ব্রেকিং:
৬ ছাত্রের চুল কেটে দেওয়া সেই শিক্ষকের জামিন শাহরাস্তিতে স্বামী হত্যা মামলায় স্ত্রীর যাবজ্জীবন চাঁদপুরে ইলিশ রক্ষার ২২দিনে ৩৭৩ অভিযান-মোবাইল কোর্ট সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে চাঁদপুরে চিকিৎসকদের মানববন্ধন কেন কুমিল্লা নামেই বিভাগ হওয়া উচিত হুইল চেয়ারে স্বপ্ন জয়ের পথে কুমিল্লার শাহানাজ কেন্দ্রের নাম ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ঢাকা’, ভুল নাকি জালিয়াতি! পুকুরে নয়, মাজারের পাশের বাড়ি থেকে হনুমানের সেই গদা উদ্ধার কুমিল্লা মুরাদনগরে পুলিশের হাতে চারজন পতিতা ব্যবসায়ী আটক সাসপেন্সে ভরপুর ‘মিশন এক্সট্রিম’র ট্রেলার (ভিডিও) কোথায় খালেদার সেই আপোষহীনতা? শামিকে পাকিস্তানের চর বললো ভারতীয় উগ্র সমর্থকরা ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন কঙ্গনা ‘আমি পোলার্ড-রাসেল নই’ বললেন মুশফিক নোয়াখালীতে বিএনপি-জামায়াতের পাঁচ নেতা-সমর্থকসহ গ্রেফতার ১১ রিজেন্টের সাহেদকে জামিন দিতে হাইকোর্টের রুল পররাষ্ট্রমন্ত্রীর স্বাক্ষর জাল করে ভুয়া সুপারিশ ও ডিও লেটার ৩ কোটি টাকা দিতে হবে! রিক্সাচালককে নোটিশ পাঠাল আয়কর বিভাগ বিয়েবাড়িতে মাংস বেশি চাওয়ায় বরপক্ষকে পেটাল কনেপক্ষ মৃত্যুর মুখ থেকে ফিরে আসা ‘ক্রিকেটার’ বীথির সাফল্যের পেছনের গল্প
  • সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১০ ১৪২৮

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

ফুটপাত ও রাস্তা দখল করে বসছে অবৈধ দোকান পাট

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১ অক্টোবর ২০২১  

নোয়াখালী জেলার চাটখিল পৌর বাজারের ফুটপাত ও রাস্তা দখল করে চলছে হকারদের ব্যবসা।বাজারের রাস্তা গুলির দুইপাশে অবৈধ ভাবে দোকান বসায় যান চলাচলে ব্যাপক বাধা সৃষ্টি হচ্ছে ফলে দেখা দিয়েছে চরম যানজট এতে মারাত্মক ভোগান্তিতে পড়তে হচ্ছে সাধারণ মানুষ এবং বাজারের ব্যবসায়ীদের। 

বাজারে মাঝে মাঝে ফুটপাত ও রাস্তা অবৈধ দখল  উচ্ছেদে প্রশাসন মোবাইল কোর্ট দিয়ে জরিমানা করলেও কোনভাবেই তাদেরকে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। 

চাটখিল পৌরসভার কাঁচা মার্কেট থাকলেও মার্কেটের বাহিরে প্রধান সড়ক জুড়ে বসে কাঁচা বাজার এতে যারা কাঁচা বাজার রোডে ঘর দোকান নিয়ে ব্যবসা করে তাদের পণ্যবাহী গাড়ি লোড-আনলোডে ব্যাপক অসুবিধা হচ্ছে। 

চাটখিল পৌরসভার কর্মক্ষম মানুষের প্রায় ৮৯ শতাংশ প্রবাসী।বৈদেশিক মুদ্রা আহরণে বাংলাদেশে ২য় (দ্বিতীয়) অবস্থানে চাটখিল পৌরসভা।এখানে প্রায় প্রবাসী (৮৯%)। অধিক সংখ্যক পুরুষ মানুষ প্রবাসে থাকায় চাটখিল বাজারে সাধারণত মহিলাদের উপস্থিতি অনেক বেশি। চাটখিল পৌর বাজারে কেনাকাটার জন্য প্রতিদিন হাজার হাজার মানুষের ঢল নামে। বাজারের বেশিরভাগ রাস্তার দুই পাশ দখল করে হকাররা বসায় রাস্তা সরু হয়ে যাওয়ার কারণে প্রতিদিন হাজার হাজার মানুষ চরম ভোগান্তির শিকার হয়। 

যারা বাজার ইজারা নিচ্ছে এবং স্থানীয় কিছু রাজনৈতিক ব্যক্তিদের ছত্রছায়ায় এই সমস্ত দোকানদাররা দিনের পর দিন চাঁদা দিয়ে রাস্তা দখল করে দোকানদারী করে আসছে।আবার কোন কোন ঘর দোকানদার তাদের দোকানের সামনের রাস্তা হকারদের নিকট ভাড়া দিয়ে দোকান বসাচ্ছে। 

এ ব্যপারে চাটখিল পৌর মেয়র ও বাজার পরিচালনা কমিটির সভাপতি মোঃ নিজাম উদ্দিন জানান,তিনি মেয়র হিসেবে দায়িত্ব নিয়েছেন ছয় মাসের মতো হয়েছে, রাস্তা ও ফুটপাত দখলের বিষয়টি তিনি অবগত আছেন এবং স্থানীয় সাংসদের সাথে আলাপ করে খুব দ্রুত তিনি পৌর বাজারের দখল হওয়া রাস্তা এবং ফুটপাত দখলমুক্ত করতে ব্যবস্থা নিবেন।

উপজেলা ভাইস চেয়ারম্যান আলী তাহের ইভু জানান,যারা বাজার ইজারা নেন তারা তাদের ইজারা বহির্ভূতভাবে রাস্তা দখল করে দোকানপাট বসান এবং ভ্যানগাড়িতে ফল সহ বিভিন্ন সামগ্রী বিক্রি করার জন্য তারা রাস্তার মোড়ে মোড়ে ভ্যান গাড়ি দাঁড় করান, যে কারনে মূলত বাজারে যানজট সৃষ্টি হয়।এগুলি দ্রুত অপসারণ করা না হলে সাধারণ মানুষের দুর্ভোগ দিন দিন বাড়বে বলে তিনি আশংকা প্রকাশ করেন।