ব্রেকিং:
মা ও শিশু কল্যাণ কেন্দ্র থেকে প্রসূতিকে বের করে দিলেন আয়া,অতঃপর . মাদরাসায় বাংলায় সাইনবোর্ড স্থাপনের নির্দেশ সরকার সবার জন্য নিরাপদ পানি, স্যানিটেশন নিশ্চিত করছে দেশে খাদ্য ঘাটতির সম্ভাবনা নেই: খাদ্যমন্ত্রী নতুন স্ন্যাপড্রাগন আসছে এ সপ্তাহেই ১৮ মাসের কাজ শেষ হয়নি ৬২ মাসেও অ্যান্টিবায়োটিক চেনাতে চিহ্ন ব্যবহারের সিদ্ধান্ত সরকারের ফেসবুক পোস্টে ‘হা হা’ দেওয়ায় ব্যাপক ভাঙচুর, পুলিশ মোতায়েন নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে গৃহবধূর রহস্যজনক মৃত্যু, গলায় পোড়া দাগ গরু-ছাগলের মাংসে যক্ষ্মার জীবাণু শনাক্ত টানা ২৮ দিন করোনায় মৃত্যুশূন্য দেশ, কমলো শনাক্ত বন্যার্তদের দুঃসময়ে সরকার পাশে রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী প্রাক্তন স্বামীর হামলায় আহত চিকিৎসক স্ত্রী ডাইনিং বন্ধ, হোটেলে উচ্চমূল্য: বিপাকে কুবি শিক্ষার্থীরা দূষণে বছরে ৯০ লাখ মানুষের প্রাণহানি: গবেষণা ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ৩৭৫২ বেসামরিক নাগরিকের মৃত্যু ‘শুধু চোর নয়, চোরাই মোবাইল বিক্রেতারাও গ্রেফতার হবে’ কক্সবাজারে অপরিকল্পিত স্থাপনা নির্মাণ নয়: প্রধানমন্ত্রী চরাঞ্চলের জনগণের ক্ষুধা-দারিদ্র্য হ্রাসে প্রকল্প নেয়া হয়েছে
  • বৃহস্পতিবার   ১৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪২৯

  • || ১৬ শাওয়াল ১৪৪৩

মৌসুমী ঝড়ে আফ্রিকার তিনদেশে নিহত ৭০

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২২  

আফ্রিকার দক্ষিণাঞ্চলের তিনটি দেশে গ্রীষ্মমন্ডলীয় ঝড় ‘অ্যানা’-র কবলে পড়ে নিহত হয়েছেন অন্তত ৭০ জন। স্থানীয় সময় সোমবার গ্রীস্মমন্ডলীয় ঝড় অ্যানা মোজাম্বিক ও মালাবিতে আঘাত হানার আগে মাদাগাস্কারে প্রবল বৃষ্টিপাত হয়। খবর পাওয়া গেছে প্রবল ঝড় ও বৃষ্টিপাতে মাদাগাস্কারে ৪১ জন, মোজাম্বিকে ১৮ জন এবং মালাবিতে ১১ জন নিহত হয়েছে।

জিম্বাবুয়েও আঘাত হানে অ্যানা। তবে সেখানে এখন পর্যন্ত হতাহতের খবর পাওয়া যায়নি।

ঝড়ের কারণে অন্তত ১০ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। ভারি বৃষ্টিপাতে ডুবে গেছে বহু এলাকা। এখনো পানিবন্দি এলাকায় বহু মানুষ আটকা পড়ে আছেন বলে জানা গেছে।

মাদাগাস্কারে এক লাখ ১০ হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছে। রাজধানী আন্তনানারিভোর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানকে অস্থায়ী আশ্রয় কেন্দ্র করে দেওয়া হয়েছে।

মোজাম্বিকের উত্তর ও মধ্যাঞ্চলে দশ হাজার ঘরবাড়ি, কয়েক ডজন স্কুল ও বেশ কয়েকটি হাসপাতাল ডুবে গেছে। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে বহু এলাকা।

মোজাম্বিকের আবহাওয়া বিভাগ জানিয়েছে, আগামী কয়েক দিনের মধ্যে ভারত মহাসাগরে আরেকটি ঝড় হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

চলতি মৌসুমে মার্চ মাস পর্যন্ত আরো ছয়টি বড় ঝড়ের মুখে পড়তে পারে এসব অঞ্চল। মোজাম্বিকে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী কর্মকর্তা মির্তা কাউলার্ড বলেছেন, পরিস্থিতি চরম উদ্বেগজনক এবং ঝুঁকিপূর্ণ।

প্রতিবেশী আরেকটি দেশ মালাউইতে সরকার প্রাকৃতিক দুর্যোগ ঘোষণা করেছে। জানা গেছে, দক্ষিণ আফ্রিকা, বিশেষ করে মোজাম্বিক সম্প্রতি কয়েক বছর ধরে এরকম ঝড়ের কবলে পড়ছে। সূত্র: এএফপি