ব্রেকিং:
কেন মানুষ প্রথম প্রেম ভুলতে পারে না বৃষ্টিপাত নিয়ে আজ যে দুঃসংবাদ জানালো আবহাওয়া অফিস আমরা এক দেশপ্রেমিক জননেতাকে হারালাম : প্রধানমন্ত্রী স্কুলে কোরআন শিক্ষা বাধ্যতামূলক করলো পাকিস্তান ধারণার চেয়েও ভয়ঙ্কর করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট: সিডিসি আশপাশের শ্রমিকদের দিয়েই চলবে কারখানা হেলেনার বিরুদ্ধে পল্লবী থানায় আরেক মামলা সিনহা হত্যার এক বছর: ‘প্রদীপের’ নিচেই ছিল অন্ধকার বিশ্বব্যাপী করোনায় মুত্যু কমলেও বেড়েছে আক্রান্ত চালু হতে না হতেই রোগীদের দখলে দুই হাসপাতালের ১৪ আইসিইউ বিশ্বের সাইবার সিকিউরিটির জন্য সবচেয়ে বড় হুমকি যুক্তরাষ্ট্র: চী বিষ দিয়ে যুবককে হত্যা করলেন শ্বশুরবাড়ির লোকজন নিয়মনীতিহীন আইপি টিভির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: তথ্যমন্ত্রী প্রিমিয়ার লিগ নিয়ে বাফুফের তামাশা, শুরুর এক ঘণ্টা আগে স্থগিত জাতীয় পরিচয়পত্র না থাকা ব্যক্তিরা টিকা পাবেন বিশেষ প্রক্রিয়ায় দর্শকশূন্য ব্যতিক্রমধর্মী ‘ইত্যাদি’ আজ বাংলাদেশে বিনিয়োগে সর্বোচ্চ মুনাফা কৃষিতে ২৮ হাজার কোটি টাকা ঋণ দেবে ব্যাংকগুলো মাঠ পর্যায় থেকেই ভূমির ভুল রেকর্ড সংশোধনের নির্দেশ সামাজিক মাধ্যমে অপরাধ দমনে সাইবার পেট্রোলিং টিম
  • শনিবার   ৩১ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১৬ ১৪২৮

  • || ২০ জ্বিলহজ্জ ১৪৪২

কোমরের ব্যথা থেকে মুক্তি পেতে যা করবেন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২ জুলাই ২০২১  

আজকাল অনেকেই কোমর ব্যথায় ভুগেন। যদিও এটি খুব সাধারণ সমস্যা। তবে অবহেলার নয়। এই ব্যথা বেশ যন্ত্রণাদায়ক। অনেকেই এই ব্যথা থেকে মুক্তি পেতে ওষুধ খেয়ে থাকেন।

ওষুধ ছাড়াও কিছু নিয়ম আছে, যেগুলো মানলেই কোমর ব্যথা থেকে আপনি মুক্তি পেতে পারেন। সেজন্য আপনাকে সচেতন হতে হবে। চলুন তবে জেনে নেয়া যাক কোমরের ব্যথা থেকে মুক্তি পেতে যা করবেন-

>> যারা কোমরের ব্যথায় ভুগছেন তারা নিয়মিত ক্যালসিয়াম জাতীয় খাবার গ্রহণ করুন। এতে কোমর ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

>> জুতা পরার ক্ষেত্রে নিচু জুতা বাছাই করুন। উঁচু জুতা না পরে সবসময় নিচু জুতা পরার চেষ্টা করুন। এতে কোমর ব্যথা থেকে দূরে থাকবেন।

>> অনেকসময় ওজনের জন্যও কোমরের ব্যথা হয়। সেজন্য শরীরের ওজন নিয়ন্ত্রণ করুন। প্রতিদিন শরীরচর্চা করলে কোমর ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে না। তাই নিয়মিত শরীরচর্চা করুন।

>> কোমরের ব্যথা কমাতে কুসুম গরম পানি ঢালতে পারেন অথবা ঠাণ্ডা আইসপ্যাক লাগাতে পারেন। এতে করে সহজেই কোমর ব্যথা থেকেএ মুক্তি পাবেন।

>> সবসময় চেষ্টা করবেন শক্ত বিছানায় ঘুমাতে। ফোম কিংবা নরম তোশকে ঘুমাবেন না। নরম তোষক কিংবা ফোমে ঘুমালে খুব সহজেই কোমড় ব্যথা অনুভব হয়। তাই যথাসম্ভব শক্ত বিছানায় ঘুমানো উচিত, এতে কোমর ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব হয়।

>> কিছু পড়ে গেলে কিংবা প্রয়োজনীয় কিছু নিচ থেকে তোলার জন্য প্রায়সময়ই আমরা উপুড় হয়ে তোলার চেষ্টা করে থাকি, আর এতেই বাঁধে বিপত্তি! এতে করে কোমরে ব্যথা অনুভব হয়। তাই নিচ থেকে কোনো জিনিস তোলার সময় উপুড় হয়ে না তুলে বরং সোজা হয়ে বসে তুলুন।

>> সিড়ি দিয়ে উঠানামা করার সময় যথাসম্ভব চেষ্টা করবেন মেরুদণ্ড সোজা রেখে আস্তে-ধীরে চলতে। তাড়াতাড়ি করলে কোমড়ে ব্যথা পাওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই এ বিষয়ে নজর দিন এবং কোমড় ব্যথা থেকে মুক্তি পান।

>> অফিসের কাজে কিংবা বাসার কোনো গুরুত্বপূর্ণ কাজে আমরা একটানা কাজ করেই যাই কিন্তু এতে করে কোমরের ব্যথা বেড়ে যায়। অফিসে বা বাসায় যত গুরুত্বপূর্ণ কাজই হোক না কেন একটানা না করে ধীরে ধীরে করুন। একটানা চেয়ার বা টেবিলে বেশিক্ষণ কাজ না করে, সামান্য বিশ্রাম নিয়ে বা দু'এক মিনিট হেঁটে আবার কাজ করুন। এতে আপনার কোমড়ের ব্যথা সেড়ে যাবে।