ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ শিক্ষামন্ত্রীর উন্নয়নমূলক কাজের উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি বাহারের বক্তব্য প্রধানমন্ত্রী দেখছেন গভীর উদ্বেগের সঙ্গে মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

ইরানে ২ বছরের মধ্যে প্রথম জনসমক্ষে মৃত্যুদণ্ড কার্যকর

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৪ জুলাই ২০২২  

দুই বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথম প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। শনিবার (২৩ জুলাই) এই মৃত্যুদণ্ড কার্যকর করে ইসলামিক প্রজাতন্ত্রের এ দেশটি। একটি এনজিও বলেছে, ইসলামি প্রজাতন্ত্রে ক্রমবর্ধমান দমন-পীড়ন নিয়ে উদ্বেগ বাড়ার সঙ্গে সঙ্গে এই অনুশীলনটি মধ্যযুগীয় ধারা বারবার ফিরিয়ে নিয়ে আসছে। খবর এএফপি।

নরওয়েভিত্তিক এনজিও ইরান হিউম্যান রাইটস বলছে, শনিবার (২৩ জুলাই) ভোরে ইমান সবজিকার নামে এক ব্যক্তিকে অপরাধের স্থানে ফাঁসি দেয়া। তিনি ২০২২ সালের ফেব্রুয়ারিতে দক্ষিণাঞ্চলীয় শহর শিরাজে একজন পুলিশ অফিসারকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন। জুলাই মাসের শুরুতে তাকে ফাঁসির আদেশ দেন দেশটির সুপ্রিম কোর্ট।

ইরান হিউম্যান রাইটস আরও বলেছে, ইরানের রাষ্ট্রীয় মিডিয়া প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর করার বিষয়ে প্রতিবেদন করেছে। প্রতিবেদনে সাবজিকারকে দোষী হিসেবে চিহ্নিত করা হয়েছে।

ইরান হিউম্যান রাইটসের পরিচালক মাহমুদ আমিরি মোগাদ্দাম বলেন, জনসাধারণের মধ্যে এই নৃশংস শাস্তির পুনঃপ্রবর্তনের উদ্দেশ্য হলো, প্রতিবাদ করা থেকে মানুষকে ভয় দেখানো এবং ভয় দেখানো। আমরা মৃত্যুদণ্ডের বিরুদ্ধে বেশি প্রতিবাদ করে, বিশেষ করে প্রকাশ্যে মৃত্যুদণ্ড এবং আন্তর্জাতিক সম্প্রদায় কঠোর অবস্থান নেয়ার মাধ্যমে এ ধরনের মধ্যযুগীয় অনুশীলন বন্ধ করতে পারি।

এই মৃত্যুদণ্ডের কয়েকটি ছবি বিভিন্ন সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। এমনই একটি ভিডিওতে হালকা নীল এবং কালো ডোরাকাটা কারাগারের পোশাক পরা একজন ব্যক্তিকে একটি ট্রাকে ক্রেনের সঙ্গে সংযুক্ত একটি দড়িতে মাটি থেকে কয়েক মিটার উচ্চতায় ঝুলতে দেখা গেছে।

ইরানে মৃত্যুদণ্ড সাধারণত কারাগারের অভ্যন্তরে সংঘটিত হয়। কারাগারের এক কর্মকর্তা বলেন, প্রকাশ্যে মৃত্যুদণ্ড একটি প্রতিরোধক হিসেবে ব্যবহৃত হয়। বিশেষ করে যখন অপরাধটি নিরাপত্তা বাহিনীর সদস্যদের হত্যার সঙ্গে সম্পর্কিত।

ইরান হিউম্যান রাইটস বলেছে, এর আগে প্রকাশ্যে মৃত্যুদণ্ডের ঘটনা ঘটেছিল ২০২০ সালের ১১ জুন। তারা আরও বলেছে, অন্য চার ব্যক্তি, যাদের সবাইকে আলাদাভাবে পুলিশ অফিসারদের হত্যার জন্য মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল, তারাও প্রকাশ্যে মৃত্যুদণ্ডের ঝুঁকিতে রয়েছে।

একদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দেশটি অর্থনৈতিক সংকটের মুখে পড়েছে, অন্যদিকে প্রকাশ্যে মৃত্যুদণ্ড আরও উদ্বেগ বাড়াচ্ছে। ইতোমধ্যে বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক এবং অন্য বুদ্ধিজীবীদের গ্রেফতার করা হয়েছে। ইরান হিউম্যান রাইটস বলেছে, ২০২২ সালে মৃত্যুদণ্ড কার্যকরের সংখ্যা ২০২১ সালের তুলনায় বছরের প্রথমার্ধে দ্বিগুণ হয়েছে।