ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

কাটাছেঁড়া ছাড়াই জটিল রোগের সফল চিকিৎসা চট্টগ্রামে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০২১  

এওর্টিক এনিউরিজম। কোনো ধরনের কাটাছেঁড়া ছাড়াই জটিল এ রোগের চিকিৎসা সফলভাবে সম্পন্ন করেছে চট্টগ্রামের একদল চিকিৎসক। বিরল ও জটিল চিকিৎসা পদ্ধতি থোরাসিক এন্ডোভাস্কুলার এওর্টিক রিপেয়ার ব্যবহারের মাধ্যমে এটি সম্পন্ন করে চট্টগ্রামের এভারকেয়ার হাসপাতাল। দেশে এ নিয়ে চতুর্থবার ও রাজধানীর বাইরে প্রথমবারের মতো এ পদ্ধতি ব্যবহার করলো হাসপাতালটি।

সম্প্রতি ৬২ বছর বয়সী নিয়াজ আহমেদ চৌধুরীর শরীরে এ চিকিৎসা পদ্ধতির ব্যবহার করা হয়। যাতে খরচ হয় সাড়ে সাত লাখ টাকা।

হাসপাতালের থোরাসিক সার্জারি ও কার্ডিওভাস্কুলার বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. মোহাম্মদ ফজলে মারুফের নেতৃত্বে এবং ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. আশীষ দে ও অ্যানেস্থেশিয়া দলের কয়েকজনের সম্মিলিত প্রচেষ্টায় সফলভাবে এ চিকিৎসা সম্পন্ন হয়।

ডা. ফজলে মারুফ বলেন, রোগটি মূলত উপসর্গবিহীন। এ রোগে আক্রান্তদের পেট ও বুকে ব্যথা অনুভূত হতে পারে। রক্তচাপ বাড়তে পারে। ফলে সাধারণ যেকোনো রোগের চেয়ে এটি অনেক বেশি ঝুঁকিপূর্ণ। পেটের সিটি স্ক্যান, ইউএসজি অথবা এপরের মাধ্যমে রোগটি শনাক্ত করা সম্ভব। তবে শনাক্তের পর চিকিৎসাও অতি জরুরি।

তিনি বলেন, সাধারণত সার্জারির মাধ্যমে এওর্টিক এনিউরিজমের চিকিৎসা করানো হয়। তবে বর্তমান সময়ে থোরাসিক এন্ডোভাস্কুলার এওর্টিক রিপেয়ারের মতো বিশেষ ও আধুনিক পদ্ধতিতে বিরল ও জটিল এ রোগের চিকিৎসা করানো সম্ভব। দেশে এর আগে তিনবার সফলভাবে এ পদ্ধতির ব্যবহার হয়েছিল। এ নিয়ে চতুর্থবারের মতো ব্যবহার হলো।

ডা. আশীষ দে বলেন, শরীরে ধমনির কোনো অংশ অস্বাভাবিকভাবে বড় হতে থাকলে তাকে এওর্টিক এনিউরিজম বলে। এটি একটি বিরল রোগ। এ রোগের পাশাপাশি ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপজনিত সমস্যা থাকলে তাদের ঝুঁকি তুলনামূলক বেশি। এটি জন্মগতও হতে পারে। এ রোগে আক্রান্তদের ৩২ থেকে ৬৮ শতাংশ এনিউরিজম ফেটে যাওয়ার আশঙ্কা থাকে, যা মৃত্যুঝুঁকি বাড়িয়ে দেয়। ফলে এটি মোটেও অবহেলা করার মতো কোনো রোগ নয়। কিন্তু এখনো বেশিরভাগ মানুষ এ রোগ সম্পর্কে সচেতন নন। তাই সচেতন হওয়া জরুরি।