ব্রেকিং:
হলি আর্টিজানে নিহতদের প্রতি রাষ্ট্রদূতদের ফুলেল শ্রদ্ধা হলি আর্টিজান হামলা, পরের ৬ বছরে গ্রেফতার ২৪১০ জঙ্গি হলি আর্টিজান হামলা: রক্তের দাগ, বুলেটের ক্ষত রয়েছে স্মৃতিপটে হলি আর্টিজান মামলার অগ্রগতি কতদূর হলি আর্টিজান হামলা ও এদেশের জঙ্গিবাদ হলি আর্টিজানে জঙ্গি হামলার বিভীষিকাময় দিন হলি আর্টিজান মামলা: হাই কোর্টে এখনও শুনানির অপেক্ষা রাস্তার পাশে পড়েছিল কাপড়ে মোড়ানো নবজাতকের মরদেহ বাল্যবিয়ে বন্ধ, খাবার গেলো এতিমখানায় যমজ সন্তান জন্ম দিয়ে বিপাকে রুমা ব্রাহ্মণবাড়িয়ার পরিবর্তে ‘বি-বাড়িয়া’ না লিখার নির্দেশ যেসব পশু কোরবানি করা যাবে ও যাবে না নোয়াখালীতে গৃহপরিচারিকার লাশ উদ্ধার ঈদযাত্রার অগ্রিম ট্রেনের টিকিট পেতে কাউন্টারে ভিড় ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে টোল আদায় শুরু বিশ্বে একদিনে করোনায় ১৩৮০ জনের মৃত্যু ঈদযাত্রার অগ্রিম ট্রেনের টিকিট বিক্রি শুরু বুয়েটের মেধা তালিকায় এবার আবরার ফাহাদের ছোট ভাই ফাইয়াজ কোরবানির হাটে মানতে হবে যেসব নির্দেশনা ঢাকাসহ যে ৫ জেলার বাইরে যেতে পারবে না রাইডশেয়ারিং মোটরসাইকেল
  • শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৭ ১৪২৯

  • || ৩০ জ্বিলকদ ১৪৪৩

দূষণে বছরে ৯০ লাখ মানুষের প্রাণহানি: গবেষণা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৮ মে ২০২২  

বায়ু দূষণ ও বিষাক্ত বর্জ্যের দূষণের কারণে সামগ্রিকভাবে দূষিত হয় পরিবেশ। আর এই পরিবেশ দূষণের কারণেই প্রতিবছর মারা যাচ্ছেন আনুমানিক ৯০ লাখ মানুষ। ২০১৫ সাল থেকে প্রতিবছর কেবল দূষণের কারণেই এতো বিপুল সংখ্যক মানুষ প্রাণ হারাচ্ছেন। মঙ্গলবার প্রকাশিত একদল বিজ্ঞানীয় গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

বৈশ্বিক মৃত্যুহার ও দূষণের মাত্রার ওপর ভিত্তি করে করা গবেষণার তথ্য বিশ্লেষণে দেখা যাচ্ছে, শিল্পখাতের উৎপাদন প্রক্রিয়ার সঙ্গে সঙ্গে নগরায়ণের ফলে ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত বিশ্বজুড়ে বায়ু দূষণ সংক্রান্ত কারণে মৃত্যু বেড়েছে ৭ শতাংশ।

গবেষণার সহ-লেখক এবং বৈশ্বিক অলাভজনক সংস্থা পিওর আর্থের প্রধান রিচার্ড ফুলার বলছেন, আমরা একটি গরম পাত্রে বসে আছি এবং ধীরে ধীরে জ্বলছি। কিন্তু জলবায়ু পরিবর্তন, ম্যালেরিয়া কিংবা এইচআইভির মতো পরিবেশ দূষণকে আমরা খুব বেশি গুরুত্ব দিচ্ছি না।

২০১৭ সালে প্রাথমিকভাবে একই গবেষণার একটি সংস্করণ প্রকাশিত হয়েছিল। সেখানে বলা হয়েছিল, দূষণে প্রতিবছর মোটামুটিভাবে প্রায় ৯০ লাখ মানুষ মৃত্যুবরণ করছে। অথবা বিশ্বে প্রতি ছয়জনে একজনের মৃত্যু হয়ে থাকে দূষণের কারণে। অথচ করোনাভাইরাস মহামারির শুরু থেকে ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মারা গেছেন ৬৭ লাখ মানুষ।

সর্বশেষ এই গবেষণাটি প্রকাশিত হয়েছে অনলাইন জার্নাল ল্যানসেট প্ল্যানেটারি হেলথ-এ। এই গবেষণায় বিজ্ঞানীরা যুক্তরাষ্ট্রের গ্লোবাল বারডেন অব ডিজিসের ২০১৯ সালের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করেছেন। চলমান এই গবেষণায় যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ওয়াশিংটন দূষণের তথ্য উদঘাটন এবং এতে করে মৃত্যুর ঝুঁকি হিসেব করে থাকে।

গবেষণার তথ্যানুযায়ী, দূষণে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে এমন শীর্ষ ১০টি দেশের বেশিরভাগই আফ্রিকা মহাদেশের। ক্রম অনুযায়ী দেশগুলো হচ্ছে, চাদ, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, নাইজার, সোলোমন আইল্যান্ড, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, উত্তর কোরিয়া, লেসোথো, বুলগেরিয়া এবং বুরকিনা ফাসো।