ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সাদা টি-শার্ট পরা পুরুষদের প্রতি বেশি আকৃষ্ট হন নারীরা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২২  

আবহাওয়ার সঙ্গে সামঞ্জস্য রেখে আমাদের পোশাক পরতে হয়। নারী-পুরুষের মধ্যে রয়েছে পোশাকের ভিন্নতা। নারীরা শাড়ি, কামিজ, স্কার্ট ইত্যাদি পোশাক পরিধান করেন, অন্যদিকে পুরুষদের পোশাক হচ্ছে শার্ট, টি-শার্ট, পাঞ্জাবি ইত্যাদি।

দৈনন্দিন জীবনে আরামদায়ক পোশাক হিসেবে প্রায় সব পুরুষই কমবেশি টি-শার্ট পড়েন। মূলত টি-শার্ট বেশ আরামদায়ক পোশাক হওয়ায় সব মৌসুমেই এর অনেক চাহিদা থাকে। বাসা থেকে শুরু করে অফিস, বিশ্ববিদ্যালয় কিংবা বন্ধুদের আড্ডা সব জায়গায়তেই দারুনভাবে মানিয়ে যায় টি-শার্ট।

তবে জেনে অবাক হবেন যে, আপনার পরনের টি-শার্ট দেখেও কিন্তু নারীরা আপনার প্রতি আকৃষ্ট হতে পারেন। সম্প্রতি এক সমীক্ষা দেখা গেছে, অধিকাংশ নারীই সাদা টি-শার্ট পরা পুরুষের প্রতি বেশি আকৃষ্ট হয়ে থাকেন। অন্য রং, স্ট্রাইপ বা ডিজাইনের টি-শার্টের পরুষের তুলনায় সাদা রঙের টি-শার্ট পরিহিতরাই নারীর বেশি নজর কাড়ে।

গবেষকদের মতে, এই সমীক্ষায় অংশ নেয়া নারীরা জানিয়েছেন, তারা ডিজাইন করা টি-শার্টের চেয়ে এক রঙা সাদা টি-শার্ট পরা পুরুষদের প্রতি ১০ শতাংশ বেশি আকর্ষণ বোধ করেন। তবে টি-শার্টের সঙ্গে আকর্ষণের কী সম্পর্ক? তা খুঁজে বের করার চেষ্টা করেছেন গবেষকরা।

তাদের মতে, এক ধরণের ইলিউশনের কারণে নারীরা আকৃষ্ট হয়। একজন নারী যখন কোনো পুরুষকে সাদা টি-শার্ট পরা অবস্থায় দেখেন, তখন তার মধ্যে একটি ইলিউশন কাজ করে। যে কারণে ওই পুরুষকে কাঁধ চওড়া ও স্লিম কোমর অধিকারী মনে হয়। এই ইলিউশন পুরুষের শরীরকে একটি আকর্ষণীয় ‘ভি’ শেপ দেয়। এ আকৃতির শরীরকে পুরুষত্বের অত্যন্ত জনপ্রিয় চিহ্ন বলে মনে করা হয়।

নটিংহাম ট্রেন্ট বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, ‘আউট অব শেপ’ বা যথার্থ বডি শেপ নয়, এমন পুরুষদের ক্ষেত্রে এক রঙা সাদা টি-শার্ট উপযোগী। কারণ পোশাক পরিবর্তনের সঙ্গে সঙ্গেই এটি তাদের ব্যক্তিত্বের আমূল পরিবর্তন ঘটাবে।

এই সমীক্ষা থেকে আরো জানা যায়, সুঠাম দেহের অধিকারী পুরুষরা সাদা টি-শার্ট পরলে তাদের প্রতি নারীর আকর্ষণের স্তর অনেকটাই বৃদ্ধি পায়।

এই সমীক্ষায় ১৮-২৫ বছর বয়সী ৩০ জন নারী অংশ নেন। তাদের একরঙা সাদা টি-শার্ট পরা পৃথক পৃথক পুরুষকে দেখানো হয়। এরপর শরীরের আকৃতি দেখে তাদের ক্ষমতা, স্বাস্থ্য ও বুদ্ধিমত্তা চিহ্নিত করতে বলা হয়। এই সমীক্ষার মাধ্যমেই জানা যায়, নারীরা আসলে একরঙা টি-শার্ট পরা পুরুষের প্রতিই বেশি আকর্ষণ বোধ করেন। 

সূত্র: টেলিগ্রাফ/ইন্ডিয়ান এক্সপ্রেস।