ব্রেকিং:
সুস্থ আছেন হানিফ সংকেত, গুজবে কান না দেয়ার আহ্বান প্রেমে পড়ে ঘর ছেড়ে না পালানোর শপথ শিক্ষার্থীদের ভাসানচরে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসংঘের প্রতিনিধি দল জাতীয় কবি কাজী নজরুলের ১২৩তম জন্মজয়ন্তী আজ ইমরানের লং মার্চ ঠেকাতে পাকিস্তানে ব্যাপক ধরপাকড় ভারতের আট কোম্পানি বাংলাদেশে গম রফতানি করতে আগ্রহী সার্বজনীন পদ্মাসেতুতে ওঠার আগে অপপ্রচারকারীদের ক্ষমা চাওয়া উচিত মহাপরিকল্পনায় সবুজ জ্বালানির প্রসারে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে এলজিএসপি প্রকল্পে বড় বিনিয়োগ করতে চায় বিশ্বব্যাংক দুই বছরের সাজা এড়াতে পালিয়ে ছিলেন ১১ বছর সংকটের মধ্যেই তেলের দাম আরও বাড়ল শ্রীলংকায় উখিয়ায় ইয়াবাসহ রোহিঙ্গা আটক ঢাবিতে সংঘর্ষের ঘটনায় ছাত্রদলের দুজনসহ আটক ৩ মাঙ্কিপক্স: পোষা প্রাণী থেকে সতর্ক থাকার আহ্বান প্রতারণার অভিযোগ প্রমাণিত হলে ছাত্রত্ব বাতিল হবে: জবি উপাচার্য কিশোরীকে টানা দুই মাস ধর্ষণ, সৎ বাবা গ্রেফতার আসামে প্রবল বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২৫ হোটেলে বিশেষ মুহূর্তে প্রেমিকসহ স্ত্রী ধরা, দেখতে মানুষের ভিড় পদ্মাসেতু উদ্বোধনে আমন্ত্রণ পাবে বিএনপি: সেতুমন্ত্রী রোহিঙ্গাদের দেখতে ভাসানচরে জাতিসংঘের প্রতিনিধি দল
  • বুধবার   ২৫ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৯

  • || ২২ শাওয়াল ১৪৪৩

শীতে ফ্যান চালালে ঠান্ডা কমে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২২  

গরম থেকে বাঁচতে আমরা সবাই ভরসা রাখি ফ্যান, এসি কিংবা এয়ার কুলারের উপর। এসব ইলেকট্রিক যন্ত্র আমাদের গরম থেকে মুক্তি দিয়ে শরীরকে রাখে ঠান্ডা। তবে শীতকাল মানেই ঠান্ডা আবহাওয়া। এই সময় এসব ইলেকট্রিক যন্ত্রের ব্যবহার একদমই হয় না।

শীতে ভুলেও যদি কেউ একটু ফ্যান ছেড়ে দেয় তবে সঙ্গে সঙ্গে সবার চিৎকার চেঁচামেচি শুরু হয়ে যায়। কারণ শীতে ঠান্ডা নয়, একটু উষ্ণতার খোঁজ করেন সবাই। তাইতো গরম পোশাক পরা, ঘরে রুম হিটার রাখা ইত্যাদি আরো কত কি না করেন! 

এদিকে, আবহাওয়াবিদরা বলেছেন, সামনে সপ্তাহজুড়ে ঠান্ডা বাড়বে।

এইম অতিরিক্ত ঠান্ডা থেকে বাঁচতে ঘরে ফ্যান চালাতে পারেন। কারন শীতে ফ্যান চালালে ঠান্ডা কমে। অবাক করা তথ্য হলেও এটি সত্যি।

বিজ্ঞানীরা বলেন, গরম বায়ু সব সময় হালকা হয়। তাই ঘরের সিলিংয়ের কাছের বাতাস তুলনামূলক গরম থাকে। সিলিং ফ্যান চালালে সেই বায়ু নিচে নেমে আসবে। আর এতে করে একটু হলেও ঠান্ডা কম লাগবে।  

ফ্যান চালানো ছাড়াও জানালায় মোটা কাপড়ের পর্দা দিয়ে ঠান্ডা খানিকটা কমাতে পারেন। পারলে উলের পর্দা লাগিয়ে ফেলুন।  

অন্য ঘরের তুলনায় রান্না ঘরটা গরম থাকে। যখন খুব ঠান্ডা থাকে রান্নাটা তখন করুন। ঘরটা গরম রাখতে পারবেন। তবে এমনিতে চুলা জ্বালিয়ে রাখবেন না। এতে করে বড় দুর্ঘটনা ঘটতে পারে।