ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

প্লাস্টিক বোতলের নীচে ত্রিকোণ চিহ্ন, ভেতরের নম্বর কিসের সংকেত?

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৩ আগস্ট ২০২১  

প্লাস্টিক খুব সহজলভ্য হলেও এক ক্ষতিকর দিক সম্পর্কে সবারই জানা। মানবদেহ এবং পরিবেশ দুইয়ের জন্যেই সমান ক্ষতিকর। তবে কোনোভাবেই কমছে না এর ব্যবহার। এর ব্যবহার এতটাই বেড়ে গিয়েছে যে না চাইলেও রোজকার জীবনে আমরা প্রচুর প্লাস্টিকের জিনিস ব্যবহার করে ফেলি। তবে কিছু ব্যাপারে নজর দিতেই হবে। 

আমরা অনেকেই আছি মিনারেল ওয়াটার বা ঠাণ্ডা পানীয় খাওয়ার পর আর বোতলগুলো ফেলি না। অনেক সময়ই ব্যবহার করা হয় পানি রাখতে কিংবা তেল রাখতে। প্লাস্টিকের বোতলে রান্নার তেল রাখা প্রচন্ড ক্ষতিকর। কিন্তু না বুঝেই আমরা সেই ভুলটা করে ফেলি। তবে এই ভুলগুলো শুধরে নেয়ার একটি সহজ উপায় রয়েছে। প্লাস্টিকের বোতলের নীচের চিহ্নগুলো ভাল করে দেখা।

 

প্লাস্টিক দূষণ ক্ষতি করছে মানব শরীর ও পরিবেশের

প্লাস্টিক দূষণ ক্ষতি করছে মানব শরীর ও পরিবেশের

আমরা অনেকেই প্লাস্টিকের গায়ে একটি ত্রিকোণ চিহ্ন খেয়াল করি না। কিন্তু ভালো করে দেখলে এবং এর মানে জানলে আমরা বুঝতে পারব কোন বোতলে কতটা ক্ষতি হচ্ছে আমাদের। ত্রিকোণ চিহ্ন থাকা মানে নিশ্চিত হতে পারেন, যে প্লাস্টিকের বোতলটি বিধিসম্মত ভাবে তৈরি হয়েছে। কিন্তু ভেতরের নম্বরের মানে কি? এই নম্বরের মানে জানলে, বুঝে যাবেন কোনো বোতল কত বার ব্যবহার করা উচিত। চলুন বিস্তারিত জেনে নেয়া যাক- 

নম্বর যখন ১
পিইইটি বা পিইটি ১ মানে পলিইথিলিন টেরিপথ্যালিট। এই প্লাস্টিকগুলো একবার ব্যবহার করার যোগ্য। এগুলো বারবার ব্যবহার করা বা গরম করা উচিত নয়। গরম করলে এর থেকে এক ধরনের বিষাক্ত তরল বা অ্যান্টিমনি বের হয় যা শরীরের পক্ষে খুবই ক্ষতিকর।

নম্বর যখন ২
হাই ডেনসিটি পলিথিলিন বা ২ নম্বর প্লাস্টিক থাকলে বুঝতে হবে সেটা রিসাইকেল করা বা পুনর্ব্যবহৃত প্লাস্টিক। এগুলো তুলনামূলক ভাবে শক্তপোক্ত। সূর্যের রশ্মিতে বা খুব বেশি (অথবা খুব কম) তাপমাত্রায় এর কোনো চারিত্রিক ক্ষতি হয় না।

 

প্লাস্টিক বোতলের গায়ে লেখা এসব নাম্বারে বোঝা যাবে এটি কতবার ব্যবহার করা নিরাপদ

প্লাস্টিক বোতলের গায়ে লেখা এসব নাম্বারে বোঝা যাবে এটি কতবার ব্যবহার করা নিরাপদ

নম্বর যখন ৩
পলিভিনাইল ক্লোরাইড বা ৩ নম্বর প্লাস্টিকের নাম আমরা অনেকেই জানি— পিভিসি। এই ধরনের প্লাস্টিকে অক্সিডেশন হয় না, তাই বহু দিন রেখে দেওয়া যায়। খেলনা, জলের পাইপ, ডিটারজেন্টের বোতল এবং আরও নানা ধরনের জিনিসে পাওয়া যায় এই প্লাস্টিক। তবে এতে খাবার বা পানীয় না রাখাই ভালো। বিষক্রিয়া হওয়ার সম্ভাবনা রয়েছে।

