ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ শিক্ষামন্ত্রীর উন্নয়নমূলক কাজের উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি বাহারের বক্তব্য প্রধানমন্ত্রী দেখছেন গভীর উদ্বেগের সঙ্গে মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

বিয়ে করার সঠিক বয়স কোনটি, জানুন সহজ সমাধান

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৯ জুলাই ২০২১  

জীবনে চলার পথকে সহজ ও সুন্দর করতে একজন সঙ্গী থাকা আবশ্যক। কারণ মানুষ একাকি জীবন কাটাতে পারে না। জীবনের সুখ দুঃখ ভাগাভাগি করে নেয়ার জন্য একজন মনের মতো সঙ্গী পাশে থাকা খুব জরুরি। তাইতো মানুষ প্রেম কিংবা বিয়ের সম্পর্কে জড়ায়।

বিয়ে জরুরি হলথি কোন বয়সে বিয়ে করা সঠিক, এ নিয়ে রয়েছে নানা তর্ক-বিতর্ক। তবে বিয়ে যখনই করুন না কেন তা কতটা সফল হবে এটি নির্ভর করে আপনার সঙ্গীর ঘনিষ্ঠতা ও দুজনের বোঝাপড়ার উপর। সাম্প্রতিক সময়ের গবেষণা বলছে, গণিতবিদরা একটি ফর্মুলা বের করেছেন, যা সহজেই বলে দিতে পারবে কোন বয়সে বিয়ে করা ভালো, আদর্শ।

টম গ্রিফিথ্স এবং ব্রায়ান ক্রিশচিয়ান তাদের বই ‘অ্যালগোরিদমস টু লিভ বাই: দ্য কম্পিউটার সায়েন্স অব হিউম্যান ডিসিশনস’-এ একটি ফর্মুলার কথা তুলে ধরেছেন। এটি বলে দেবে কোন বয়সে বিয়ে করা সঠিক সময়। ফর্মুলা অনুযায়ী ২৬ বছর বয়সে বিয়ে করলে সেই বিয়ে সফল হবে বেশি।

ফর্মুলার পেছনে যুক্তি একদম ভিন্ন রকম। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, ৪০ বছরের মধ্যে কিছু কাজ শেষ করতে চাচ্ছেন। এক্ষেত্রে নির্ধারিত লক্ষ্যের ৩৭ শতাংশ শেষ করতে পারলেই বিয়ে করা উচিত। আবার বলা যেতে পারে, ঠিক করেছেন ১৮ থেকে ৪০ বছরের মধ্যে কিছু করবেন, এক্ষেত্রে ২২ বছর বয়সকে বিয়ের জন্য আদর্শ হিসেবে ধরা হবে।

২৬-এর আগে বিয়ে করলে যা হবে

টম এবং ব্রায়ানের মতে ২৬ বছর বয়সের আগে বিয়ে করলে সেই দাম্পত্য জীবনে ঝগড়া সবচেয়ে বেশি হবে। কথায় কথায় দুজনের মধ্যে তর্ক হবে। তবে এই তত্ত্ব অনেকে মানতে রাজি নয়। তাদের মতে, ২০ থেকে ২৮ বছর বয়সের মধ্যে সবার মাঝে কমবেশি বিভিন্ন ধরনের পরিবর্তন আসে। পছন্দ-অপছন্দ ২৬ বছরের পরও পরিবর্তন হতে পারে।

এদিকে অন্য এক গবেষণায় দাবি করা হয়েছে যে, ২৮ থেকে ৩২ বছরের মধ্যে বিয়ে করলে সেই জুটি সুখী হবে।