ব্রেকিং:
অসাধু আইপিটিভি: সাংবাদিকতার নামে চাঁদাবাজি! রাস্তা থেকে মাদ্রাসার ছাত্রী অপহরণ, ৯দিন পর উদ্ধার! আড়াই হাজার ইয়াবাসহ পুলিশ সদস্য আটক একবার সুযোগ দিন ১০ বছরের উন্নয়ন ৫ বছরে করবোঃ চেয়ারম্যান প্রার্থী কক্সবাজারের রিসোর্টে চান্দিনার এক নারীর মরদেহ ‘লিঙ্গ ভিত্তিক নির্যাতন প্রতিরোধ’ নিয়ে কর্মশালা কুমিল্লায় একই লাইনে দুই ট্রেন নিয়োগ প্রক্রিয়া কালিমাযুক্ত করতে দেয়া হবে না শেকলবন্দী কলেজছাত্র আগুনে দাহ কু.বি বাস স্টাফের সাথে এ্যাম্বুলেন্স চালকদের সংঘর্ষ নতুন করে ৮৯ লাখ ডোজ টিকার বরাদ্দ পেল বাংলাদেশ নারী নেতৃত্বের নেটওয়ার্ক গঠনের আহ্বান প্রধানমন্ত্রীর শাহজালালে করোনার পরীক্ষামূলক পরীক্ষা শুরু ভারতে ছুটছে মিয়ানমারের হাজার হাজার মানুষ মানবকল্যাণের প্রকল্পে সরকার নিজস্ব অর্থায়ন করবে: এলজিআরডিমন্ত্রী মৎস্যজীবীদের স্বার্থেই ইলিশ ধরায় নিষেধাজ্ঞা: প্রাণিসম্পদমন্ত্রী চিতা বিড়ালের ‘বিরল প্রসব’ ফেনীতে লাইসেন্স ছাড়াই চলছে ১৯ হাজার মোটরসাইকেল অপপ্রচার-অপরাজনীতি সত্ত্বেও ডেঙ্গু নিয়ন্ত্রণে সফল হয়েছি অপহৃত দশম শ্রেণির ছাত্রী ৯ দিন পর উদ্ধার, গ্রেফতার ১
  • বৃহস্পতিবার   ২৩ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৮ ১৪২৮

  • || ১৪ সফর ১৪৪৩

অল্প বয়সীদের হার্ট অ্যাটাকের আগে যেসব লক্ষণ দেখা দেয়

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২১  

সুস্থ–সবলভাবে ঘুরে বেড়াচ্ছে, কোনো সমস্যা নেই। একদিন হঠাৎ শোনা যায় তার ‘হার্ট অ্যাটাক’ হয়ে গেছে। বলিউড অভিনেতা সিদ্ধার্থ শুক্লার সঙ্গেও তো তেমনটাই ঘটলো। আজকাল এমন ঘটনা হারহামেশা হচ্ছে। তাই আগে থেকে সাবধান হওয়া জরুরি।

কাদের ঝুঁকি বেশি

আজকাল ২০ থেকে ৪০ বয়সী বা তার পরবর্তী যেকোনো সময়ে হার্ট অ্যাটাকের প্রবণতা বাড়ছে। কীভাবে বুঝবেন আপনার হার্টের সমস্যা হওয়ার সম্ভাবনা আছে--

* পারিবারিক হার্ট অ্যাটাকের ইতিহাস
* মাদকাসক্তি
* অতিরিক্ত টেনশন করা
* উচ্চ রক্তচাপের সমস্যা
* হাই কোলেস্টেরল লেভেল
* শারীরিক সক্রিয়তার অভাব
* ডায়াবেটিস
* দীর্ঘ সময় ধরে ভুল খাদ্যাভ্যাস

কিছু লক্ষণ দেখা দিলে অবশ্যই ডাক্তারের কাছে যান-

* আচমকা বুকে ব্যথা শুরু হলে সেটা হার্ট অ্যাটাকের লক্ষণ। যাকে বলা হয় মাওকার্ডিয়াল ইনফ্রাকশান। শিরার মধ্যে রক্ত চলাচল বন্ধ হয়ে গেলেই এমনটা হয়। আবার কিছু ক্ষেত্রে ব্লকেজের কারণে রক্ত চলাচলের গতি কমে যায়। এই সময় হার্ট অ্যাটাকের সম্ভাবনা থাকে। এক্ষেত্রে ব্যথাটা মাঝেমধ্যে চলে যায়, আবার ফিরে আসে। একটা অস্বস্তিকর চাপ ও ঝাঁকুনি অনুভূত হয়। এরকম হলেই ততক্ষণাৎ ডাক্তারের কাছে যান।

* ব্যথা বুক ছাড়িয়ে অনেক সময় হাত পিঠ, ঘাড়, চোয়াল অথবা পেট ও পিঠের কাছেও নেমে আসে।

* এই সময় সাধারণত শ্বাস নিতে কষ্ট হয়। কখনও কখনও বুকে অস্বস্তির সঙ্গে সঙ্গে শ্বাস ছোট হয়ে আসে।

* ওপরের লক্ষণগুলোর সঙ্গে অনেকেরই ঘাম দিয়ে শরীর ঠাণ্ডা হয়ে যাওয়া, বমি বমি ভাব বা হালকা মাথাব্যথার মতো জিনিস দেখা যায়।