ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

হাতিয়ায় জেগে উঠছে শতাধিক দ্বীপ!! সৃষ্টি হচ্ছে আরেক বাংলাদেশ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৫ মে ২০২১  

প্রকৃতির অপরুপ সমাহার হাতিয়া উপজেলা। দেশের মূল্যবান সম্পদ স্বর্ণদ্বীপ ( Sarna dip ) , নিঝুমদ্বীপ ( Nijhum Dip ) ও ভাসানচর দেশের সীমানা পেরিয়ে আন্তর্জাতিকভাবেও পরিচিতি লাভ করেছে। এ ৩টি দ্বীপ-ই হাতিয়া উপজেলায় অবস্থিত।

হাতিয়ার চর্তুদিকে বর্তমানে ১৫টি চর ছাড়াও আরও অর্ধশতাধিক ডুবোচর জাগছে। হাতিয়ার উত্তরে মেঘনা নদী, পশ্চিমে হাতিয়া নদী, দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে বিশাল বঙ্গোপসাগর ( Bay of Bengal )। খাদ্যশস্য, মৎস ও পর্যটনের জন্য বিখ্যাত হাতিয়া। সরকারি হিসেবে নোয়াখালীর আয়তন ৪২০২ বর্গকিলোমিটার। এরমধ্যে শুধুমাত্র হাতিয়া উপজেলার আয়তন ২১০০ বর্গকিলোমিটার। অর্থাৎ নোয়াখালী ( Noakhali ) এর অপর ৮টি উপজেলার আয়তনের সমান হাতিয়া উপজেলা।

বাংলাদেশকে স্বনির্ভর ও একটি উন্নত রাষ্ট্র হিসেবে বিশ্ব দরবারে প্রতিষ্ঠিত করা। যার ধারাবাহিকতায় ফেনীর সোনাগাজী ও চট্টগ্রামের মীরসরাইতে ৩০ হাজার এক ভ‚মিতে বিশাল আয়তনের ’বঙ্গবন্ধু বিশেষ অর্থনৈতিক অঞ্চল’ গড়ে তোলা হচ্ছে। চট্টগ্রাম ও কক্সবাজারের মহেশখালীতে  চলছে বিশাল কর্মযজ্ঞ। এক্ষেত্রে হাতিয়া ও সুবর্ণচরের বিশাল ভূমি শিল্পকারখানা স্থাপনে উপযোগী।

দেশে দ্রুত জনসংখ্যা বৃদ্ধির ফলে ফসলি জমি ও শিল্প কারখানা স্থাপনে ভূমি ক্রমান্বয়ে সঙ্কুচিত হচ্ছে। অপরদিকে হাতিয়া উপজেলার আয়তন বৃদ্ধি পাচ্ছে। যা দেশের জন্য সুখবর বটে।