ব্রেকিং:
হলি আর্টিজানে নিহতদের প্রতি রাষ্ট্রদূতদের ফুলেল শ্রদ্ধা হলি আর্টিজান হামলা, পরের ৬ বছরে গ্রেফতার ২৪১০ জঙ্গি হলি আর্টিজান হামলা: রক্তের দাগ, বুলেটের ক্ষত রয়েছে স্মৃতিপটে হলি আর্টিজান মামলার অগ্রগতি কতদূর হলি আর্টিজান হামলা ও এদেশের জঙ্গিবাদ হলি আর্টিজানে জঙ্গি হামলার বিভীষিকাময় দিন হলি আর্টিজান মামলা: হাই কোর্টে এখনও শুনানির অপেক্ষা রাস্তার পাশে পড়েছিল কাপড়ে মোড়ানো নবজাতকের মরদেহ বাল্যবিয়ে বন্ধ, খাবার গেলো এতিমখানায় যমজ সন্তান জন্ম দিয়ে বিপাকে রুমা ব্রাহ্মণবাড়িয়ার পরিবর্তে ‘বি-বাড়িয়া’ না লিখার নির্দেশ যেসব পশু কোরবানি করা যাবে ও যাবে না নোয়াখালীতে গৃহপরিচারিকার লাশ উদ্ধার ঈদযাত্রার অগ্রিম ট্রেনের টিকিট পেতে কাউন্টারে ভিড় ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে টোল আদায় শুরু বিশ্বে একদিনে করোনায় ১৩৮০ জনের মৃত্যু ঈদযাত্রার অগ্রিম ট্রেনের টিকিট বিক্রি শুরু বুয়েটের মেধা তালিকায় এবার আবরার ফাহাদের ছোট ভাই ফাইয়াজ কোরবানির হাটে মানতে হবে যেসব নির্দেশনা ঢাকাসহ যে ৫ জেলার বাইরে যেতে পারবে না রাইডশেয়ারিং মোটরসাইকেল
  • শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৭ ১৪২৯

  • || ৩০ জ্বিলকদ ১৪৪৩

প্রস্রাবের পরও ফোঁটা ফোঁটা মূত্রপাত হয়? উপেক্ষা করলেই বিপদ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২১ জুন ২০২২  

অনেক সময় দেখা যায় প্রস্রাব হয়ে যাওয়ার পরেও কয়েক বিন্দু মুত্রত্যাগ হতেই থাকে। এই সমস্যাটি বহু মানুষেরই হয়ে থাকে। চিকিৎসকরা বলছেন, বয়স ও স্বাস্থ্য নির্বিশেষে বহু পুরুষেরই এই সমস্যা দেখা যায়। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে বলে টার্মিনাল ড্রিপিং।

তবে বেশিরভাগ ক্ষেত্রেই বিষয়টি স্বাভাবিক হলেও। কিছু ক্ষেত্রে এই সমস্যাটি বড় বিপদ ডেকে আনতে পারে।

মূল প্রস্রাবের পর অনিয়ন্ত্রিত ভাবে আবার কিছুটা প্রস্রাব বেরিয়ে আসা টার্মিনাল ড্রিপিং-এর তুলনায় আলাদা। একে বলে পোস্ট মিকচুরিশন ড্রিবলিং বা পিএমডি। মূত্রথলি থেকে শিশ্নমুখ পর্যন্ত যে নালি থাকে তাকে ইউরেথ্রা বলে।

এই রোগে সেই ইউরেথ্রার মধ্যে কিছু পরিমাণ মূত্র জমা হয়ে থাকে। প্রস্রাবের শেষে সেই মূত্রই বের হয়ে আসে ও ফোঁটা ফোঁটা করে পড়তে থাকে।

সম্প্রতি একটি পরিসংখ্যান থেকে জানা গিয়েছে, প্রাপ্ত বয়স্ক প্রায় ১৭.১ শতাংশ পুরুষ এই রোগে আক্রান্ত। বয়স বাড়ার সঙ্গে এই সমস্যা বাড়তে থাকে।

বিশেষজ্ঞরা বলছেন, এই সমস্যা কিছু কিছু ক্ষেত্রে প্রস্টেট ও স্নায়ুর সমস্যার ইঙ্গিতও হতে পারে। সেই কারণেই সমস্যা দেখা দিলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।