ব্রেকিং:
ডিপ্লোমা কোর্সের মেয়াদ নিয়ে আবারও বিতর্ক উত্তরায় প্রাণহানি: প্রধানমন্ত্রীর শোক নোয়াখালীতে জাতীয় শোক দিবস পালিত গাড়ি চালাচ্ছিলেন বরের বাবা, কারোই ফেরা হলো না বাসায় সরানো হলো গার্ডার, ৫ লাশ উদ্ধার টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ফেনী নদীতে জেলেদের জালে ধরা ৭ মণ ইলিশ উপকূলীয় ৭ উপজেলার উন্নয়নে মহাপ্রকল্প আগামী বছর থেকে সপ্তাহে ৫ দিন ক্লাস: শিক্ষামন্ত্রী শোক দিবস উপলক্ষে চাঁদপুরে ৫০ হাফেজকে খাবার দিল পুনাক অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষে প্রাণ গেল স্কুলছাত্রের মাছ ধরতে গিয়ে ট্রাক্টরে আটকে গেল কিশোর জমিতে কাজ করতে গিয়ে বজ্রপাতে কৃষকের মৃত্যু রায়পুরে ছাত্রীকে যৌন হয়রানি, জামায়াত নেতা গ্রেফতার নবীনগরে ভাতিজার ঘুষিতে প্রাণ গেল চাচার সুইস ব্যাংকে তারেকের অ্যাকাউন্টে দেড় হাজার কোটি টাকা মাঠে কাজ করার সময় বজ্রপাত, প্রাণ গেল কৃষকের খালেদার কাল্পনিক জন্মদিন উদযাপন নিয়ে দ্বন্দ্বে বিএনপি প্রবাসীর স্ত্রীকে অচেতন করে নগ্ন ভিডিও ধারণ, গ্রেফতার ২ শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা
  • মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ২ ১৪২৯

  • || ১৮ মুহররম ১৪৪৪

ইরানে ২ বছরের মধ্যে প্রথম জনসমক্ষে মৃত্যুদণ্ড কার্যকর

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৪ জুলাই ২০২২  

দুই বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথম প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। শনিবার (২৩ জুলাই) এই মৃত্যুদণ্ড কার্যকর করে ইসলামিক প্রজাতন্ত্রের এ দেশটি। একটি এনজিও বলেছে, ইসলামি প্রজাতন্ত্রে ক্রমবর্ধমান দমন-পীড়ন নিয়ে উদ্বেগ বাড়ার সঙ্গে সঙ্গে এই অনুশীলনটি মধ্যযুগীয় ধারা বারবার ফিরিয়ে নিয়ে আসছে। খবর এএফপি।

নরওয়েভিত্তিক এনজিও ইরান হিউম্যান রাইটস বলছে, শনিবার (২৩ জুলাই) ভোরে ইমান সবজিকার নামে এক ব্যক্তিকে অপরাধের স্থানে ফাঁসি দেয়া। তিনি ২০২২ সালের ফেব্রুয়ারিতে দক্ষিণাঞ্চলীয় শহর শিরাজে একজন পুলিশ অফিসারকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন। জুলাই মাসের শুরুতে তাকে ফাঁসির আদেশ দেন দেশটির সুপ্রিম কোর্ট।

ইরান হিউম্যান রাইটস আরও বলেছে, ইরানের রাষ্ট্রীয় মিডিয়া প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর করার বিষয়ে প্রতিবেদন করেছে। প্রতিবেদনে সাবজিকারকে দোষী হিসেবে চিহ্নিত করা হয়েছে।

ইরান হিউম্যান রাইটসের পরিচালক মাহমুদ আমিরি মোগাদ্দাম বলেন, জনসাধারণের মধ্যে এই নৃশংস শাস্তির পুনঃপ্রবর্তনের উদ্দেশ্য হলো, প্রতিবাদ করা থেকে মানুষকে ভয় দেখানো এবং ভয় দেখানো। আমরা মৃত্যুদণ্ডের বিরুদ্ধে বেশি প্রতিবাদ করে, বিশেষ করে প্রকাশ্যে মৃত্যুদণ্ড এবং আন্তর্জাতিক সম্প্রদায় কঠোর অবস্থান নেয়ার মাধ্যমে এ ধরনের মধ্যযুগীয় অনুশীলন বন্ধ করতে পারি।

এই মৃত্যুদণ্ডের কয়েকটি ছবি বিভিন্ন সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। এমনই একটি ভিডিওতে হালকা নীল এবং কালো ডোরাকাটা কারাগারের পোশাক পরা একজন ব্যক্তিকে একটি ট্রাকে ক্রেনের সঙ্গে সংযুক্ত একটি দড়িতে মাটি থেকে কয়েক মিটার উচ্চতায় ঝুলতে দেখা গেছে।

ইরানে মৃত্যুদণ্ড সাধারণত কারাগারের অভ্যন্তরে সংঘটিত হয়। কারাগারের এক কর্মকর্তা বলেন, প্রকাশ্যে মৃত্যুদণ্ড একটি প্রতিরোধক হিসেবে ব্যবহৃত হয়। বিশেষ করে যখন অপরাধটি নিরাপত্তা বাহিনীর সদস্যদের হত্যার সঙ্গে সম্পর্কিত।

ইরান হিউম্যান রাইটস বলেছে, এর আগে প্রকাশ্যে মৃত্যুদণ্ডের ঘটনা ঘটেছিল ২০২০ সালের ১১ জুন। তারা আরও বলেছে, অন্য চার ব্যক্তি, যাদের সবাইকে আলাদাভাবে পুলিশ অফিসারদের হত্যার জন্য মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল, তারাও প্রকাশ্যে মৃত্যুদণ্ডের ঝুঁকিতে রয়েছে।

একদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দেশটি অর্থনৈতিক সংকটের মুখে পড়েছে, অন্যদিকে প্রকাশ্যে মৃত্যুদণ্ড আরও উদ্বেগ বাড়াচ্ছে। ইতোমধ্যে বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক এবং অন্য বুদ্ধিজীবীদের গ্রেফতার করা হয়েছে। ইরান হিউম্যান রাইটস বলেছে, ২০২২ সালে মৃত্যুদণ্ড কার্যকরের সংখ্যা ২০২১ সালের তুলনায় বছরের প্রথমার্ধে দ্বিগুণ হয়েছে।