ব্রেকিং:
বিএনপি-জামায়াতের সংঘবদ্ধ চক্র মানুষকে বিভাজন করে: জাহাঙ্গীর কবির ​মুহিবুল্লাহ হত্যা: নিরাপত্তাহীনতায় দিন কাটছে রোহিঙ্গাদের বিএনপি মুক্তিযুদ্ধের চেতনাকে হত্যা করতে চায়: বাহাউদ্দিন নাছিম প্রেমিকা ও তার মা-বাবাকে পেটাল প্রেমিকের পরিবার প্রায় ১১ কোটি ডলারে বিক্রি হল পিকাসোর শিল্পকর্ম ব্রাহ্মণবাড়িয়ায় বিএনপির দুই গ্রুপের সংঘর্ষে ছাত্রদল নেতা আহত ভারতে শনাক্ত হল করোনার আরো একটি ধরন প্রেমিকের জিহ্বা দ্বিখণ্ডিত করে দেওয়া সেই প্রেমিকার জামিন পরীমনির বিরুদ্ধে চার্জশিট গ্রহণ মঙ্গলবার মিসক্যারেজের কারণ ও লক্ষণ টেকনাফ থেকে ২২১ রোহিঙ্গাকে কুতুপালং ক্যাম্পে স্থানান্তর তৃণমূল থেকে ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা সিনহা হত্যা মামলা: ৬ষ্ঠ ধাপের সাক্ষ্যগ্রহণ চলছে অনৈতিক সুবিধা দাবি: দুদকের তদন্ত কর্মকর্তাকে হাইকোর্টে তলব সুস্থ থাকতে সকালে কখন ঘুম থেকে উঠা সঠিক? দমে যাননি দৃষ্টিপ্রতিবন্ধী নাঈম, দিলেন ভর্তি পরীক্ষা ৬ ছাত্রের চুল কেটে দেওয়া সেই শিক্ষকের জামিন শাহরাস্তিতে স্বামী হত্যা মামলায় স্ত্রীর যাবজ্জীবন চাঁদপুরে ইলিশ রক্ষার ২২দিনে ৩৭৩ অভিযান-মোবাইল কোর্ট সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে চাঁদপুরে চিকিৎসকদের মানববন্ধন
  • সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১০ ১৪২৮

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

আইএসের অন্যতম শীর্ষ নেতা আটক

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১২ অক্টোবর ২০২১  

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটস 'আইএস' এর অন্যতম শীর্ষ নেতা সামি জসিম আল-জাবুরিকে আটকের ঘোষণা দিয়েছে ইরাক। দেশটির প্রধানমন্ত্রী মুস্তফা আল খাদিমি জানিয়েছেন, ইরাকি নিরাপত্তা বাহিনীর গোয়েন্দা অভিযানে আটক হয়েছেন সামি জসিম। এই অভিযান ইরাকের বাইরে হয়েছে বলেও জানান তিনি। তবে কোথায় এবং কখন অভিযান হয়েছে কিংবা আটক আইএস নেতা সামি জসিমকে ইরাকে আনা হয়েছে কিনা তা স্পষ্ট জানা যায়নি। 

২০০৩ সালে মার্কিন নেতৃত্বাধীন বাহিনী যখন ইরাকে আগ্রাসন চালায় সেই সময় ইরাকি আল কায়েদা নেতা আবু মুসাব আল জারকাউয়ির কাছে আনুগত্যের শপথ নেন সামি জসিম। ২০১২ সালে তার সঙ্গে আইএস প্রতিষ্ঠাতা আবু বকর আল-বাগদাদির সাক্ষাৎ হয়। পরে তিনি আইএসের বিচার, আর্থিক এবং শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব নেন বলে জানা গেছে। 

এদিকে ইরাকের ন্যাশনাল সিকিউরিটি বিভাগের এক সিনিয়র কর্মকর্তাও এমনটাই জানিয়েছেন। 

২০১৪ সালে ইরাক-সিরিয়ার সীমান্তের কিছু অংশ ও সীমান্তবর্তী বেশ কিছু এলাকা দখল করে আলাদা রাষ্ট্র ঘোষণা করে আন্তর্জাতিক ইসলামি জঙ্গিগোষ্ঠী আইএস। 

২০১৫ সালের সেপ্টেম্বরে সামি জসিমকে শীর্ষ বৈশ্বিক সন্ত্রাসীর তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ। তার মাথার দাম ঘোষণা করা হয় ৫০ লাখ ডলার।