ব্রেকিং:
ভ্রমণ পিপাসুদের জন্য নিকলীর বিকল্প বিজয়নগর বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা শান্তিপূর্ণভাবে দুর্গোৎসব সম্পন্ন প্রশংসায় ভাসছেন নোয়াখালী এসপি দল থেকে বিদায় নেওয়ার জন্য আমি প্রস্তুত : শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বিকেলে কুমিল্লায় চেয়ারম্যানের গাড়িতে গুলি আফ্রিকায় শান্তিরক্ষা মিশনে প্রাণ গেল ব্রাহ্মণবাড়িয়ার জসিমের নভেম্বরের শেষের দিকে জাপান সফর করবেন প্রধানমন্ত্রী টিকার বুস্টার ডোজ পেলেন সাড়ে ৫ কোটির বেশি মানুষ সন্ধ্যার মধ্যে ন্যাশনাল গ্রিড চালু করার চেষ্টা করছি সরকারি সফরে সুইজারল্যান্ড যাচ্ছেন সেনাবাহিনী প্রধান ঢাকায় আসছেন ব্রুনাইয়ের সুলতান মোবাইলের লক খুলতে গিয়েই ধরা পড়ল ডাকাত প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন সুবর্ণচরে ইউপি সদস্যের বিরুদ্ধে বসতভিটা দখলের অভিযোগ দেশের পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৩ মাস বাড়বে না ভোজ্যতেলের দাম টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল বন্ধ টার্মিনাল ছাড়া মহাসড়কে টোল আদায় করা যাবে না যৌনপল্লী চালান বিজেপি নেতা!
  • শনিবার   ০৮ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২৩ ১৪২৯

  • || ১১ রবিউল আউয়াল ১৪৪৪

কম বয়সে বিশালাকার স্তনযুগল: কেন হয়, চিকিৎসা কী

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২২  

বয়স মাত্র ১০ বছর। আর এই বয়সেই বালিকার স্তনযুগল কার্যত পরিণত বয়স্কের স্তনের আকারের। এই ঘটনা এক বিরল রোগের উদাহরণ। চিকিৎসার পরিভাষায় একে বলে জাইগানটোম্যাটসিয়া।

বহু কিশোরি এই রোগের আক্রান্ত হচ্ছেন। এই রোগের শারীরিক অস্বস্তির সঙ্গে সামাজিক বিড়ম্বনারও প্রবল শিকার হয় মেয়েরা। স্তনের এমন গঠন অল্প বয়সে আসতেই বহু মেয়েই তার পরিচিত মহলে আলাদাভাবে পরিচিত হওয়ার মতো সমস্যায় পড়েন। বাড়তে থাকে মানসিক চাপও।

ভারতের কলকাতার এক পঞ্চম শ্রেণির পড়ুয়া এই রোগের শিকার হয়। মেয়ের অতিকায় স্তনের সমস্যা নিয়ে তার অভিভাবকরা দ্বারস্থ হন কলকাতা মেডিক্যাল কলেজের ব্রেস্ট অ্যান্ড এন্ডোক্রাইন বিভাগের চিকিৎসকের কাছে। এই পরিস্থিতিতে তড়িঘড়ি চিকিৎসা শুরু হয় মেয়েটির।

চিকিৎসকরা বলেন, কম বয়সে এমন ভারীস্তন স্বাভাবিক নয়। চিকিৎসকদের পরামর্শ স্তনে টিউমার থাকলেও অভিভাবকরা টের না পেলে এমনটা হয়। আবার যদি জাইগানটোম্যাসটিয়ার মতো রোগ থাকে শরীরে তাহলেও এমনটা হয়।

মূলত, মেয়েদের ক্ষেত্রে কিশোরী বয়সে ঋতুস্রাব শুরু হলে স্তনের আকার বাড়তে থাকে। তবে শহরের যে রোগীর কথা বলা হচ্ছে এখানে তার ক্ষেত্রে রোগটি ছিল বিরল। কারণ ঋতুস্রাব শুরুর আগেই আচমকা তার স্তনের আকার প্রকাণ্ড হতে থাকে।

চিকিৎসকরা বলছেন, লাইফস্টাইলের দোষেই অনেক সময় এমন রোগের শিকার হতে হয়। এছাড়াও প্রবল নগরায়ণের জেরে শরীরে যে কুপ্রভাব পড়তে থাকে তারই ফলে এমন রোগ জন্ম নেয়। তবে শহরের এই রোগীর বিরলতম রোগকে সারিয়ে ফেলতে পেরেছেন চিকিৎসকরা।

কলকাতা মেডিক্যাল কলেজের চিকিৎসক ধৃতিমান মৈত্র , পার্থপ্রতিম চক্রবর্তী, অনিমেষ মাইতিসহ চিকিৎসক হেমাভ সাহা ও শুভ্রজিৎ নাথ, দেবাশিস ঘোষদের চিকিৎসায় মেয়েটির স্তনযুগলকে বয়সুপযোগী করা হয়েছে।