ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ শিক্ষামন্ত্রীর উন্নয়নমূলক কাজের উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি বাহারের বক্তব্য প্রধানমন্ত্রী দেখছেন গভীর উদ্বেগের সঙ্গে মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

অনশনরত শিক্ষার্থীদের অবস্থা গুরুতর, ডাক্তারের পরামর্শে আইসিইউতে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২২  

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনশনরত ২৪ জন শিক্ষার্থীর মধ্যে ইতোমধ্যে ১২ জন শিক্ষার্থীকে হাসপাতালে নেয়া হয়েছে। এর মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। ডাক্তারের পরামর্শে আইসিইউতে ঢুকানো হচ্ছে। 

শুক্রবার (২১ জানুয়ারি) অনশনের ৪৮ ঘন্টায় শিক্ষার্থীদের অবস্থা এমন হয়ে দাঁড়িয়েছে।

ভিসি বিরোধী আন্দোলনে গত বুধবার বেলা ২ টা থেকে অনশন শুরু করে ২৪ জন শিক্ষার্থী। জীবনের বিনিময়ে ভিসির পদত্যাগ করাতে তারা সংকল্পবদ্ধ। 

হাসপাতাল সূত্রে জানা যায়, এ পর্যন্ত ১২ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আছে। এর মধ্যে কয়েকজনের অবস্থা খুবই গুরুতর। তাদেরকে অতিসত্বর আইসিইউতে নেওয়া লাগবে। খাবার না খেলে আইসিইউতে নিয়েও ফিরিয়ে আনা যাবে না বলে জানান দায়িত্বরত চিকিৎসকরা। কিন্তু শিক্ষার্থীরা ভিসি পদত্যাগ না করলে অনশন ভাঙবে না বলে জানিয়েছেন। তাদের জীবনের বিনিময়ে ভিসির পদত্যাগ করাতে চায়।

এদিকে অনশন শুরু হওয়ার পর থেকে কয়েক দফায় শিক্ষকদের প্রতিনিধি দল আসেন। শিক্ষকরা তদন্ত কমিটির মাধ্যমে সার্বিক বিষয়ে সুষ্ঠুভাবে আলোচনা করতে চান। এতে শিক্ষার্থীরা তাদের প্রস্তাব নাকচ করে দেন। শিক্ষার্থীদের সাথে সংহতি প্রকাশ না করলে কোনো আলোচনা তারা যেতে চান না।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) রাতে বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট জাফরিন আহমেদ লিজার বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে তাঁর পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের ছাত্রীরা।গত শনিবার সন্ধ্যার দিকে ছাত্রলীগ হলের ছাত্রীদের ওপর হামলা চালায়। এতে আন্দোলন চড়াও হয়ে ওঠে। পরদিন বিকেলে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আইসিটি ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করেন। তখন পুলিশ শিক্ষার্থীদের লাঠিপেটা ও তাঁদের লক্ষ্য করে শটগানের গুলি ও সাউন্ড গ্রেনেড ছোড়ে। ওই দিন রাত সাড়ে আটটার দিকে এক জরুরি সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ও শিক্ষার্থীদের হল ছাড়ার ঘোষণা দেন ভিসি। শিক্ষার্থীরা তা উপেক্ষা করে উপাচার্যের পদত্যাগ চেয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।