ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

Blood Pressure: উচ্চ রক্তচাপ থাকলে যে ৫ খাবার খাবেন না

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২২  

উচ্চ রক্তচাপ বা হাই ব্লাড প্রেসার থাকলে অনেক খাবার বাদ দিতে হয়। বর্তমানে এই উচ্চ রক্তচাপের সমস্যা বেড়েই চলেছে। এর পেছনে অন্যতম কারণ হলো উচ্চ রক্তচাপের জন্য ক্ষতিকর খাবার খাওয়া। অনেকে না জেনেই সেসব খাবার খান। ফলে বাড়ে সমস্যা।

আমাদের রক্তনালীর ভেতর থেকে রক্ত প্রবাহের সময় ভেতরের দেয়ালে এক ধরনের চাপ সৃষ্টি করে। এই চাপকেই বলা হয় ব্লাড প্রেসার। ব্লাড প্রেসার সবারই থাকে। তবে এটি স্বাভাবিকের চেয়ে বেশি বা কম হলে তখন সমস্যা দেখা দেয়। উচ্চ রক্তচাপের সমস্যা না থাকলেও মাঝেমাঝেই মেপে দেখা উচিত। 

উচ্চ রক্তচাপ হলে শরীরে অনেক ধরনের সমস্যা দেখা দেয়। এর কারণে রক্তনালীতে সমস্যা সৃষ্টি হতে পারে। সেইসঙ্গে বাড়ে স্ট্রোক, হার্ট অ্যাটাকের ভয়। তাই সবাইকেই থাকতে হবে সতর্ক। কিছু খাবার এই সমস্যাকে অনেকটা বাড়িয়ে দেয়। তাই সেগুলো বাদ দিতে হবে। চলুন জেনে নেওয়া যাক এমন ৫ খাবার সম্পর্কে-

চিপস জাতীয় খাবার

 

চিপস একটি মুখরোচক খাবার। এটি খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছে। কিন্তু যাদের উচ্চ রক্তচাপ রয়েছে তাদের জন্য এই খাবার অত্যন্ত ক্ষতিকর। এর বড় কারণ হলো চিপসে থাকা অতিরিক্ত লবণ। এই লবণ শরীরে পানি ধরে রাখে এবং বাড়ায় ব্লাড প্রেসার। তাই এই খাবার এড়িয়ে চলুন। যাদের ডায়াবেটিস আছে তারাও চিপস জাতীয় খাবার খাবেন না।

চাউমিন বা অন্যান্য চাইনিজ খাবার

চাইনিজ বিভিন্ন পদ খেতে কে না পছন্দ না করেন! কিন্তু উচ্চ রক্তচাপের সমস্যায় এ ধরনের খাবার এড়িয়ে চলতে হবে। অনেক সময় চাইনিজ খাবারে দেওয়া থাকে আজিনামোটো। এই উপাদান শরীরের ক্ষতি করে। সেইসঙ্গে এসব খাবারে থাকে প্রচুর লবণ। তাই ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে চাইলে এ জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। 

বিরিয়ানি

উচ্চ রক্তচাপ থাকলে অনেক ক্ষেত্রেই তৈরি হতে পারে সমস্যা। যেমন ধরুন বিরিয়ানি খেলে তাও আপনার রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। তাই খেতে যতই পছন্দ করুন, খেতে হবে রয়েসয়ে। বিরিয়ানিতে থাকে প্রচুর মসলা, তেল ও লবণ। রক্তচাপ বাড়ানোর জন্য এগুলো কাজ করতে পারে। তাই সতর্ক থাকুন।

চানাচুর

চানাচু মাখা খেতে খুব পছন্দ করেন? এদিকে আপনার যদি উচ্চ রক্তচাপ ধরা পড়ে তবে চানাচুর খাওয়া থেকে বিরত থাকতে হবে। চানাচুর খেলে রক্তচাপ তো বাড়েই সেইসঙ্গে দেখা দিতে পারে আরও অনেক সমস্যা। চানাচুরে থাকা লবণ এক্ষেত্রে সমস্যার সৃষ্টি করে।

আচার

আচারের অনেক উপকারিতা আছে। এটি মুখে রুচি বাড়াতে কাজ করে। কিন্তু যাদের হাই ব্লাড প্রেসার তারা আচার থেকে দূরে থাকাই উত্তম। আচারে থাকে প্রচুর লবণ। সেই লবণ শরীরে পৌঁছে গণ্ডগোল বাঁধাতে পারে। যে কারণে রক্তচাপ বেশি থাকলে আচার এড়িয়ে চলবেন। যদি খুব বেশি খেতে ইচ্ছা করে তবে লবণ কম দেওয়া আছে এমন আচার অল্প খেতে পারেন।