ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ শিক্ষামন্ত্রীর উন্নয়নমূলক কাজের উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি বাহারের বক্তব্য প্রধানমন্ত্রী দেখছেন গভীর উদ্বেগের সঙ্গে মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সবজি কোরমা রাঁধবেন যেভাবে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২১  

আমরা সাধারণত মাছ, মাংস কিংবা ডিম দিয়ে কোরমা খেয়েছি। তবে কখনো কি সবজি কোরমা রান্না করে খেয়েছেন? না খেয়ে থাকলে আজই রান্না করে খেয়ে দেখুন। 

এখন বাজারে শীতের সবজি উঠেছে। আর এই সবজি দামেও সস্তা। তাই আজই শীতের সবজি দিয়ে রান্না করে ফেলুন সবজি কোরমা। এটি খেতে খুবই সুস্বাদু। আর রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক সবজি কোরমা রান্নার রেসিপিটি-  

উপকরণ: ফুলকপির টুকরা দুই কাপ, শালগম এক কাপ, আলু আধা কাপ, গাজর আধা কাপ, মটরশুঁটি আধা কাপ, ভাঁজ খোলা পেঁয়াজ আধা কাপ, বাটন মাশরুম আধা কাপ, বাঁধাকপি এক কাপ, টকদই আধা কাপ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা আধা টেবিল চামচ, পেঁয়াজ বাটা দুই টেবিল চামচ, পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, ধনিয়া গুঁড়া এক টেবিল চামচ, গরম মশলা গুঁড়া এক চা চামচ, কাঁচা মরিচ ফালি ছয় থেকে সাতটি, লেবুর রস এক টেবিল চামচ, চিনি এক টেবিল চামচ, তেল-ঘি পরিমাণ মতো, পোস্ত ও বাদাম বাটা এক টেবিল চামচ করে।

প্রণালী: প্রথমে আলু ও ফুলকপি তেলে ভেজে নিন। শালগম ও গাজর আলাদা করে সিদ্ধ করে নিন। বাঁধাকপি-মটরশুঁটি ভাঁপিয়ে নিন। মাশরুম ফুটন্ত গরম পানিতে দিয়ে বলক তুলে নিন। একটি কড়াইতে ঘি-তেল, পেঁয়াজ কুচি দিয়ে ভেজে বাদামি হয়ে এলে গরম মশলা ছাড়া বাটা মশলা দিয়ে কষান। দই, চিনি ও লবণ দিয়ে ফেটিয়ে কষানো মশলা দিয়ে অনবরত নাড়তে থাকুন। এরপর সবজি, লেবুর রস, কাঁচা মরিচ ও পেঁয়াজ দিয়ে ঢেকে মৃদু আঁচে রান্না করুন। সবজি সিদ্ধ হলে পোস্ত ও বাদাম বাটা গরম মশলা গুঁড়া দিয়ে নেড়ে ঢেকে দমে রাখুন। সবজি তেলের ওপর উঠে এলে নামিয়ে পরিবেশন করুন।