ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

দড়ি লাফের আশ্চর্য সব গুণ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২১  

শরীরকে সুস্থ রাখতে নিয়মিত ব্যায়াম অপরিহার্য। আর ভালো ব্যায়াম হিসেবে বিবেচিত হতে পারে ‘দড়ি লাফ’। হাঁটা, দৌড়ানো বা সাইকেল চালানোর চেয়ে দড়ি লাফে মিলবে বেশি উপকার।

স্কিপিং বা দড়ি লাফ আবহমান কাল থেকে গ্রাম বাংলার জনপ্রিয় খেলাগুলোর একটি। আজকাল শহরের মানুষও সুস্থতার প্রয়োজনে দড়ি লাফের অভ্যাস সৃষ্টি করছে।

চলুন জেনে নেই, দড়ি লাফের আশ্চর্য কিছু গুণ

দেহের ক্যালরি পোড়ায়

ক্যালরি পুড়িয়ে শরীর সুস্থ রাখাতেই আমরা ব্যায়াম করি। আর ক্যালরি তখনই পোড়ে, যখন ব্যায়ামের কারণে শরীর গরম হয়ে ওঠে। অন্য ব্যায়ামের চেয়ে দড়ি লাফে বেশি ক্যালরি পোড়ে। 

অতিরিক্ত ওজন ও পেট কমাতে

মাত্র ৩০ মিনিট দড়ি লাফিয়ে আপনি ৪৫০ ক্যালোরি পোড়াতে পারেন। মাত্র ১০ মিনিট দড়ি লাফাতে আপনার যে পরিশ্রম হয়, তা মাত্র ৮ মিনিটে ১ মাইল দৌড়ানোর সমান। পুরো শরীরের অতিরিক্ত ওজন বা পেট যেটাই কমাতে চাইলে তা নিয়মিত দড়ি লাফের মাধ্যমে সম্ভব।

শরীরকে করে তোলে ভারসাম্যপূর্ণ

দড়ি লাফের সময় শরীরের বেশিরভাগ পেশিই কাজ করে। ফলে শরীরের মাংসপেশীর গঠন সুন্দর ও দৃঢ় হয়। স্বাভাবিক শ্বাস-প্রশ্বাসে সহায়তা করে।রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ইতিবাচক মানসিকতা তৈরিতে সহায়তা করে। ভারসাম্যপূর্ণ করে তোলে দেহকে। মানসিকতা নেতিবাচক থাকলে, তা হয়ে উঠবে ইতিবাচক।

হৃদরোগের ঝুঁকি কমায়

দড়ি লাফে হৃৎপিণ্ডে রক্ত সঞ্চালন বাড়ে। এটি কার্ডিওভাসকুলার ব্যবস্থা ও হৃৎপিণ্ডকে সুস্থ রাখে। দড়ি লাফের ফলে ব্যায়ামকারীর শরীরে ‘ভিওটু ম্যাক্স’ বাড়ে। ভিওটু ম্যাক্স হলো একজন ব্যক্তির ব্যায়ামের সময় শরীরে সর্বোচ্চ যে পরিমাণ অক্সিজেন ব্যবহার করতে পারে, তার পরিমাণ। যার ভিওটু ম্যাক্স যত বেশি হবে, তার কার্ডিওভাসকুলার ব্যবস্থার সক্ষমতা তত বেশি হবে। এর সবই হৃৎপিণ্ডকে সুস্থ রাখতে প্রভাব ফেলে।

হাড় মজবুত করে

দড়ি লাফে শরীরের হাড় মজবুত হয়। হাড়ের পুরুত্ব নির্ধারণ করে। হাড়ের পুরুত্ব বেশি হলে বৃদ্ধ বয়সে অস্টিয়োপরোসিস রোগের ঝুঁকি কমে। এক গবেষণায় উল্লেখ করা হয়েছে নিয়মিত দড়ি লাফ এই রোগের ঝুঁকি কমিয়ে দেয়। ১১ থেকে ১৪ বছর বয়সী কিশোরীদের মধ্যে যারা নিয়মিত দড়ি লাফ করে, তাদের শরীরের হাড়ের পুরুত্ব অন্যদের চেয়ে বেশি। দুর্বল হাড়ের ব্যক্তিরাও দড়ি লাফ থেকে উপকার পেতে পারে। তবে এটি শুরু করার আগে তাদের অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

তাই আজই  আপনার নিত্যদিনের চর্চার তালিকায় যোগ করতে পারেন দড়ি লাফ।