ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরফের ভেতর মিললো ১৫ হাজার বছর আগের ভাইরাস

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৫ জুলাই ২০২১  

বরফঢাকা একটি পর্বতশৃঙ্গে কাজ করছিলেন বিজ্ঞানীরা। সেখান থেকে তারা সংগ্রহ করেন বরফখণ্ড। আর সেসব বরফখণ্ডে তারা খুঁজে পান ১৫ হাজার বছর আগের ভাইরাসের অস্তিত্ব। শনাক্ত হওয়া এসব ভাইরাস বিজ্ঞানীদের কাছে একেবারেই অপরিচিত।

এক প্রতিবেদনে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, যুক্তরাষ্ট্রের ওহাইও স্টেট ইউনিভার্সিটির জলবায়ু ও অণুজীববিজ্ঞানীদের একটি দল গবেষণার কাজে চীনের পশ্চিমাঞ্চলীয় অঞ্চল তিব্বতের গুলিয়া আইস ক্যাপে গিয়েছিলেন। সমুদ্রপৃষ্ঠ থেকে স্থানটির উচ্চতা ২২ হাজার ফুট। ২০১৫ সালের ওই অভিযানে তারা সেখান থেকে কিছু বরফখণ্ড নিয়ে আসেন। পর্যবেক্ষণের পর সেসব বরফখণ্ডে মিলেছে প্রাচীন ভাইরাসের অস্তিত্ব।

এ সংক্রান্ত একটি গবেষণা প্রতিবেদন গত সপ্তাহে মাইক্রোবায়োম সাময়িকীতে প্রকাশ হয়েছে। এতে বলা হয়েছে, এখন পর্যন্ত শনাক্ত হওয়া ভাইরাসগুলো বিজ্ঞানীরা বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করে নথিভুক্ত করে রেখেছেন। তবে বরফখণ্ড থেকে সম্প্রতি সন্ধান পাওয়া ভাইরাস আগে থেকে নথিভুক্ত ছিল না।

অণুজীববিজ্ঞানী ঝিপিং ঝং সিএনএনকে জানান, প্রায় ১ হাজার ১৭ ফুট গভীর থেকে বরফ তুলে আনা হয়। পরে তা তিন ফুট লম্বা ও চার ইঞ্চি চওড়া করে কয়েকটি খণ্ডে কাটা হয়। পর্যবেক্ষণ করে বরফে সন্ধান মেলে ৩৩টি ভাইরাসের। এর মধ্যে ২৮টি একেবারেই অপরিচিত। গবেষণায় দেখা গেছে, শনাক্ত হওয়া এসব ভাইরাস মানুষের জন্য ক্ষতিকর নয়।

ওহাইও স্টেট ইউনিভার্সিটির মৃত্তিকাবিজ্ঞানের অধ্যাপক ও প্রতিষ্ঠানটির বেয়ার্ড পোলার রিসার্চ সেন্টারের জ্যেষ্ঠ বিজ্ঞানী লোন্নিয়ে থম্পসন বলেন, বরফ ভাইরাসগুলোর চমৎকার সংরক্ষণাগার হিসেবে কাজ করেছে।

তবে প্রাকৃতিকভাবে বরফখণ্ডে সংরক্ষিত এসব ভাইরাস সম্পর্কে বিজ্ঞানীরা জানেন না বললেই চলে। জলবায়ু পরিবর্তনের কারণে বৈশ্বিক উষ্ণতা বাড়ছে। এর জেরে মেরু অঞ্চলের বরফ গলতে শুরু করায় বিষয়টি বিজ্ঞানীদের মনোযোগ কেড়েছে। এই বিষয়ে থম্পসন আরও বলেন, কোভিড–১৯ মহামারি বিজ্ঞানীদের আগের চেয়ে সচেতন করেছে। তারা ভাইরাস, অণুজীব নিয়ে গবেষণা কার্যক্রম জোরদার করার গুরুত্ব অনুধাবন করতে পেরেছেন।