ব্রেকিং:
ভ্রমণ পিপাসুদের জন্য নিকলীর বিকল্প বিজয়নগর বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা শান্তিপূর্ণভাবে দুর্গোৎসব সম্পন্ন প্রশংসায় ভাসছেন নোয়াখালী এসপি দল থেকে বিদায় নেওয়ার জন্য আমি প্রস্তুত : শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বিকেলে কুমিল্লায় চেয়ারম্যানের গাড়িতে গুলি আফ্রিকায় শান্তিরক্ষা মিশনে প্রাণ গেল ব্রাহ্মণবাড়িয়ার জসিমের নভেম্বরের শেষের দিকে জাপান সফর করবেন প্রধানমন্ত্রী টিকার বুস্টার ডোজ পেলেন সাড়ে ৫ কোটির বেশি মানুষ সন্ধ্যার মধ্যে ন্যাশনাল গ্রিড চালু করার চেষ্টা করছি সরকারি সফরে সুইজারল্যান্ড যাচ্ছেন সেনাবাহিনী প্রধান ঢাকায় আসছেন ব্রুনাইয়ের সুলতান মোবাইলের লক খুলতে গিয়েই ধরা পড়ল ডাকাত প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন সুবর্ণচরে ইউপি সদস্যের বিরুদ্ধে বসতভিটা দখলের অভিযোগ দেশের পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৩ মাস বাড়বে না ভোজ্যতেলের দাম টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল বন্ধ টার্মিনাল ছাড়া মহাসড়কে টোল আদায় করা যাবে না যৌনপল্লী চালান বিজেপি নেতা!
  • শনিবার   ০৮ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২৩ ১৪২৯

  • || ১১ রবিউল আউয়াল ১৪৪৪

যে পাঁচ খাবার সকালের নাস্তায় পাউরুটির বদলে খেতে পারেন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২২  

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে প্রাতঃরাশ তৈরি করার ঝামেলা থেকে মুক্তি পেতে পাউরুটির উপর ভরসা করেন অনেকেই। তবে পাউরুটি তৈরি হয় ময়দা দিয়ে। তা শরীরের জন্য বিশেষ ভালো নয়। এ ছাড়াও যে কোনো খাবার প্রভাব ফেলে আমাদের মনে।

তাই প্রতিদিন একই খাবার না খেয়ে ঘুরিয়ে-ফিরিয়ে বিভিন্ন রকম খাবার খাওয়া জরুরি। পুষ্টিকর প্রাতঃরাশ বিপাকক্রিয়ায় সাহায্য করে। তেমনই শরীরের অতিরিক্ত ক্যালোরি পোড়াতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে সকালের নাস্তায়। দিনের শুরু যে ভাবে হবে, বাকি দিনও কিন্তু তেমনই কাটবে। যারা নিয়ম করে এবং সময় ধরে সকালের খাবার খান, তাদের রক্তের শর্করার মাত্রাও থাকে নিয়ন্ত্রণে। সেই সঙ্গে গ্লুকোজের ভারসাম্যও বজায় থাকে। তবে পাউরুটির বদলে আর কী খেতে পারেন?

>>> পাউরুটির বদলে প্রাতঃরাশে রাখতে পারেন আলু। উচ্চ মাত্রায় কার্বহাইড্রেট থাকায় দিনের শুরুতে আলু প্রয়োজনীয় শক্তি জোগাতে সক্ষম। এ ছাড়াও যারা শরীরচর্চা করেন, পুষ্টিবিদরা তাদের খাবারের তালিকায় আলু যোগ করার নিদান দেন।

>>> রঙিন যে কোনো জিনিসই মন ভালো রাখে। সকাল সকাল খাবার পাতে লাল, হলুদ, সবুজের মিশেলে স্বাস্থ্যকর এমন কিছু খাবার যদি পাওয়া যায়, মন্দ হয় না। ভিটামিন এ, সি, পটাশিয়াম, ফলিক অ্যাসিড, ফাইবারের গুণে সম়ৃদ্ধ বেলপেপার এবং সবজি স্যালাড, পাউরুটির আর জ্যামের চেয়ে অনেক গুণে ভালো।

>>> আপেলের গুণাগুণ নিয়ে নতুন করে বলার কিছু নেই। তাই দিনের শুরু হোক আপেলের স্যালাড দিয়ে। অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর আপেল ডায়াবেটিস, ক্যান্সার, হৃদ্ রোগের মতো বহু রোগের যম।

>>> র‌্যাপ খেতে ভালোবাসেন? র‌্যাপের রুটির বদলে সসেজ বা মাংসের পুর মুড়ে নিন লেটুস দিয়ে।

>>> একই ভাবে লেটুসের বদলে বানিয়ে নিতে পারেন বাঁধাকপি পাতার র‌্যাপ।