ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

যে পাঁচ খাবার নারীর শরীর সুস্থ রাখে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩০ জুন ২০২২  

ঘরে-বাইরে সমানতালে কাজ করে থাকেন নারীরা। তাই একজন নারী যদি সুস্থ না থাকেন তবে ঘর সামাল দিয়ে বাইরে কাজ করা তার জন্য খুবই কঠিন ব্যাপার। 

তাই নারীস্বাস্থ্যকে সুস্থ রাখতে বাড়তি যত্নের প্রয়োজন। এজন্য নারীর প্রতিদিন পুষ্টিকর খাবার খাওয়া, পর্যাপ্ত ঘুম ও ব্যায়ামের প্রয়োজন রয়েছে। কিছু খাবার রয়েছে যা নারীর পুষ্টির চাহিদা পূরণ করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। চলুন তবে জেনে নেয়া যাক যে পাঁচ খাবার নারীর শরীর সুস্থ রাখে সে সম্পর্কে-  

বেরি জাতীয় ফল

আমাদের দেশে বেরি জাতীয় ফল খুব বেশি খাওয়া হয় না। তবে এই ফলের উপকারিতা অনেক। বিশেষ করে নারীর খাবারের তালিকায় বেরি জাতীয় ফল রাখতে হবে। এই ফলে থাকে পর্যাপ্ত অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের অনেক সমস্যা দূর করতে সাহায্য করে। অনেক রোগ থেকে বাঁচাতে সাহায্য করে বেরি জাতীয় ফল।

 

দই

দই

দই

দই শরীরের জন্য নানাভাবে কাজ করে। এটি অনেকেরই পছন্দের একটি খাবার। দইয়ে আছে ভালো পরিমাণ ল্যাকটোব্যাসিলাস। আমাদের পেটের স্বাস্থ্য ভালো রাখতে কাজ করে এই উপাদান। দই খেলে তা ভ্যাজাইনাল ইনফেকশন ও ব্রেস্ট ক্যান্সার থেকে দূরে রাখে। তাই নারীর খাবারের তালিকায় দই রাখা জরুরি।

দুধ

বেশিরভাগ নারীর শরীরেই থাকে ভিটামিন ডি ও ক্যালসিয়ামের ঘাটতি। এমন সমস্যায় সমাধান দিতে পারে দুধ। নারীর খাবারের তালিকায় প্রতিদিন এক গ্লাস দুধ রাখা জরুরি। কারণ প্রতিদিন এক গ্লাস দুধ খেলে তা শরীরে ক্যালসিয়াম ও ভিটামিনের ঘাটতি পূরণে কাজ করে।

টমেটো

টমেটো একটি উপকারী খাবার। টমেটোতে থাকে লাইকোপেন নামক উপাদান। এই লাইকোপেন ব্রেস্ট ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এছাড়াও এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হার্টের রোগ থেকে দূরে রাখে। তাই নারীর খাবারের তালিকায় যোগ করতে হবে টমেটোও।

আমলকি 

ভিটামিন ও অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি উপাদানে ভরপুর আমলকি নারীদের প্রতিদিন খাওয়া উচিত। কারণ এটি সহজলভ্য ও উপকারী।এই ফলে থাকে পর্যাপ্ত ভিটামিন সি যা ইমিউনিটি বাড়াতে কাজ করে। সুস্থ থাকতে তাই নারীর খাবারের তালিকায় এই ফল রাখা জরুরি।