ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

জীবনে সফলতা আসবে পাঁচ অভ্যাসে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৭ জুলাই ২০২১  

জীবনে সফল হওয়ার ইচ্ছা প্রতিটি মানুষেরই থাকে। আর এই সফলতা প্রাপ্তির আশায় সাধ্যমতো চেষ্টাও করেন। দিনের পর দিন অক্লান্ত পরিশ্রমও করেন এই সফলতা লাভের আশায়। কিন্তু সফলতা এতো সহজে ধরা দেয় না।

কারণ একটু পরিশ্রম করার পর ব্যর্থ হলেই হাঁপিয়ে উঠি আমরা। কেউ কেউ অল্পতেই থেমে যায়। এখানেই শেষ হয় সুন্দর ও কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছার ইচ্ছা।

অথচ বিশ্বের বিখ্যাত বা সফল মানুষদের জীবন পর্যালোচনা করলে দেখা যায় তাদের ব্যক্তিত্ব বেশ সুন্দর ছিল। তারা অনেক পরিশ্রমী ছিল। সংগ্রাম ও পরিশ্রমের মাধ্যমে সফল হয়েছেন তারা। আমাদের মধ্যে যদিও অনেকেই সেই সব বিখ্যাতদের অনুসরণ করে থাকেন সফল হওয়ার জন্য। এবার চলুন জীবনে সফল হওয়ার কয়েকটি অভ্যাস সম্পর্কে জেনে নেয়া যাক। যে অভ্যাসগুলো নিজের মধ্যে গড়ে তুলতে পারলে সফল হবেন আপনিও।

মনকে গুরুত্ব দেয়া

মনের উপর কখনো জোর করবেন না। মন যা চাইবে তাই করতে দিন। তবে হ্যা, কখনো নিষিদ্ধ, রাষ্ট্রদ্রোহী বা অনৈতিক কিছুতে সায় দেয়া যাবে না। কারণ আপনি সফল হলে পুরো জাতির কাছে আদর্শ হয়ে উঠবেন আপনি। আপনার থেকে জাতির শিক্ষা নেয়ার থাকবে। নিজেকে বৃহৎ ভাবতে হবে। নিজের মন যখন ভালো কিছু ভাববে তা গুরুত্ব দিবেন। নিজের কাজকে গুরুত্ব দিবেন। নিজ সিদ্ধান্তেই হয়ে উঠবেন সেরা।

অতীত নিয়ে না ভাবা

অতীতে কম-বেশি সবারই খারাপ স্মৃতি থাকে। থাকে কিছু ভুল কাজ। কেন ভুল হয়েছিল, কী ভুল করেছিলেন, কে আঘাত করেছে বা কে ছেড়ে গেছে এসব নিয়ে বসে থাকলে সফলতা আসবে না জীবনে। সামনের দিকে এগিয়ে চলতে হবে। কোন কাজে, পেশায় বা ব্যবসায় সফল হতে চান সেই বিষয়ে পরিকল্পনা করুন। সময় নিয়ে কাজ করুন।

ক্ষোভ নয়

নিজের মধ্যে নিজেকে নিয়ে কোনো ক্ষোভ রাখা যাবে না। মনের মধ্যে রাগ পুষে রাখলে নিজেরই ক্ষতি হয়। তাই এসবকে কিঞ্চিৎ বা তুচ্ছ ভাবুন। নিজেকে হালকা রাখবেন, দেখবেন মনই আপনাকে শান্তি যোগাবে।

সম-মানসিকতার মানুষদের সঙ্গে সময় কাটান

যার তার সঙ্গে মিশবেন না। যার সঙ্গে আপনার মন-মানসিকতার মিল হবে না তার সঙ্গে কখনো মিশবেন না। এতে আপনার চিন্তা শক্তির ক্ষতি হবে। যার সঙ্গে মিল খুঁজে পাবেন, যার মধ্যে ভালো চিন্তা শক্তি খুঁজে পাবেন তার সঙ্গে কথা বলবেন, যে কোনো বিষয়ে আলোচনা করবেন। এতে বরং সৎপরামর্শ পাবেন, নিজেও ভালো কিছু শিখবেন। নিজের কোনো ক্ষতি হবে না।

সাধ্যমতো সহায়তা করা

যা সাধ্য আছে সেই অনুযায়ী সহায়তা করবেন। নিজের কাছে পাঁচশ টাকা থাকল সেখান থেকে ৫০ টাকা বা ১০০ টাকা দিয়ে দরিদ্রদের সহায়তা করুন। আপনার প্রয়োজন অনুযায়ী আরো কম বা বে