ব্রেকিং:
পর্দার আড়াল থেকে বেরিয়ে সক্রিয় হচ্ছে জামায়াত দ্বাদশ নির্বাচনে ইসরায়েলের সহযোগিতা চায় বিএনপি ফেরিতে আটলান্টিক পাড়ি দিতে গিয়ে অসুস্থ বাংলাদেশের ক্রিকেটাররা হলি আর্টিজানে নিহতদের প্রতি রাষ্ট্রদূতদের ফুলেল শ্রদ্ধা হলি আর্টিজান হামলা, পরের ৬ বছরে গ্রেফতার ২৪১০ জঙ্গি হলি আর্টিজান হামলা: রক্তের দাগ, বুলেটের ক্ষত রয়েছে স্মৃতিপটে হলি আর্টিজান মামলার অগ্রগতি কতদূর হলি আর্টিজান হামলা ও এদেশের জঙ্গিবাদ হলি আর্টিজানে জঙ্গি হামলার বিভীষিকাময় দিন হলি আর্টিজান মামলা: হাই কোর্টে এখনও শুনানির অপেক্ষা রাস্তার পাশে পড়েছিল কাপড়ে মোড়ানো নবজাতকের মরদেহ বাল্যবিয়ে বন্ধ, খাবার গেলো এতিমখানায় যমজ সন্তান জন্ম দিয়ে বিপাকে রুমা ব্রাহ্মণবাড়িয়ার পরিবর্তে ‘বি-বাড়িয়া’ না লিখার নির্দেশ যেসব পশু কোরবানি করা যাবে ও যাবে না নোয়াখালীতে গৃহপরিচারিকার লাশ উদ্ধার ঈদযাত্রার অগ্রিম ট্রেনের টিকিট পেতে কাউন্টারে ভিড় ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে টোল আদায় শুরু বিশ্বে একদিনে করোনায় ১৩৮০ জনের মৃত্যু ঈদযাত্রার অগ্রিম ট্রেনের টিকিট বিক্রি শুরু
  • শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৭ ১৪২৯

  • || ৩০ জ্বিলকদ ১৪৪৩

১ প্যাকেট কনডমের দাম ৭১ হাজার টাকা!

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১২ জুন ২০২২  

দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলায় বর্তমানে কনডমের একটি প্যাকেটের দাম বাংলাদেশি মুদ্রায় ৭১ হাজার টাকারও বেশি। শুধু কনডমই না, দেশটিতে জন্ম নিয়ন্ত্রক ওষুধের দামও আকাশ ছোঁয়া।

কিন্তু আবশ্যক এই পণ্যটির দাম এভাবে হুহু করে বাড়ছে কেন?  স্বর্ণের তৈরি ছোট দুল বা আংটির দামের চেয়েও ভেনেজুয়েলায় এক প্যাকেট কনডমের দাম বেশি। আর দেশটিতে এই দামবৃদ্ধির পেছনে অন্যতম কারণ কঠোর জন্ম নিয়ন্ত্রক বিধি আইন।

এই আইনের কারণে ফার্মেসি ও সুপার মার্কেটে কনডম ও জন্ম নিয়ন্ত্রক ওষুধের দাম বেড়ে গিয়েছে।

জাতিসংঘের ২০১৫ সালের ওয়ার্ল্ড পপুলেশন রিপোর্ট বলছে, ভেনেজুয়েলায় কিশোরীদের মধ্যে গর্ভধারণের ঘটনা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি। আর এই দেশটিতেই গর্ভপাত একেবারেই নিষিদ্ধ করা হয়েছে। 

শুধু অল্প বয়সে গর্ভ ধারণই নয়, দেশটিতে এইচআইভির সংক্রমণ ও যৌনরোগের সংক্রমণও হু হু করে বাড়ছে। ফলে সেফ সেক্স-এর বার্তা দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, ভেনেজুয়েলায় গর্ভপাত করার অভিযোগ এলে কঠোর শাস্তির বিধান আছে আইনে। এ কারণেই এ সমস্যা দেখা দিচ্ছে।

যদিও বাজারে গর্ভ নিরোধক ওষুধ আছে, তারপরও ওষুধের চেয়ে কনডমকেই অনেকে নিরাপদ মনে করেন। এর ফলে ভেনেজুয়েলায় হু হু কর বেড়ে গিয়েছে কনডমের দাম। সাধারণ মানুষের আয়ত্তের বাইরে চলে যাচ্ছে।

সাম্প্রতিক খবর বলছে, পরিস্থিতি যেদিকে যাচ্ছে, তাতে ভেনেজুয়েলার মানুষ আয়ের অর্ধেক টাকা খরচ করে ফেলেন কনডম কিনতেই।

সূত্র: ইন্ডিয়া টাইমস