ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

নোয়াখালীতে শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৩ লাখ টাকা আত্মসাতের অভিযোগ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৫ জুলাই ২০২১  

নোয়াখালীর সোনাপুর-বেগমগঞ্জ চৌরাস্তার প্রধান সড়ক ফোর লেন বাস্তবায়নের জন্য ভূমি অধিগ্রহণের টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। জেলা সদরের উত্তর সোনাপুর এলাকায় সাইন্স অ্যান্ড কমার্স কলেজের ন্যায্য স্থাপনা ক্ষতিপূরণের পাওনা তেত্রিশ লাখ টাকা ভূমির মালিক পক্ষ উত্তোলন করে আত্মসাৎ করেছে বলে অভিযোগ তোলা হয়েছে। কলেজের অধ্যক্ষ ড. মো. আফতাব উদ্দিন বলেন, সদর উপজেলার উত্তর সোনাপুর ১২৩নং তাজমাহতাবপুর মৌজার ২১, ২১/১ খতিয়ানের মালিক আহছানুল কবির রাশেদ গংদের কাছ থেকে ৪০ শতক জমি ১০ বছরের জন্য ভাড়া নেই। সেখানে ২০১৫ সালে নোয়াখালী সাইন্স অ্যান্ড কমার্স কলেজ কর্তৃপক্ষ ৮০ লক্ষাধিক টাকা ব্যয় করে সকল স্থাপনাদি নির্মাণ করে কলেজ স্থাপন করে। এ বিষয়ে দু’পক্ষের মধ্যে স্বাক্ষরিত চুক্তিনামা ও সালিশনামা সম্পাদিত হয়েছে। সোনাপুর-বেগমগঞ্জ চৌরাস্তার প্রধান সড়ক ফোর লেন বাস্তবায়নের জন্য ভূমি অধিগ্রহণের সময় নোয়াখালী সাইন্স অ্যান্ড কমার্স কলেজ ক্ষতির সম্মুখীন হওয়ার সম্ভাবনা দেখে সম্প্রতি কলেজ কর্তৃপক্ষ স্থাপনার ক্ষতিপূরণের জন্য জেলা প্রশাসকের বরাবরে আবেদন করেন। পরবর্তীতে কলেজ কর্তৃপক্ষকে জেলা প্রশাসক কার্যালয় থেকে জানানো হয়েছে, ভূমির মালিকপক্ষ স্থাপনা নিজেরা নির্মাণ করেছেন ঘোষণা দিয়ে ইতিমধ্যে ভূমি মালিক ৩ ভাইয়ের নামে প্রতারণার মাধ্যমে ৩টি চেকে কলেজ স্থাপনার ক্ষতিপূরণের ৩৩ লাখ টাকা উত্তোলন করে নিয়েছেন। বিষয়টি নিয়ে স্থানীয় জনসাধারণ এবং কলেজের শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।

নাগরিক সমাজ কলেজের পক্ষে অবস্থান নেয়ার ঘোষণা দিয়েছেন এবং মালিকপক্ষের এ ধরনের নীতিহীন, গর্হিত প্রতারণার বিরুদ্ধে তীব্র নিন্দা প্রকাশ করছেন। এদিকে ভূমির মালিক আহছানুল কবির রাশেদ নোয়াখালী সাইন্স অ্যান্ড কমার্স কলেজের স্থাপনার টাকা উত্তোলনের বিষয়টি স্বীকার করলে কলেজ কর্তৃপক্ষের সঙ্গে মীমাংসার বিষয়ে কোনো সঠিক জবাব দেননি। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবু ইউসূফ মানবজমিনকে জানান, ভূমির মালিকপক্ষ স্থাপনা নিজেরা নির্মাণ করেছেন ঘোষণা দিয়ে ইতিমধ্যে ভূমি এবং স্থাপনার সকল ক্ষতিপূরণ বুঝিয়ে নিয়েছেন। কলেজ কর্তৃপক্ষ আইনি প্রক্রিয়ায় গেলে সেক্ষেত্রে জেলা প্রশাসক কার্যালয়ের পক্ষ থেকে তাদেরকে সহযোগিতা করা হবে।