ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

জার্মানিতে নতুন রাজনৈতিক জোট, সমাপ্তি ঘটল ম্যার্কেল যুগের

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২১  

জার্মানিতে নতুন সরকার গড়ার লক্ষ্যে দেশটির ফ্রি ডেমোক্রেটিক ও গ্রিনস দলের সঙ্গে জোট গড়ার জন্য চুক্তিতে পৌঁছাতে সক্ষম হয়েছে নির্বাচনে জয়ী সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি)।

বুধবার এসপিডি’র নেতা ওলাফ শলৎস এ খবর জানান। এর মধ্য দিয়ে মূলত জার্মানিতে শেষ হয়ে গেল আঙ্গেলা ম্যার্কেল যুগ।

প্রায় দুই মাস ধরে আলোচনার পর ওলাফ শলৎসের দল অন্য দুই দলের সঙ্গে ১৭৭ পাতার চুক্তি করেছে। চুক্তিতে তিন দল সবুজ প্রযুক্তি এবং ডিজিটালাইজেশনে বিনিয়োগকে ত্বরান্বিত করার কথা বলেছে।

এই চুক্তির মধ্য দিয়ে জার্মানিতে প্রথমবারের মতো এসপিডি, এফডিপি ও গ্রিনসের মধ্যে জোট হতে যাচ্ছে। এ ছাড়া ১৬ বছর ধরে ক্ষমতায় থাকা ম্যার্কেলের নেতৃত্বাধীন রক্ষণশীল দল ক্ষমতার বাইরে চলে গেল।

বার্লিনে এক সংবাদ সম্মেলনে শলৎস বলেছেন, ‘আমরা আরও অগ্রগতির সাহস করতে চাই। জার্মানিকে এগিয়ে রাখতে আমরা ব্যাপকভাবে বিনিয়োগ করব।’

অবশ্য ম্যার্কেল যে কাজ করে গেছেন, তা পূরণ করতে অনেক কিছু করতে হবে শলৎসের সরকারকে। জার্মানি ও ইউরোপের অনেক বড় সমস্যার সময় হাল ধরেছেন ম্যার্কেল। এ ছাড়া বিশ্বজুড়ে কর্তৃত্ববাদ বেড়ে যাওয়ার মুখে উদার গণতন্ত্রের চ্যাম্পিয়ন ছিলেন তিনি।

তবে ম্যার্কেলের সমালোচকেরা বলে থাকেন, তিনি সমস্যার সমাধান করার পরিবর্তে তা কোনোরকম অন্য ব্যবস্থা করতেন। তার উত্তরাধিকারীকে অনেক দিক থেকে কঠিন সিদ্ধান্ত নিতে হবে।

ধারণা করা হচ্ছে, আগামী মাসে এই জোট সবকিছু ঠিকঠাক করে সরকার গঠন ও শপথ নেবে।

আঙ্গেলা ম্যার্কেলের হাত ধরে জার্মানিতে আধিপত্য গড়ে তুলেছিল মধ্য ডানপন্থী দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন (এসডিইউ)। দেড় যুগের সেই আধিপত্যের অবসান ঘটিয়ে গত সেপ্টেম্বরের নির্বাচনের পর দেশটির সবচেয়ে পুরোনো দল সোশ্যাল ডেমোক্রেটিক পার্টিকে (এসপিডি) সামনে নিয়ে আসেন ওলাফ শলৎস। জার্মানির চ্যান্সেলর ম্যার্কেলের ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নের অনেক বছরের জোটসঙ্গী ছিল শলৎসের দল।

জার্মানিতে করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকায় এই সরকারকে দ্রুত কঠোর চ্যালেঞ্জের মুখে পড়তে হবে।

মহামারির সময় ম্যার্কেলের মন্ত্রিসভায় অর্থমন্ত্রী ও ভাইস চ্যান্সেলরের দায়িত্ব পালন করেন ওলাফ শলৎস। সংকটের সময় নিজেকে অবিচলিত রাখার জন্য জার্মানিতে বেশ জনপ্রিয় হয়ে ওঠেন তিনি। জার্মানির পূর্বাঞ্চলে কিছুদিন আগেই ভয়াবহ বন্যা হয়েছিল। বন্যায় দুর্গতদের ত্রাণ ও জরুরি সাহায্যে বিলিয়ন বিলিয়ন ইউরো বিতরণ হয়েছিল শলৎসের হাত দিয়েই। করোনার সময়ও একই কাজ করে গেছেন তিনি।

৬৩ বছর বয়সী শলৎস রাজনীতিক হিসেবে মৃদুভাষী। আবেগঘন বক্তব্য দিতে দেখা যায় না তাকে। এ কারণে জার্মানিতে অনেকেই তাকে ‘শলৎসমাত’ বলেন। বিশ্লেষকদের অনেকে মনে করেন, শলৎসের এই বৈশিষ্ট্যের কারণেই হয়তো ভোটাররা তাকে ভোট দিতে উৎসাহী হয়েছেন। শলৎস ভিন্ন দলের নেতা হয়েও এসডিইউ নেতৃত্বাধীন সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের মধ্য দিয়ে সরকারপ্রধান হিসেবে ম্যার্কেলের যোগ্য উত্তরসূরি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন।

শলৎসের জন্ম জার্মানির উত্তর পশ্চিমাঞ্চলীয় রাজ্য লোয়ার স্যাক্সোনিতে। তার বেড়ে ওঠা জার্মানির অন্যতম ধনী শহর হামবুর্গে। পরবর্তী সময়ে হামবুর্গের মেয়রও নির্বাচিত হয়েছিলেন তিনি। রাজ্যের রাজনীতি থেকেই তিনি জাতীয় রাজনীতিতে উঠে আসেন। শলৎস পরবর্তী সময়ে ম্যার্কেলের প্রথম মন্ত্রিসভায় শ্রম ও সমাজকল্যাণমন্ত্রীর দায়িত্ব পালন করেন।