ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

মুসলিম দেশগুলোর স্বীকৃতি চায় তালেবান

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২২  

তালেবান সরকারকে স্বীকৃতি দিতে মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী মোহাম্মদ হাসান আখুন্দ। রাজধানী কাবুলে বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

গত বছরের আগস্টের মাঝমাঝি সময়ে কাবুল দখল করে তালেবান। এখনো পর্যন্ত তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি কোনো দেশ। পশ্চিমা দেশগুলো জানিয়েছে, বর্তমান তালেবান সরকারের কর্মকাণ্ডের ওপর তারা নজর রাখছে।  তাদের দাবি, ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান ক্ষমতায় থাকাকালে যেমন মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছিল এবারের তালেবান সরকার তেমন কিছু করে কিনা তা পর্যবেক্ষণ করা হবে।

বুধবার ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী মোহাম্মদ হাসান আখুন্দ বলেন, আমি মুসলিম দেশগুলোকে নেতৃত্ব নেওয়ার এবং আমাদেরকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার আহ্বান জানাচ্ছি।

দেশে চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলায় সহযোগিতার প্রসঙ্গে তিনি বলেন, আমরা কারো সহযোগিতা চাই না। আমরা কর্মকর্তাদের জন্য এটি চাই না। আমরা জনগণের জন্য সাহায্য চাই।

তালেবান কাবুল দখলের পর আন্তর্জাতিক দাতব্য সংস্থাগুলো আফগানিস্তান থেকে তাদের কার্যক্রম গুটিয়ে নেয়। এছাড়া পশ্চিমা দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংকে থাকা আফগান সরকারের রিজার্ভ তহবিল আটকে দেয় সেই দেশগুলোর সরকার। এর ফলে আফগানিস্তানের সরকারি কর্মচারীরা দীর্ঘদিন ধরে বেতন পাচ্ছেন না।