ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সাত কলেজে ভর্তি পরীক্ষার আবেদন ১ জুলাই শুরু

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৮ জুন ২০২২  

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার আবেদন আগামী ১ জুলাই থেকে শুরু হবে। অনলাইনে যা চলবে আগামী ২০ জুলাই পর্যন্ত।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, অধিভুক্ত সরকারি সাত কলেজে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন গ্রহণ ও ফি জমা আগামী ১ জুলাই থেকে শুরু হয়ে চলবে ২০ জুলাই পর্যন্ত।

ভর্তি পরীক্ষার বিষয়ে বলা হয়, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা ২৬ আগস্ট, বিজ্ঞান ইউনিট ১২ আগস্ট এবং বাণিজ্য ইউনিটের ১৯ আগস্ট অনুষ্ঠিত হবে। শুক্রবার সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ সব ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবেদন যোগ্যতা: ভর্তিচ্ছুকে অবশ্যই ২০১৬ থেকে ২০১৯ সালের মধ্যে এসএসসি বা সমমান এবং ২০২১ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

বিজ্ঞান ইউনিটের আবেদনের জন্য এসএসসি ও এইচএসসির (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.০০,  কলা ও মানবিক ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসির (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৬.০০ এবং বাণিজ্য ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসির (৪র্থ বিষয়সহ) জিপিএ ৬.৫০ থাকতে হবে।

মানবন্টন: ভর্তি পরীক্ষার জন্য ১ ঘণ্টা সময় বরাদ্দ থাকবে এবং প্রতিটি প্রশ্নের মান হবে ১। বাণিজ্য ইউনিটের জন্য বাংলা (আবশ্যক) অংশে থাকবে ২০ নম্বর, ইংরেজি (আবশ্যক) অংশে ২০, হিসাববিজ্ঞান (আবশ্যক) ২০, ব্যবসায় শিক্ষা (আবশ্যক) ২০ এবং মাকেটিং/ ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং (যে কোনো একটি) বিষয়ে ২০, সর্বমোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। কলা ও মানবিক ইউনিটের জন্য বাংলাতে ২৫, ইংরেজিতে ২৫ এবং সাধারণ জ্ঞান অংশে ৫০ নম্বর থাকবে। সর্বমোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

এছাড়াও বিজ্ঞান ইউনিটের জন্য, যে সব প্রার্থী উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পর্যায়ে পদার্থ, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করেছে তারা এ সব বিষয়ে পরীক্ষা দিবে। তবে কোনো প্রার্থী ইচ্ছা করলে শুধুমাত্র উচ্চ মাধ্যমিক পর্যায়ের ৪র্থ বিষয়ের পরিবর্তে বাংলা অথবা ইংরেজি যেকোনো একটি বিষয়ে পরীক্ষা দিতে পারবে । প্রতি বিষয়ের জন্য মোট নম্বর ২৫।