ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ট্যালকম পাউডার ব্যবহারে হতে পারে মারাত্মক ক্ষতি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২২  

বাড়ছে রোদের তীব্রতা। সেই সঙ্গে বাড়ছে গরম। এই গরমে ঘাম এবং ঘামচিতে আক্রান্ত হন ছোট থেকে বড় সবাই। যা বেশ যন্ত্রণাদায়ক। এই পরিস্থিতে গরম থেকে বাঁচতে ট্যালকম পাউডার ব্যবহার করেন অনেকে। ট্যালকম পাউডার দ্রুত ঘাম শুকিয়ে ফেলতে সহায়তা করে। এতে স্বস্তি মেলে। 

তবে সাময়িকভাবে স্বস্তি দেওয়া এই ট্যালকম পাউডার ব্যবহারে হতে পারে মারাত্মক ক্ষতি। চলুন এই বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক- 

কী দিয়ে তৈরি ট্যালকম পাউডার?

মূলত ট্যালকম পাউডার তৈরি হয় ট্যাল্ক নামক একটি পদার্থ থেকে। যা গঠিত হয় ম্যাগনেসিয়াম, সিলিকন ও অ্যাসবেসটস দ্বারা। এই উপাদানগুলো আর্দ্রতা শোষণ করতে ও ত্বককে ঘর্ষণজনিত আঘাত থেকে রক্ষা করতে সহায়তা করে।

ট্যালকম পাউডার ব্যবহারে ঝুঁকি

>> কিছু কিছু ট্যালকম পাউডারে থাকে অ্যাসবেসটস নামক উপাদান। এটি শ্বাসের সঙ্গে দেহে প্রবেশ করলে ক্যান্সারের আশঙ্কা বৃদ্ধি পায়।

>> আমেরিকার একটি গবেষণা বলছে, যৌনাঙ্গ সংলগ্ন এলাকায় বেশি পাউডার ব্যবহার করলে ওভারিয়ান ক্যান্সার সৃষ্টির আশঙ্কা থাকে।

>> শ্বাসের সঙ্গে ট্যালকম পাউডার দেহের ভেতর প্রবেশ করলে হতে পারে হাঁচি, কাশি বা শ্বাসকষ্ট। এতে ফুসফুসের দীর্ঘমেয়াদী ক্ষতি হওয়ারও সম্ভাবনা থাকে।

>> শিশুদের জন্য ব্যবহৃত পাউডারে ক্ষতিকর উপাদান থাকলে সতর্কতা অবলম্বন করা জরুরি। এটি নাকে চলে গেলে শিশুর শ্বাসযন্ত্রের সমস্যা হতে পারে।

>> কেউ কেউ মনে করেন, ট্যালকম পাউডার ঘর্মগ্রন্থির ক্ষরণের পথ বন্ধ করে দেয়। ফলে, ঘাম আটকে দেখা দেয় নানা স্বাস্থ্য জটিলতা।