ব্রেকিং:
৬ ছাত্রের চুল কেটে দেওয়া সেই শিক্ষকের জামিন শাহরাস্তিতে স্বামী হত্যা মামলায় স্ত্রীর যাবজ্জীবন চাঁদপুরে ইলিশ রক্ষার ২২দিনে ৩৭৩ অভিযান-মোবাইল কোর্ট সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে চাঁদপুরে চিকিৎসকদের মানববন্ধন কেন কুমিল্লা নামেই বিভাগ হওয়া উচিত হুইল চেয়ারে স্বপ্ন জয়ের পথে কুমিল্লার শাহানাজ কেন্দ্রের নাম ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ঢাকা’, ভুল নাকি জালিয়াতি! পুকুরে নয়, মাজারের পাশের বাড়ি থেকে হনুমানের সেই গদা উদ্ধার কুমিল্লা মুরাদনগরে পুলিশের হাতে চারজন পতিতা ব্যবসায়ী আটক সাসপেন্সে ভরপুর ‘মিশন এক্সট্রিম’র ট্রেলার (ভিডিও) কোথায় খালেদার সেই আপোষহীনতা? শামিকে পাকিস্তানের চর বললো ভারতীয় উগ্র সমর্থকরা ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন কঙ্গনা ‘আমি পোলার্ড-রাসেল নই’ বললেন মুশফিক নোয়াখালীতে বিএনপি-জামায়াতের পাঁচ নেতা-সমর্থকসহ গ্রেফতার ১১ রিজেন্টের সাহেদকে জামিন দিতে হাইকোর্টের রুল পররাষ্ট্রমন্ত্রীর স্বাক্ষর জাল করে ভুয়া সুপারিশ ও ডিও লেটার ৩ কোটি টাকা দিতে হবে! রিক্সাচালককে নোটিশ পাঠাল আয়কর বিভাগ বিয়েবাড়িতে মাংস বেশি চাওয়ায় বরপক্ষকে পেটাল কনেপক্ষ মৃত্যুর মুখ থেকে ফিরে আসা ‘ক্রিকেটার’ বীথির সাফল্যের পেছনের গল্প
  • সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১০ ১৪২৮

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

মনের যে তিনটি সংকেত জানান দেবে আপনি ভালো নেই

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৮ অক্টোবর ২০২১  

বাইরে থেকে দেখে একজন মানুষকে অনেক সুখী মনে করাটা বেশ স্বাভাবিক। আসলে সূর্যোদয়ের হাত ধরে পরিপাটি হয়ে বাইরে বের হবার সঙ্গে সঙ্গে আমরা যেন মনের মধ্যেও পোশাক পরে নেই। যে পোশাকের কারণে অন্যদের কাছে মনে হয় মানুষটা কী সুখী! আসলেই কী তাই? না, সবার ক্ষেত্রে তা সঠিক নয়। অনেকের ভেতরে পাহাড় সমান ক্ষত থাকে। যা নিয়ে সে বাইরের জগতে হাসিখুশি সময় কাটায়।

আবার আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা প্রায়ই অস্থিরতায় ভুগেন। কিন্তু বুঝতে পারেন না কিসের জন্য এই অস্থিরতা। তাহলে একটু মনের দিকে তাকান! এমন অস্থিরতা হলে মনের অতলে ডুব দিয়ে দেখেন। তাহলে দেখতে পাবেন মন সংকেত দিচ্ছে যে আপনি ভালো নেই। 

কী করে বুঝবেন আপনি ভালো নেই?

>> ইদানীং কি বড় বেশি অতীতচারী হয়ে পড়েছেন? বার বার মনে হচ্ছে যা কিছু ভালো, তা অতীতেই হয়েছে, আর কখনো সেই সময়টি ফিরবে না? তাহলে কিন্তু আপনি আগামীকে অস্বীকার করতে শুরু করে দিয়েছেন। কাজেই সেটা আপনাকে ভালো রাখবে কি? আবার অনেকেরই অতীতে এমন কিছু খারাপ ঘটনা থাকে, তা থেকে চট করে তারা বেরোতে পারেন না। অতীতকে মনে রাখা ভালো। কিন্তু অতীত বয়ে বেড়ালেই বুঝবেন, আপনি কিন্তু ভালো নেই।

>> সামান্য কথাতেই বিরক্ত হয়ে ওঠেন। পরমুহূর্তে হয়তো ভাবেন এতটা বিরক্ত না হওয়াই উচিত ছিল। কিন্তু সেই মুহূর্তে নিজেকে সংবরণ করতে পারেন না। তাহলে কি প্রতিদিন এমন কোনো কাজের সঙ্গে নিজেকে জড়িয়ে রেখেছেন? যা আপনার মন চায় না? মনের বিরুদ্ধে গিয়ে কোনো কাজ করার সংকেতও হতে পারে কিন্তু এই অকারণ বিরক্তি।

>> আপনি কোনো ভালো কাজ করলেও, ফলটা ঠিক খারাপই হবে। এই রকম নেতিবাচকতা বা আত্মবিশ্বাসের অভাব লক্ষ করছেন কি নিজের মধ্যে? এ কিন্তু একেবারেই ভালো সংকেত নয়। নিজের মনের সঙ্গে বোঝাপড়া করুন। আত্মবিশ্বাসের অভাব কিন্তু ভবিষ্যতে আরো বড় সঙ্কটের কারণ হতে পারে।