ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

হাতিয়া সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২২  

 বনের ভিতর থেকে গাছ কেটে নিয়ে যাচ্ছে একটি চক্র। সংবাদ পেয়ে বনরক্ষীরা অভিযান দিয়ে মো: হকসাব (৩৭) নামে চক্রের এক সদস্যকে আটক করে। এসময় চক্রের অন্য সদস্যরা পালিয়ে যায়। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটে নোয়াখালী হাতিয়া উপজেলার জাহাজমারা ইউনিয়নের চর ইউনুসে।আটক হকসাব উপজেলার জাহাজমারা ইউনিয়নের ২নং ওয়ার্ডের মৃত ফরাজির ছেলে।

জাহাজমারা বন বিভাগের রেঞ্জ অফিস জানায়, দীর্ঘদিন থেকে একটি চক্র সংরক্ষিত বন থেকে গাছ কেটে পাচার করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে অভিযান দিয়ে সেই চক্রের একজনকে আটক করা হয়। বনরক্ষীদের দেখে অন্য সদস্যরা বনের মধ্যে পালিয়ে যায়। এসময় তাদের কাটা ৪৫০টি গেওয়া গাছ ও গাছ কাটার জন্ত্রপাতি জব্দ করা হয়।

আটক হকসাব এলাকায় একজন চিহ্নিত গাছকাটা চক্রের সদস্য। সে অন্য লোকজন থেকে চুক্তি ভিত্তিক বনের জায়গা থেকে গাছ কেটে জমি আবাদের কাজ করে থাকে। অধিকাংশ সময় তারা রাতের আধারে গাছ কাটার কাজ করে থাকে। গত ১৬ ডিসেম্বর এই চক্রের আরো এক সদস্যকে বনের মধ্যে গাছ কাটা অবস্থায় আটক করা হয়।

এদিকে আটক হকসাবের বিরুদ্ধে বন আইনে মামলা দিয়েছে জাহাজমারা রেঞ্জ অফিসের চর ইউনুস বিট কর্মকর্তা মো: সোহাগ আহাম্মেদ। সেই মামলায় আটক দেখিয়ে তাকে আদালতে পাঠানো হয়েছে।

এব্যাপারে জাহাজমারা রেঞ্জ কর্মকর্তা এম সাইফুর রহমান বলেন, একটি চক্র দীর্ঘদিন বন থেকে গাছ কেটে পাচার করে আসছে। তাদের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত আছে। গত এক বছরে এই চক্রের বিরুদ্ধে বিভিন্ন সময় ১৫টি মামলা করা হয়েছে। ১০জনকে আটক করে জেলহাজাতে পাঠানো হয়েছে।