ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটপাত ও রাস্তা দখল করে বসছে অবৈধ দোকান পাট

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১ অক্টোবর ২০২১  

নোয়াখালী জেলার চাটখিল পৌর বাজারের ফুটপাত ও রাস্তা দখল করে চলছে হকারদের ব্যবসা।বাজারের রাস্তা গুলির দুইপাশে অবৈধ ভাবে দোকান বসায় যান চলাচলে ব্যাপক বাধা সৃষ্টি হচ্ছে ফলে দেখা দিয়েছে চরম যানজট এতে মারাত্মক ভোগান্তিতে পড়তে হচ্ছে সাধারণ মানুষ এবং বাজারের ব্যবসায়ীদের। 

বাজারে মাঝে মাঝে ফুটপাত ও রাস্তা অবৈধ দখল  উচ্ছেদে প্রশাসন মোবাইল কোর্ট দিয়ে জরিমানা করলেও কোনভাবেই তাদেরকে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। 

চাটখিল পৌরসভার কাঁচা মার্কেট থাকলেও মার্কেটের বাহিরে প্রধান সড়ক জুড়ে বসে কাঁচা বাজার এতে যারা কাঁচা বাজার রোডে ঘর দোকান নিয়ে ব্যবসা করে তাদের পণ্যবাহী গাড়ি লোড-আনলোডে ব্যাপক অসুবিধা হচ্ছে। 

চাটখিল পৌরসভার কর্মক্ষম মানুষের প্রায় ৮৯ শতাংশ প্রবাসী।বৈদেশিক মুদ্রা আহরণে বাংলাদেশে ২য় (দ্বিতীয়) অবস্থানে চাটখিল পৌরসভা।এখানে প্রায় প্রবাসী (৮৯%)। অধিক সংখ্যক পুরুষ মানুষ প্রবাসে থাকায় চাটখিল বাজারে সাধারণত মহিলাদের উপস্থিতি অনেক বেশি। চাটখিল পৌর বাজারে কেনাকাটার জন্য প্রতিদিন হাজার হাজার মানুষের ঢল নামে। বাজারের বেশিরভাগ রাস্তার দুই পাশ দখল করে হকাররা বসায় রাস্তা সরু হয়ে যাওয়ার কারণে প্রতিদিন হাজার হাজার মানুষ চরম ভোগান্তির শিকার হয়। 

যারা বাজার ইজারা নিচ্ছে এবং স্থানীয় কিছু রাজনৈতিক ব্যক্তিদের ছত্রছায়ায় এই সমস্ত দোকানদাররা দিনের পর দিন চাঁদা দিয়ে রাস্তা দখল করে দোকানদারী করে আসছে।আবার কোন কোন ঘর দোকানদার তাদের দোকানের সামনের রাস্তা হকারদের নিকট ভাড়া দিয়ে দোকান বসাচ্ছে। 

এ ব্যপারে চাটখিল পৌর মেয়র ও বাজার পরিচালনা কমিটির সভাপতি মোঃ নিজাম উদ্দিন জানান,তিনি মেয়র হিসেবে দায়িত্ব নিয়েছেন ছয় মাসের মতো হয়েছে, রাস্তা ও ফুটপাত দখলের বিষয়টি তিনি অবগত আছেন এবং স্থানীয় সাংসদের সাথে আলাপ করে খুব দ্রুত তিনি পৌর বাজারের দখল হওয়া রাস্তা এবং ফুটপাত দখলমুক্ত করতে ব্যবস্থা নিবেন।

উপজেলা ভাইস চেয়ারম্যান আলী তাহের ইভু জানান,যারা বাজার ইজারা নেন তারা তাদের ইজারা বহির্ভূতভাবে রাস্তা দখল করে দোকানপাট বসান এবং ভ্যানগাড়িতে ফল সহ বিভিন্ন সামগ্রী বিক্রি করার জন্য তারা রাস্তার মোড়ে মোড়ে ভ্যান গাড়ি দাঁড় করান, যে কারনে মূলত বাজারে যানজট সৃষ্টি হয়।এগুলি দ্রুত অপসারণ করা না হলে সাধারণ মানুষের দুর্ভোগ দিন দিন বাড়বে বলে তিনি আশংকা প্রকাশ করেন।