ব্রেকিং:
বিএনপি মুক্তিযুদ্ধের চেতনাকে হত্যা করতে চায়: বাহাউদ্দিন নাছিম প্রেমিকা ও তার মা-বাবাকে পেটাল প্রেমিকের পরিবার প্রায় ১১ কোটি ডলারে বিক্রি হল পিকাসোর শিল্পকর্ম ব্রাহ্মণবাড়িয়ায় বিএনপির দুই গ্রুপের সংঘর্ষে ছাত্রদল নেতা আহত ভারতে শনাক্ত হল করোনার আরো একটি ধরন প্রেমিকের জিহ্বা দ্বিখণ্ডিত করে দেওয়া সেই প্রেমিকার জামিন পরীমনির বিরুদ্ধে চার্জশিট গ্রহণ মঙ্গলবার মিসক্যারেজের কারণ ও লক্ষণ টেকনাফ থেকে ২২১ রোহিঙ্গাকে কুতুপালং ক্যাম্পে স্থানান্তর তৃণমূল থেকে ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা সিনহা হত্যা মামলা: ৬ষ্ঠ ধাপের সাক্ষ্যগ্রহণ চলছে অনৈতিক সুবিধা দাবি: দুদকের তদন্ত কর্মকর্তাকে হাইকোর্টে তলব সুস্থ থাকতে সকালে কখন ঘুম থেকে উঠা সঠিক? দমে যাননি দৃষ্টিপ্রতিবন্ধী নাঈম, দিলেন ভর্তি পরীক্ষা ৬ ছাত্রের চুল কেটে দেওয়া সেই শিক্ষকের জামিন শাহরাস্তিতে স্বামী হত্যা মামলায় স্ত্রীর যাবজ্জীবন চাঁদপুরে ইলিশ রক্ষার ২২দিনে ৩৭৩ অভিযান-মোবাইল কোর্ট সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে চাঁদপুরে চিকিৎসকদের মানববন্ধন কেন কুমিল্লা নামেই বিভাগ হওয়া উচিত হুইল চেয়ারে স্বপ্ন জয়ের পথে কুমিল্লার শাহানাজ
  • সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১০ ১৪২৮

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

যে পদ্ধতিতে ডিম সংরক্ষণ করলে এক বছরেও নষ্ট হবে না

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৫ অক্টোবর ২০২১  

এমন অনেকেই আছেন, যাদের সকালের নাস্তায় ডিম না হলে চলেই না। এছাড়া দুপুর কিংবা রাতের সহজ খাবার হিসেবে অনেকেই মেন্যুতে ডিম রাখেন। এসব কারণে অনেক বাড়িতেই প্রতিদিন ডিম খাওয়ার চল রয়েছে। 

তবে ডিম খেলেই যে বাজার থেকে প্রতিদিন কিনতে হবে, তেমনও নয়। একদিন কিনে এনে ফ্রিজে বেশ কয়েক দিন রেখে দেওয়া যায় ডিম। তাতে এটি নষ্টও হয় না, পুষ্টিগুণও কমে না। কিন্তু অনেক দিন জমিয়ে রাখতে হলে? যদি মাস খানেকের জন্য বাড়িতে ডিম মজুত করতে হয়, তাহলে কী করবেন? সেক্ষেত্রে ফ্রিজে রেখে দিলেও নষ্ট হতে পারে ডিম।

তবে একটি উপায়ে ডিম দীর্ঘদিন বাড়িতে রেখে দেওয়া যায়। এমনকি এক বছর পর্যন্ত রেখে দিলেও নষ্ট হয় না। কীভাবে দীর্ঘদিন ডিম সংরক্ষণ করবেন চলুন জেনে নেয়া যাক-

 

দীর্ঘদিন ডিম সংরক্ষণ পদ্ধতি

দীর্ঘদিন ডিম সংরক্ষণ পদ্ধতি

যে ডিমগুলো দীর্ঘদিন জমিয়ে রাখতে চান, প্রথমেই সেগুলি আলাদা করে নিন। এবার একটি পাত্র নিয়ে তার মধ্যে ওই ডিমগুলো ফাটিয়ে নিন। সাদা এবং হলুদ অংশ মিশে যেতে পারে। তাতে অসুবিধা নেই। এই ফাটানো ডিমের মধ্যে সামান্য লবণ দিন। এরপরে সব একসঙ্গে ফেটিয়ে নিন। খুব বেশি ফেটাবেন না। তাতে ডিমের স্বাদ নষ্ট হয়ে যেতে পারে।

এবার ফ্রিজের বরফ জমানোর ট্রে-র মধ্যে এই তরল ডিম ঢেলে ঢেলে ভর্তি করে দিন। তারপরে সেই ট্রে-টি ডিপ ফ্রিজে রেখে দিন। দেখবেন কিছুক্ষণের মধ্যেই ডিম অল্প অল্প জমে যাবে। এরপর সম্পূর্ণভাবে জমে যাবে। এই অবস্থায় ডিমগুলো দীর্ঘদিন ভালো থাকবে। এমনকি এর পুষ্টিগুণও কমবে না। তবে ডিম ঢালার আগে বরফ জমানোর ট্রে ভালো করে পরিষ্কার করে নেবেন। না হলে ডিম খারাপ হয়ে যেতে পারে। ঠিকভাবে রাখা গেলে এই পদ্ধতিতে এক বছর পর্যন্ত রেখে দেওয়া যায় ডিম। সেগুলো নষ্ট হয় না।