নম্বর যখন ৪
লো ডেনসিটি পলিথিলিন। এই ধরনের প্লাস্টিক সাধারণত অন্যগুলোর তুলনায় কম ক্ষতিকর বলে ধরে নেয়া হয়। এগুলো বারবার ব্যবহার করা গেলেও সব সময় রিসাইকেল করা যায় না। ময়লা ফেলার প্লাস্টিক, জামা কাপড়ের মোড়ক, খাবারদাবারের প্লাস্টিকের মতো জিনিসে এগুলো ব্যবহার করা হয়।

নম্বর যখন ৫
পলিপ্রোপিলনকে সুরক্ষিত ধরে নেয়া হয়। সস বা অন্য খাবারের স্যাশে, দই বা চিজের প্যকেজিং, স্যানিটারি প্যাড, বাচ্চাদের ডাইপার, বাচ্চাদের দুধের বোতল, গবেষণার সরঞ্জাম এবং আরও অনেক ধরনের জিনিসে ব্যবহার হয় এই প্লাস্টিক। এগুলো রিসাইকেল করা সম্ভব। এগুলো মাইক্রোওয়েভেও ব্যবহার করা যায়। তবে ডিশওয়াশারে এগুলো পরিষ্কার না করে হাতে ধুয়ে নেয়াই ভালো।

 

মিনারেল ওয়াটার বা ঠাণ্ডা পানীয় খাওয়ার পর আর বোতলগুলো বারবার ব্যবহার করা খুবই ক্ষতিকর

মিনারেল ওয়াটার বা ঠাণ্ডা পানীয় খাওয়ার পর আর বোতলগুলো বারবার ব্যবহার করা খুবই ক্ষতিকর

নম্বর যখন ৬
পলিস্টিরিন বা ৬ নম্বর প্লাস্টিক। রেস্তোরাঁর টেকআওয়ে খাবারের প্যাকেট, ডিসপোজিব্‌ল থালা বাটি, চামচের মতো বহু জিনিস এই দিয়ে তৈরি। অথচ এই প্লাস্টিক থেকেই ক্যান্সার হতে পারে। কোনো খাবার অর্ডার করে এনে সেই বাটি-কৌটো অনেকেই রেখে দেন। কিন্তু গরম খাবার এই প্লাস্টিকের সঙ্গে মিশে আপনার শরীরে নানা রকম সমস্যা তৈরি করতে পারে। বিষক্রিয়া হয়ে গেলে ঘুমের ব্যাঘাত, ক্লান্তি, বমি ভাবের মতো সমস্যা হতে পারে। বাইরে খেতে গেলে সঙ্গে কাচের কৌটো নিয়ে যান, যাতে বেঁচে যাওয়া খাবার নিয়ে আসতে পারেন। ধাতব স্ট্র ব্যবহার করুন এবং সারাক্ষণ সঙ্গে রাখুন। এই প্লাস্টিকের তৈরি গ্লাসে বা কাপে গরম চা কফি খাওয়া অত্যন্ত ক্ষতিকর। তাই কাগজের কাপ ব্যবহার করুন। অর্ডার করা খাবারের বাটি-কৌটো ফেলে দিন।

নম্বর যখন ৭
পলিকার্বোনেট প্লাস্টিকে বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন নামে প্রচলিত। কম্পিউটার, ল্যাপটপ, আইপ়ড, সানগ্লাসের, ২০ লিটারের মিনারেল ওয়াটারের পাত্র ও আরও নানা রকম জিনিসে ব্যবহার হয় এই প্লাস্টিক। এই প্লাস্টিক মায়ের গর্ভের ভ্রুণে নানা রকম ক্ষতি করে গর্ভপাত পর্যন্ত ঘটাতে পারে। হালের গবেষণা বলছে বাচ্চা এবং প্রাপ্তবয়স্কদের শরীরেও এর প্রভাব পড়ে। বিশেষ করে হৃদ্‌রোগ, ক্যান্সার, এবং বন্ধ্যাত্বের মতো বেশ কিছু সমস্যার সঙ্গে যোগ পাওয়া গিয়েছে এই ধরনের প্লাস্টিকের।