ব্রেকিং:
মা ও শিশু কল্যাণ কেন্দ্র থেকে প্রসূতিকে বের করে দিলেন আয়া,অতঃপর . মাদরাসায় বাংলায় সাইনবোর্ড স্থাপনের নির্দেশ সরকার সবার জন্য নিরাপদ পানি, স্যানিটেশন নিশ্চিত করছে দেশে খাদ্য ঘাটতির সম্ভাবনা নেই: খাদ্যমন্ত্রী নতুন স্ন্যাপড্রাগন আসছে এ সপ্তাহেই ১৮ মাসের কাজ শেষ হয়নি ৬২ মাসেও অ্যান্টিবায়োটিক চেনাতে চিহ্ন ব্যবহারের সিদ্ধান্ত সরকারের ফেসবুক পোস্টে ‘হা হা’ দেওয়ায় ব্যাপক ভাঙচুর, পুলিশ মোতায়েন নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে গৃহবধূর রহস্যজনক মৃত্যু, গলায় পোড়া দাগ গরু-ছাগলের মাংসে যক্ষ্মার জীবাণু শনাক্ত টানা ২৮ দিন করোনায় মৃত্যুশূন্য দেশ, কমলো শনাক্ত বন্যার্তদের দুঃসময়ে সরকার পাশে রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী প্রাক্তন স্বামীর হামলায় আহত চিকিৎসক স্ত্রী ডাইনিং বন্ধ, হোটেলে উচ্চমূল্য: বিপাকে কুবি শিক্ষার্থীরা দূষণে বছরে ৯০ লাখ মানুষের প্রাণহানি: গবেষণা ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ৩৭৫২ বেসামরিক নাগরিকের মৃত্যু ‘শুধু চোর নয়, চোরাই মোবাইল বিক্রেতারাও গ্রেফতার হবে’ কক্সবাজারে অপরিকল্পিত স্থাপনা নির্মাণ নয়: প্রধানমন্ত্রী চরাঞ্চলের জনগণের ক্ষুধা-দারিদ্র্য হ্রাসে প্রকল্প নেয়া হয়েছে
  • বৃহস্পতিবার   ১৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪২৯

  • || ১৬ শাওয়াল ১৪৪৩

ট্যালকম পাউডার ব্যবহারে হতে পারে মারাত্মক ক্ষতি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২২  

বাড়ছে রোদের তীব্রতা। সেই সঙ্গে বাড়ছে গরম। এই গরমে ঘাম এবং ঘামচিতে আক্রান্ত হন ছোট থেকে বড় সবাই। যা বেশ যন্ত্রণাদায়ক। এই পরিস্থিতে গরম থেকে বাঁচতে ট্যালকম পাউডার ব্যবহার করেন অনেকে। ট্যালকম পাউডার দ্রুত ঘাম শুকিয়ে ফেলতে সহায়তা করে। এতে স্বস্তি মেলে। 

তবে সাময়িকভাবে স্বস্তি দেওয়া এই ট্যালকম পাউডার ব্যবহারে হতে পারে মারাত্মক ক্ষতি। চলুন এই বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক- 

কী দিয়ে তৈরি ট্যালকম পাউডার?

মূলত ট্যালকম পাউডার তৈরি হয় ট্যাল্ক নামক একটি পদার্থ থেকে। যা গঠিত হয় ম্যাগনেসিয়াম, সিলিকন ও অ্যাসবেসটস দ্বারা। এই উপাদানগুলো আর্দ্রতা শোষণ করতে ও ত্বককে ঘর্ষণজনিত আঘাত থেকে রক্ষা করতে সহায়তা করে।

ট্যালকম পাউডার ব্যবহারে ঝুঁকি

>> কিছু কিছু ট্যালকম পাউডারে থাকে অ্যাসবেসটস নামক উপাদান। এটি শ্বাসের সঙ্গে দেহে প্রবেশ করলে ক্যান্সারের আশঙ্কা বৃদ্ধি পায়।

>> আমেরিকার একটি গবেষণা বলছে, যৌনাঙ্গ সংলগ্ন এলাকায় বেশি পাউডার ব্যবহার করলে ওভারিয়ান ক্যান্সার সৃষ্টির আশঙ্কা থাকে।

>> শ্বাসের সঙ্গে ট্যালকম পাউডার দেহের ভেতর প্রবেশ করলে হতে পারে হাঁচি, কাশি বা শ্বাসকষ্ট। এতে ফুসফুসের দীর্ঘমেয়াদী ক্ষতি হওয়ারও সম্ভাবনা থাকে।

>> শিশুদের জন্য ব্যবহৃত পাউডারে ক্ষতিকর উপাদান থাকলে সতর্কতা অবলম্বন করা জরুরি। এটি নাকে চলে গেলে শিশুর শ্বাসযন্ত্রের সমস্যা হতে পারে।

>> কেউ কেউ মনে করেন, ট্যালকম পাউডার ঘর্মগ্রন্থির ক্ষরণের পথ বন্ধ করে দেয়। ফলে, ঘাম আটকে দেখা দেয় নানা স্বাস্থ্য জটিলতা।