ব্রেকিং:
মা ও শিশু কল্যাণ কেন্দ্র থেকে প্রসূতিকে বের করে দিলেন আয়া,অতঃপর . মাদরাসায় বাংলায় সাইনবোর্ড স্থাপনের নির্দেশ সরকার সবার জন্য নিরাপদ পানি, স্যানিটেশন নিশ্চিত করছে দেশে খাদ্য ঘাটতির সম্ভাবনা নেই: খাদ্যমন্ত্রী নতুন স্ন্যাপড্রাগন আসছে এ সপ্তাহেই ১৮ মাসের কাজ শেষ হয়নি ৬২ মাসেও অ্যান্টিবায়োটিক চেনাতে চিহ্ন ব্যবহারের সিদ্ধান্ত সরকারের ফেসবুক পোস্টে ‘হা হা’ দেওয়ায় ব্যাপক ভাঙচুর, পুলিশ মোতায়েন নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে গৃহবধূর রহস্যজনক মৃত্যু, গলায় পোড়া দাগ গরু-ছাগলের মাংসে যক্ষ্মার জীবাণু শনাক্ত টানা ২৮ দিন করোনায় মৃত্যুশূন্য দেশ, কমলো শনাক্ত বন্যার্তদের দুঃসময়ে সরকার পাশে রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী প্রাক্তন স্বামীর হামলায় আহত চিকিৎসক স্ত্রী ডাইনিং বন্ধ, হোটেলে উচ্চমূল্য: বিপাকে কুবি শিক্ষার্থীরা দূষণে বছরে ৯০ লাখ মানুষের প্রাণহানি: গবেষণা ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ৩৭৫২ বেসামরিক নাগরিকের মৃত্যু ‘শুধু চোর নয়, চোরাই মোবাইল বিক্রেতারাও গ্রেফতার হবে’ কক্সবাজারে অপরিকল্পিত স্থাপনা নির্মাণ নয়: প্রধানমন্ত্রী চরাঞ্চলের জনগণের ক্ষুধা-দারিদ্র্য হ্রাসে প্রকল্প নেয়া হয়েছে
  • বৃহস্পতিবার   ১৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪২৯

  • || ১৬ শাওয়াল ১৪৪৩

কলেরার ৭৫ লাখ ডোজ টিকা আসছে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২২  

রাজধানী ঢাকায় কলেরা সংক্রমণ বেড়ে যাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বেগ প্রকাশ করেছেন। বিষয়টি খতিয়ে দেখতে তিনি ওয়াসাকে নির্দেশনা দিয়েছেন। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে অনির্ধারিত আলোচনায় এ নির্দেশনা দেওয়া হয়।

সভায় জানানো হয়, দেশের ডায়রিয়া পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগামী ১৫ মে'র মধ্যে বাংলাদেশকে ৭৫ লাখ কলেরা টিকার ডোজ দেবে। বৈঠকের পর সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

এ ছাড়াও বৈঠকে 'শেখ হাসিনা পল্লী উন্নয়ন একাডেমি, জামালপুর আইন, ২০২২' এবং 'পল্লী উন্নয়ন একাডেমি, রংপুর আইন, ২০২২'-এর খসড়ায় নীতিগত অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, দুটো আইন একই। সরকার সিদ্ধান্ত নিয়েছে, পল্লী উন্নয়ন ও সার্বিক উন্নয়ন কার্যক্রমকে বিশেষ করে ক্ষুদ্র উদ্যোগকে আরও কার্যকর করার জন্য কুমিল্লার বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) ও বগুড়ার পল্লী উন্নয়ন একাডেমির (আরডিএ) আদলে আরও কিছু একাডেমি প্রয়োজন। এ জন্য দুটি আইন একই রকম করা হয়েছে।

তিনি বলেন, দুটি আইনের খসড়ায় ২৩টি ধারা রয়েছে। এ আইনের মাধ্যমেই একাডেমি দুটি প্রতিষ্ঠিত হবে। এগুলো বার্ড এবং আরডিএর আদলেই পরিচালিত হবে। ২১ সদস্যবিশিষ্ট একটা বোর্ড থাকবে, যার চেয়ারম্যান হবেন পদাধিকারবলে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের মন্ত্রী/প্রতিমন্ত্রী বা উপমন্ত্রী। ভাইস চেয়ারম্যান হবেন পদাধিকারবলে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব। সদস্য সচিব থাকবেন একাডেমির মহাপরিচালক।

তিনি বলেন, খসড়া আইন অনুযায়ী প্রতি চার মাসে বোর্ডের একটি সভা হবে। চেয়ারম্যান এগুলো ঠিক করবেন। সরকার মহাপরিচালক (ডিজি) নিয়োগ দেবে। যুগ্ম সচিব বা এর ওপরের কোনো কর্মকর্তাকে নির্ধারিত শর্তে সরকার নিয়োগ দেবে। কর্মচারীদের নিয়োগ বোর্ডের নিয়োগবিধি অনুযায়ী হবে। যশোরেও হয়তো একটা পল্লী উন্নয়ন একাডেমি হবে বলে আভাস দেন মন্ত্রিপরিষদ সচিব।

৭৫ লাখ ডোজ কলেরার টিকা: সম্প্রতি দেশে কলেরা বৃদ্ধির কয়েকটি কারণ খুঁজে পাওয়া গেছে। যেগুলো নিয়ে মন্ত্রিসভায় আলোচনা হয়েছে। ঢাকায় গত ২০-২৫ বছরের মধ্যে সম্ভবত এমন ডায়রিয়ার প্রকোপ দেখা যায়নি। বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বাংলাদেশকে ৭ দশমিক ৫ মিলিয়ন (৭৫ লাখ) কলেরা টিকা দেবে। এ টিকার দুই ডোজ নিলে তিন বছর পর্যন্ত কলেরা বা ডায়রিয়া থেকে নিরাপদ থাকা যাবে।

তিনি বলেন, বিশেষজ্ঞরা বলেছেন, কয়েকটি জায়গায় পানি পরীক্ষা করে দেখা গেছে, সেখানে ক্লোরিনের ঘাটতি আছে। বিষয়টি ওয়াসাকে জানানোর পর তারা ক্লোরিন বাড়িয়েছে।

এ বিষয়ে প্রধানমন্ত্রী বলেছেন, রিসার্ভারগুলো ৩-৬ মাস পরপর পরিস্কার না করলে ব্যাকটেরিয়া ডেভেলপ করবে। এটিও একটি গুরুত্বপূর্ণ কারণ। ওয়াসাকে বলা হয়েছে, সবাইকে মোটিভেট করতে তথ্য অধিদপ্তর থেকে প্রচার চালানো হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সৌদি আরব, কুয়েত ও কাতার থেকে জানানো হয়েছে, বাংলাদেশ থেকে যারা বিভিন্ন দেশে যাচ্ছেন, তাদের অনেকের মধ্যে ডায়রিয়ার জীবাণু পাওয়া যাচ্ছে। এ বিষয়ে টেকনিক্যাল টিম বলছে, বিদেশগামীরা এয়ারপোর্টের আশপাশের ছোটখাটো হোটেলগুলোতে দুই-তিন দিন থাকেন। গত ১০-১২ দিন ধরে নির্দেশনা দেওয়া হয়েছে। এখন ওয়াসার টিম গিয়ে দেখছে, হোটেলগুলোর পানি কেমন।