ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আইডি কার্ড ছাড়া হলে প্রবেশে নিষেধাজ্ঞা, বিপাকে কুবির শিক্ষার্থীরা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৬ অক্টোবর ২০২২  

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হল খোলার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। হল খোলার সিদ্ধান্ত না হলেও পরবর্তীতে হলে প্রবেশে বিধিনিষেধের কথা বলছেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। ৮ মাসে আইডি কার্ড না হওয়ায় উপাচার্যের এমন বক্তব্যে বিপাকে পড়ার শঙ্কায় রয়েছে বিশ্ববিদ্যালয়ের ১৫তম ব্যাচের শিক্ষার্থীরা। 

বুধবার (৫ অক্টোবর) রাতে উপাচার্য বলেন, ‘আমরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস শান্তিপ্রিয় রাখতে চাই, বিশ্ববিদ্যালয়ের হলগুলো শান্তিপ্রিয় রাখতে চাই। যেহেতু এর আগে মারামারির ঘটনা ঘটেছে, তাই বহিরাগত ও অছাত্রদের হলে প্রবেশ করতে দেব না। বিশ্ববিদ্যালয়ে শৃঙ্খলা ফিরিয়ে আনতে আইডি কার্ড ছাড়া প্রবেশে নিষেধাজ্ঞা দেব।’

এছাড়া উপাচার্য 'Comilla University' নামের বিশ্ববিদ্যালয় গ্রুপে পোস্ট করে বিষয়টি জানান।

এদিকে বিশ্ববিদ্যালয়ের ১৫তম ব্যাচের শিক্ষার্থীরা ভর্তির পরে আট মাস পেরিয়ে গেলেও মেলেনি আইডি কার্ড। শিক্ষার্থীরা বলছেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আইডি কার্ড ব্যবস্থা না করে প্রবেশে নিষেধাজ্ঞার মতো কঠিন সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

এ বিষয়ে শহিদ ধীরেন্দ্রনাথ দত্ত হলের আবাসিক শিক্ষার্থী সিয়াম হোসেন বলেন, আমারা ১৫ তম ব্যাচের শিক্ষার্থীরা এখনও আইডি কার্ড পাইনি। আইডি কার্ড ছাড়া যদি হলে প্রবেশ করতে না দেওয়া হয় আমরা কিভাবে প্রবেশ করব? হয় আমাদের আইডি কার্ড ছাড়াই প্রবেশ করতে দেওয়া হোক অথবা আমাদের অনতিবিলম্বে আইডি কার্ড দেওয়া হোক।

শেখ হাসিনা হলের আবাসিক শিক্ষার্থী আনিকা তাবাসসুম বলেন, আমাদের ভিসি স্যার বলেছেন, আইডি কার্ড ছাড়া হলে প্রবেশ করতে দিবে না। কিন্তু আমরা যারা ১৫ ব্যাচের শিক্ষার্থী, তাদের ভর্তি কার্যক্রম গত মে মাসে শেষ হলেও আমরা এখনও আইডি কার্ড পাইনি। আইডি কার্ড না থাকার কারণে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া এবং বহিরাগতদের মধ্যে পার্থক্য করা যাচ্ছে না।

তিনি আরো বলেন, এ মুহূর্তে হলের শিক্ষার্থীদের ভোগান্তিতে পড়তে হচ্ছে। যাদের আইডি কার্ড নেই তাদের জন্য প্রশাসন যেন অন্য কোনো ব্যবস্থা নেয়।

কাজী নজরুল ইসলাম হলের আবাসিক শিক্ষার্থী হাসিব হাসান বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর এখনও পর্যন্ত কর্তৃপক্ষ আমাদের পরিচয়পত্র দেয়নি। এখন যদি আইডি কার্ড ছাড়া হলে প্রবেশ করতে দেওয়া না হয় তাহলে আমরা কোথায় থাকব? কিভাবে হলে প্রবেশ করব?

যাদের আইডি কার্ড এখনও হয়নি তাদের হলে প্রবেশের ক্ষেত্রে অন্য ব্যবস্থা গ্রহণ করা হবে কিনা জনতে চাইলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট ড. মোকাদ্দেস-উল-ইসলাম বলেন, এ বিষয় নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। আমাদের পরবর্তী মিটিংয়ে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে শিক্ষার্থীরা যেন দ্রুত আইডি কার্ড পায় সে বিষয়ে কাজ করছি।

এ বিষয়ে শেখ হাসিনা হলের প্রভোস্ট মো. সাহেদুর রহমান বলেন, যেহেতু এ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা পরিচয়পত্র পায়নি তাই তাদের জন্য এক মাস অথবা দেড় মাস মেয়াদি স্টুডেন্ট পাস দেওয়া হবে। এবং পরবর্তী এক মাসের মধ্যে তাদের হাতে পরিচয়পত্র তুলে দেওয়া হবে।