্রিতে অনিয়মের অভিযোগ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২২  

নোয়াখালীর সেনবাগে বীর মুক্তিযোদ্ধাদের আবাসন (বীর নিবাস) নির্মাণ প্রকল্পের সাড়ে ১৪ কোটি টাকার কাজের দরপত্র বিক্রিতে অনিয়মের অভিযোগ উঠেছে।

মঙ্গলবার (২৬ এপ্রিল) এ ঘটনায় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) এর বিরুদ্ধে জেলা প্রশাসকের নিকট লিখিত অভিযোগ করেছন ঠিকাদাররা।

সেনবাগের পিআইও কার্যালয় সূত্রে জানা যায়, ২০২১-২০২২ অর্থবছরে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় থেকে নোয়াখালীর সেনবাগ উপজেলার ৯ ইউনিয়ন ও পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে ১০৬ জন দরিদ্র বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন (বীর নিবাস) নির্মাণ কাজের জন্য সম্প্রতি একটি জাতীয় দৈনিক ও স্থানীয় দৈনিকে দরপত্র বিজ্ঞপ্তি দেওয়া হয়। সে অনুযায়ী সোমবার (২৫ এপ্রিল) বিকেল পর্যন্ত দরপত্র বিক্রির শেষ সময় ছিল। দরপত্র অনুযায়ী ১০৬টি ঘর ২১ টি গ্রুপে নির্মাণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৪ কোটি ৫৬ লাখ টাকা। প্রতিটি ঘরের নির্মাণ ব্যয় ধরা হয় ১৪ লাখ ১০ হাজার টাকা। দরপত্রের মূল্য নির্ধারণ করা হয় দুই হাজার টাকা। কিন্তু পিআইও অখিল শিকারি যোগসাজশ করে মাত্র আটজন ঠিকাদারের কাছে গোপনে দরপত্র বিক্রির অভিযোগ ওঠে।

সেনবাগ উপজেলার বাসিন্দা ও ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স শান্তনু এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী আবদুল মতিনসহ ছয় ঠিকাদার লিখিত অভিযোগে বলেন, সোমবার দুপুর ১২টার দিকে তারা ছয়জন ঠিকাদার দরপত্র কিনতে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ে যান। এ সময় পিআইও অফিসে না থাকায় তার সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হয়। পিআইও তাদের কাছে দরপত্র বিক্রি করবেন বলে আশ্বাস দিলেও বিকেল ৪টার পর তিনি কার্যালয়ে এসে বলেন দরপত্র বিক্রির সময় সাড়ে ৩টায় শেষ হয়ে গেছে।

ঠিকাদার নুরুজ্জামান চৌধুরী বলেন, পিআইও স্থানীয় অসাধু ঠিকাদার সিন্ডিকেটের সঙ্গে আঁতাত করে ১৫ কোটি টাকার প্রকল্প নামমাত্র দরপত্রে সরকারের টাকা আত্মসাৎ করার জন্যই পরিকল্পিতভাবে গোপনে দরপত্র বিক্রি করেছেন। এ দরপত্র বাতিল করে পুনরায় দরপত্র আহবানের দাবি জানাই।

জানতে চাইলে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা অখিল শিকারী তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে বলেন, কয়েকজন ঠিকাদার শিডিউল বিক্রির শেষ দিনের নির্ধারিত সময়ের পরে এসেছিলেন। তাই তাদের কাছে শিডিউল বিক্রি করা হয়নি।

যোগাযোগ করা হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমুন নাহার বলেন, শেষ দিন সাংবাদিকরা আমাকে ফোন দিয়ে শিডিউল কিনতে না পারার বিষয়টি জানিয়েছেন। কিন্তু তখন অফিস সময় শেষ হয়ে যাওয়ার কারণে কিছু করা যায়নি।

অভিযোগের বিষয়ে নোয়াখালীর জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা জানিয়েছেন, সময় শেষ হয়ে যাওয়ায় কয়েকজন ঠিকাদার দরপত্র কিনতে পারেননি। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।