ব্রেকিং:
টেলিটকে ফাইভ-জির গতি উঠলো সেকেন্ডে ১৫১২ এমবিপিএস ভোটকেন্দ্রে টাকা দিতে মেয়রের জোরাজুরি, নিল না পুলিশ আগামী দুই অধিবেশনের মধ্যে ইসি গঠনের আইন আসছে: আইনমন্ত্রী স্থায়ী কমিটির ভূমিকায় সন্দিহান বিএনপির কর্মীরা দীঘিনালায় ম্যাজিস্ট্রেটের গাড়িতে হামলা, ১৬ জন আহত আজও রাস্তায় শিক্ষার্থীরা, চেক করছে ড্রাইভিং লাইসেন্স ওমিক্রন নিয়ে সতর্ক হওয়া প্রয়োজন: ডব্লিউএইচওর প্রধান বিজ্ঞানী কৃষি ও কৃষকের উন্নয়নে সরকার সচেষ্ট: আইসিটি প্রতিমন্ত্রী খালেদার চিকিৎসা নিয়ে নেতা-চিকিৎসকদের সমন্বয়হীনতায় ক্ষুব্ধ তারেক বৈদেশিক বিনিয়োগে বাংলাদেশের গুরুত্ব দিন দিন বাড়ছে: প্রধানমন্ত্রী জাল ভোট দিতে এসে ধরা, ছয় মাসের জেল ইয়াবা দেখে ফেলায় সহপাঠীকে নৃশংস হত্যা সমুদ্র দূষণে শাস্তি বাড়িয়ে সংসদে বিল পাস পুরুষশূন্য কেন্দ্রে নারীদের দীর্ঘ সারি বাংলাদেশের নারীরা সারাবিশ্বে নিজেদের যোগ্যতার পরিচয় দিচ্ছে আন্তর্জাতিক বাণিজ্য মেলা ১ জানুয়ারি, মিলবে বিআরটিসি বাস সার্ভিস ৮৩ শতাংশ নারীই মনে করেন ‘বউ পেটানো ঠিক’ ঢাকায় বিনিয়োগ শীর্ষ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী দেহব্যবসা করে চালিয়েছেন পড়াশোনা, জিতেছেন সুন্দরী প্রতিযোগিতায় যে কারণে পেছাল আবরার হত্যা মামলার রায়
  • সোমবার   ২৯ নভেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৮

  • || ২২ রবিউস সানি ১৪৪৩

আইএস খোরাসানের বিরুদ্ধে যুদ্ধ করতে সেনা পাঠাল তালেবান

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২১  

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশে উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ খোরাসানের (আইএস খোরাসান) বিরুদ্ধে যুদ্ধ করতে নতুন করে সেনা পাঠিয়েছে দেশটির অন্তর্বর্তী তালেবান সরকার।

তালেবানের নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে ইরানের সংবাদমাধ্যম ইসনা জানিয়েছে, দায়েশের বিরুদ্ধে অভিযানে গতি আনার লক্ষ্যে গত কয়েকদিনে নানগারহার প্রদেশে অন্তত ১,৩০০ সেনা পাঠিয়েছে তালেবান।

নানগারহার প্রদেশের স্থানীয় অধিবাসী ও তালেবান সেনা কর্মকর্তাদের তথ্যমতে, সন্দেহভাজন দায়েশ সন্ত্রাসীদের বিরুদ্ধে রাত্রিকালীন অভিযান জোরদার করা হয়েছে এবং এখন পর্যন্ত শত শত সন্ত্রাসী নিহত কিংবা গ্রেফতার হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, নানগারহার প্রদেশের রাজধানী জালালাবাদে প্রতি সপ্তাহে গড়ে সাত থেকে ১০ দায়েশ সন্ত্রাসী আটক ও ছয়জন করে নিহত হচ্ছে। গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের ক্ষমতা গ্রহণ করার কয়েক সপ্তাহ পর থেকে দায়েশ নানগারহার প্রদেশ থেকে তাদের সন্ত্রাসী হামলা শুরু করে।তারা এ পর্যন্ত কাবুল, কান্দাহার ও কুন্দুজে বেশ কয়েকটি ভায়বহ সন্ত্রাসী হামলা চালিয়েছে।  

এদিকে, জাতিসংঘের আফগানিস্তান বিষয়ক বিশেষ প্রতিনিধি নিরাপত্তা পরিষদের এক বৈঠকে বলেছেন, দায়েশ খোরাসান আফগানিস্তানের প্রায় সবগুলো প্রদেশে ক্রমবর্ধমান হারে তৎপরতা চালাচ্ছে। তার ভাষায়, দায়েশকে নিয়ন্ত্রণ করতে তালেবান অপারগ নয়।