ব্রেকিং:
অসাধু আইপিটিভি: সাংবাদিকতার নামে চাঁদাবাজি! রাস্তা থেকে মাদ্রাসার ছাত্রী অপহরণ, ৯দিন পর উদ্ধার! আড়াই হাজার ইয়াবাসহ পুলিশ সদস্য আটক একবার সুযোগ দিন ১০ বছরের উন্নয়ন ৫ বছরে করবোঃ চেয়ারম্যান প্রার্থী কক্সবাজারের রিসোর্টে চান্দিনার এক নারীর মরদেহ ‘লিঙ্গ ভিত্তিক নির্যাতন প্রতিরোধ’ নিয়ে কর্মশালা কুমিল্লায় একই লাইনে দুই ট্রেন নিয়োগ প্রক্রিয়া কালিমাযুক্ত করতে দেয়া হবে না শেকলবন্দী কলেজছাত্র আগুনে দাহ কু.বি বাস স্টাফের সাথে এ্যাম্বুলেন্স চালকদের সংঘর্ষ নতুন করে ৮৯ লাখ ডোজ টিকার বরাদ্দ পেল বাংলাদেশ নারী নেতৃত্বের নেটওয়ার্ক গঠনের আহ্বান প্রধানমন্ত্রীর শাহজালালে করোনার পরীক্ষামূলক পরীক্ষা শুরু ভারতে ছুটছে মিয়ানমারের হাজার হাজার মানুষ মানবকল্যাণের প্রকল্পে সরকার নিজস্ব অর্থায়ন করবে: এলজিআরডিমন্ত্রী মৎস্যজীবীদের স্বার্থেই ইলিশ ধরায় নিষেধাজ্ঞা: প্রাণিসম্পদমন্ত্রী চিতা বিড়ালের ‘বিরল প্রসব’ ফেনীতে লাইসেন্স ছাড়াই চলছে ১৯ হাজার মোটরসাইকেল অপপ্রচার-অপরাজনীতি সত্ত্বেও ডেঙ্গু নিয়ন্ত্রণে সফল হয়েছি অপহৃত দশম শ্রেণির ছাত্রী ৯ দিন পর উদ্ধার, গ্রেফতার ১
  • বৃহস্পতিবার   ২৩ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৮ ১৪২৮

  • || ১৪ সফর ১৪৪৩

রান্না করতে গিয়ে ছ্যাঁকা লেগেছে? জানুন যন্ত্রণা কমানোর উপায়

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২১  

রান্না করতে গিয়ে হাত পোড়ায় নাই এমন মানুষের সংখ্যা খুব কমই আছে। তেলের ছিটা কিংবা গরম পাত্রে ছ্যাকা লেগে অনেক সময় হাত বা শরীরের অন্য অংশ পুড়ে যায়। আবার হঠাৎ করে গরম পানিতে পড়ে চামড়া পুড়ে যাওয়ার ঘটনাও ঘটে থাকে।

এমন হঠাৎ দুর্ঘটনার শিকার হলে অবশ্যই কিছু প্রাথমিক চিকিৎসার প্রয়োজন হয়। যাতে ক্ষতির পরিমাণ কম হয়। সঙ্গে যন্ত্রণাও কমে। এমন অবস্থায় সঙ্গে সঙ্গে ঠাণ্ডা পানি দেওয়া ছাড়াও সহজ কিছু ঘরোয়া উপায় রয়েছে। যা এই বিপদের সময় দারুণ কাজে দেবে। চলুন তবে জেনে নেয়া যাক সেই উপায়গুলো-

ডাইলুটেড ল্যাভেন্ডার অয়েল

ল্যাভেন্ডার অয়েল লাগালেও পোড়ার ক্ষত দ্রুত সেরে যায় আর জ্বালা কমাতে সাহায্য করে। অ্যালোভেরা জেল, ভিটামিন সি, ল্যাভেন্ডার অয়েল আর ভিটামিন ই একসঙ্গে ভালো করে মিশিয়ে পোড়া জায়্গায় দিনে চার বার লাগান। তাড়াতাড়ি প্রশমিত হবে দগ্ধ-ক্ষত।

কলার খোসা

কলার খোসা পোড়া জায়গায় লাগালেও রিলিফ পাওয়া যায়। কলার খোসা পোড়া অংশে লাগিয়ে রাখুন যতক্ষণ না খোসা কালো হয়ে যাচ্ছে। টক দই লাগালেও অনেক সময় ভালো লাগে কিন্তু পুড়ে যাওয়ার অন্তত ৩০ মিনিট পরে এটা লাগানো উচিত। অলিভ অয়েল লাগালেও রিলিফ পাওয়া যায়।

মধু

আমাদের সবার বাড়িতে প্রায় মধু থাকে। মধুর অনেক গুণের মধ্যে একটা হল পুড়ে যাওয়া অংশে যদি একটু মধু লাগিয়ে দেওয়া হয় তাহলে কম ফোসকা পড়বে আর তাড়াতাড়ি শুকিয়েও যাবে। আসলে মধু ন্যাচারল অ্যান্টি সেপটিক তাই এটা লাগালে খুব তাড়াতাড়ি পোড়া অংশ ঠিক হয়ে যায়।

ডাইলুটেড ভিনেগার

বহুল ব্যবহৃত এই ফার্স্ট এড পুড়ে যাওয়া অংশে লাগালেও তাড়াতাড়ি ক্ষত নিরাময় হয়। পানির সঙ্গে ভিনেগার মিশিয়ে তাতে একটা রুমাল বা পরিষ্কার কাপড়ের টুকরো ভিজিয়ে পুড়ে যাওয়া অংশে কিছুক্ষণ রাখুন। কয়েকবার এইরকম করুন। জ্বলুনি যদি খুব বেশি হয় তা হলে আরো বেশিবার করুন দেখবেন কিছুক্ষণ পরে যন্ত্রণা কমে যাবে।

অ্যালোভেরা

পোড়া অংশে সঙ্গে সঙ্গে অ্যালোভেরা লাগালে জায়গাটা খুব তাড়াতাড়ি ঠাণ্ডা হয়ে যাবে আর জ্বালাও কমবে। যাদের বাড়িতে অ্যালোভেরা আছে তারা একটু করে পাতা ছিঁড়ে সরাসরি পোড়া অংশে লাগাতে পারেন। অ্যালোভেরার মধ্যে থাকে acemannen যা পোড়া অংশকে খুব তাড়াতাড়ি ঠাণ্ডা করে। মাঝে মাঝে সিরিয়াস বার্ন সেরে যাওয়ার পর ডাক্তাররা অ্যালোভেরা ব্যবহার করতে বলেন কারণ এটা লাগালে পোড়া দাগও কিছুদিনের মধ্যে মিলিয়ে যায়। যাদের বাড়িতে ফ্রেশ অ্যালোভেরা নেই তারা অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন।