ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ শিক্ষামন্ত্রীর উন্নয়নমূলক কাজের উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি বাহারের বক্তব্য প্রধানমন্ত্রী দেখছেন গভীর উদ্বেগের সঙ্গে মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

হাতিয়ার মেঘনায় ১কোটি ৬০লক্ষ পিস চিংড়ি পোনা উদ্ধার

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৭ জুলাই ২০২১  

নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার তমরদ্দি-চরকিং ইউনিয়নের সীমান্ত এলাকার মেঘনা নদী থেকে পাচারকালে ১ কোটি ৬০লাখ গলদা চিংড়ির রেণু পোনা জব্দ করেছে কোস্টগার্ড। যার বাজার মূল্য প্রায় ৩ কোটি ২০লাখ টাকা। এসময় একটি ইঞ্জিন চালিত নৌকাও আটক করা হয়েছে।

শুক্রবার ভোরে আজমার খাল এলাকা থেকে পোনাগুলো জব্দ করা হয়। পরে সকাল ৭টায় উপজেলা মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে মেঘনা নদীতে পুনঃরায় পোনাগুলো অবমুক্ত করা হয়েছে।

জানা গেছে, হাতিয়ার মেঘনা নদীর বিভিন্ন এলাকায় নেটজাল দিয়ে প্রতিনিয়ত গলদা চিংড়িসহ বিভিন্ন মাছের পোনা শিকার করছে একটি অসাধুচক্র। পরে তারা মাছের পোনাগুলোর ভিতর থেকে গলদা চিংড়ির পোনগুলো আলাদা করে নিয়ে বাকি পোনাগুলো নষ্ট করে ফেলে। এতে চিংড়ির পাশাপাশি অন্য মাছের প্রজনন দিন দিন ধ্বংস হয়ে যাচ্ছে। হাতিয়ার মেঘনা থেকে ধরা গলদা চিংড়ির রেণু পোনাগুলো স্থল পথে খুলনাসহ দেশের বিভিন্ন জেলায় পাচার করছে এ চক্রটি। মেঘনা নদীতে মাছের প্রজনন রক্ষায় এ চক্রটিকে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন স্থানীরা।

কোস্টগার্ড জানায়, গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার ভোরে কোস্টগার্ড হাতিয়ার স্টেশন কমান্ডার লে. এ এস এম লুৎফর রহমানের নেতৃত্বে মেঘনা নদীর আজমার খাল এলাকায় অভিযান চালানো হয়। এসময় চরচেঙ্গা থেকে চেয়ারম্যানঘাটের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া একটি ইঞ্জিন চালিত নৌকা আটক করা হয়। ওই নৌকায় থাকা ৬০টি প্লাস্টিকের কন্টেনার থেকে ১ কোটি ৬০লাখ গলদা চিংড়ির রেণু পোনা উদ্ধার করা হয়। কোস্টগার্ডের উপস্থিতি টের পেয়ে নৌকায় থাকা পাচারকারিরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

স্টেশন কমান্ডার লে. এ এস এম লুৎফর রহমান জানান, উদ্ধারকৃত গলদা চিংড়ির রেণু পোনগুলোর বাজার মূল্য প্রায় ৩ কোটি ২০লাখ টাকা। সকালে উপজেলা মৎস্য কর্মকর্তা অনিল চন্দ্র দাসের উপস্থিতিতে তমরদ্দি কোস্টগার্ড পল্টন থেকে পোনগুলো মেঘনা নদীতে অবমুক্ত করা হয়েছে। নদীর মৎস্য সম্পদ রক্ষায় আমাদের এ অভিযান অব্যহত থাকবে।