ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ শিক্ষামন্ত্রীর উন্নয়নমূলক কাজের উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি বাহারের বক্তব্য প্রধানমন্ত্রী দেখছেন গভীর উদ্বেগের সঙ্গে মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

আইএসের অন্যতম শীর্ষ নেতা আটক

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১২ অক্টোবর ২০২১  

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটস 'আইএস' এর অন্যতম শীর্ষ নেতা সামি জসিম আল-জাবুরিকে আটকের ঘোষণা দিয়েছে ইরাক। দেশটির প্রধানমন্ত্রী মুস্তফা আল খাদিমি জানিয়েছেন, ইরাকি নিরাপত্তা বাহিনীর গোয়েন্দা অভিযানে আটক হয়েছেন সামি জসিম। এই অভিযান ইরাকের বাইরে হয়েছে বলেও জানান তিনি। তবে কোথায় এবং কখন অভিযান হয়েছে কিংবা আটক আইএস নেতা সামি জসিমকে ইরাকে আনা হয়েছে কিনা তা স্পষ্ট জানা যায়নি। 

২০০৩ সালে মার্কিন নেতৃত্বাধীন বাহিনী যখন ইরাকে আগ্রাসন চালায় সেই সময় ইরাকি আল কায়েদা নেতা আবু মুসাব আল জারকাউয়ির কাছে আনুগত্যের শপথ নেন সামি জসিম। ২০১২ সালে তার সঙ্গে আইএস প্রতিষ্ঠাতা আবু বকর আল-বাগদাদির সাক্ষাৎ হয়। পরে তিনি আইএসের বিচার, আর্থিক এবং শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব নেন বলে জানা গেছে। 

এদিকে ইরাকের ন্যাশনাল সিকিউরিটি বিভাগের এক সিনিয়র কর্মকর্তাও এমনটাই জানিয়েছেন। 

২০১৪ সালে ইরাক-সিরিয়ার সীমান্তের কিছু অংশ ও সীমান্তবর্তী বেশ কিছু এলাকা দখল করে আলাদা রাষ্ট্র ঘোষণা করে আন্তর্জাতিক ইসলামি জঙ্গিগোষ্ঠী আইএস। 

২০১৫ সালের সেপ্টেম্বরে সামি জসিমকে শীর্ষ বৈশ্বিক সন্ত্রাসীর তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ। তার মাথার দাম ঘোষণা করা হয় ৫০ লাখ ডলার।