ব্রেকিং:
কুমিল্লা সমাবেশে রুমিনের মোবাইল ছিনতাই করল যুবদল কর্মী হাইমচরে নৌকার পক্ষে প্রচারণায় মাঠে ডা:টিপু ও মেয়র জুয়েল চাঁদপুর শহরের গ্রীণ ডায়াগনস্টিক সেন্টারকে ১০ হাজার টাকা জরিমানা আজ বিশেষ মুনাজাতের মধ্যে শেষ হচ্ছে চাঁদপুর জেলা ইজতেমা মতলব উত্তর ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও সমাবেশ রামপুরে বিষ প্রয়োগে অসহার কৃষকের মাছ নিধন ‘গুসি শান্তি পুরস্কার’ পেলেন শিক্ষামন্ত্রী মতলবের ধনাগোদা নদীতে কচুরিপানা জটে নৌ চলাচল বন্ধ ৩৫ বছরে শৈশবের স্বাদ, হতে চান উচ্চশিক্ষিত লক্ষ্মীপুরে ছাত্রদলের ১৫১ জনের বিরুদ্ধে মামলা দক্ষিণ আফ্রিকায় নোয়াখালীর ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষ, প্রাণ গেল ২ তরুণের মুরাদনগরের সিদল যাচ্ছে বিদেশে ট্রেনে কাটা পড়ে নারীসহ ২ জনের মৃত্যু যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত বঙ্গবন্ধু টানেলে গাড়ি চলবে জানুয়ারিতে বিদেশিদের মন্তব্যে বিরক্ত সরকার আমনের বাম্পার ফলন রামপাল বিদ্যুৎকেন্দ্রে পরীক্ষামূলক উৎপাদন শুরু প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আইওআরএ মন্ত্রীদের সাক্ষাৎ
  • রোববার   ২৭ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৩ ১৪২৯

  • || ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

Blood Pressure: উচ্চ রক্তচাপ থাকলে যে ৫ খাবার খাবেন না

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২২  

উচ্চ রক্তচাপ বা হাই ব্লাড প্রেসার থাকলে অনেক খাবার বাদ দিতে হয়। বর্তমানে এই উচ্চ রক্তচাপের সমস্যা বেড়েই চলেছে। এর পেছনে অন্যতম কারণ হলো উচ্চ রক্তচাপের জন্য ক্ষতিকর খাবার খাওয়া। অনেকে না জেনেই সেসব খাবার খান। ফলে বাড়ে সমস্যা।

আমাদের রক্তনালীর ভেতর থেকে রক্ত প্রবাহের সময় ভেতরের দেয়ালে এক ধরনের চাপ সৃষ্টি করে। এই চাপকেই বলা হয় ব্লাড প্রেসার। ব্লাড প্রেসার সবারই থাকে। তবে এটি স্বাভাবিকের চেয়ে বেশি বা কম হলে তখন সমস্যা দেখা দেয়। উচ্চ রক্তচাপের সমস্যা না থাকলেও মাঝেমাঝেই মেপে দেখা উচিত। 

উচ্চ রক্তচাপ হলে শরীরে অনেক ধরনের সমস্যা দেখা দেয়। এর কারণে রক্তনালীতে সমস্যা সৃষ্টি হতে পারে। সেইসঙ্গে বাড়ে স্ট্রোক, হার্ট অ্যাটাকের ভয়। তাই সবাইকেই থাকতে হবে সতর্ক। কিছু খাবার এই সমস্যাকে অনেকটা বাড়িয়ে দেয়। তাই সেগুলো বাদ দিতে হবে। চলুন জেনে নেওয়া যাক এমন ৫ খাবার সম্পর্কে-

চিপস জাতীয় খাবার

 

চিপস একটি মুখরোচক খাবার। এটি খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছে। কিন্তু যাদের উচ্চ রক্তচাপ রয়েছে তাদের জন্য এই খাবার অত্যন্ত ক্ষতিকর। এর বড় কারণ হলো চিপসে থাকা অতিরিক্ত লবণ। এই লবণ শরীরে পানি ধরে রাখে এবং বাড়ায় ব্লাড প্রেসার। তাই এই খাবার এড়িয়ে চলুন। যাদের ডায়াবেটিস আছে তারাও চিপস জাতীয় খাবার খাবেন না।

চাউমিন বা অন্যান্য চাইনিজ খাবার

চাইনিজ বিভিন্ন পদ খেতে কে না পছন্দ না করেন! কিন্তু উচ্চ রক্তচাপের সমস্যায় এ ধরনের খাবার এড়িয়ে চলতে হবে। অনেক সময় চাইনিজ খাবারে দেওয়া থাকে আজিনামোটো। এই উপাদান শরীরের ক্ষতি করে। সেইসঙ্গে এসব খাবারে থাকে প্রচুর লবণ। তাই ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে চাইলে এ জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। 

বিরিয়ানি

উচ্চ রক্তচাপ থাকলে অনেক ক্ষেত্রেই তৈরি হতে পারে সমস্যা। যেমন ধরুন বিরিয়ানি খেলে তাও আপনার রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। তাই খেতে যতই পছন্দ করুন, খেতে হবে রয়েসয়ে। বিরিয়ানিতে থাকে প্রচুর মসলা, তেল ও লবণ। রক্তচাপ বাড়ানোর জন্য এগুলো কাজ করতে পারে। তাই সতর্ক থাকুন।

চানাচুর

চানাচু মাখা খেতে খুব পছন্দ করেন? এদিকে আপনার যদি উচ্চ রক্তচাপ ধরা পড়ে তবে চানাচুর খাওয়া থেকে বিরত থাকতে হবে। চানাচুর খেলে রক্তচাপ তো বাড়েই সেইসঙ্গে দেখা দিতে পারে আরও অনেক সমস্যা। চানাচুরে থাকা লবণ এক্ষেত্রে সমস্যার সৃষ্টি করে।

আচার

আচারের অনেক উপকারিতা আছে। এটি মুখে রুচি বাড়াতে কাজ করে। কিন্তু যাদের হাই ব্লাড প্রেসার তারা আচার থেকে দূরে থাকাই উত্তম। আচারে থাকে প্রচুর লবণ। সেই লবণ শরীরে পৌঁছে গণ্ডগোল বাঁধাতে পারে। যে কারণে রক্তচাপ বেশি থাকলে আচার এড়িয়ে চলবেন। যদি খুব বেশি খেতে ইচ্ছা করে তবে লবণ কম দেওয়া আছে এমন আচার অল্প খেতে পারেন।