ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

কোন দিন কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২১  

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে স্নাতক ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতকে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে থেকে। প্রথমবারের মতো একযোগে ভর্তি পরীক্ষা ২০ বিশ্ববিদ্যালয়ে। এ তালিকায় যোগ হচ্ছে দেশের ৩ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, আছে দেশের কৃষি বিষয়ক ৭ কৃষি বিশ্ববিদ্যালয়। জেনে নেই কোন দিন কোন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

২৫ সেপ্টেম্বর (এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের (বিএসএমআরএএইউ) ভর্তি পরীক্ষা আগামী ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। ঢাকাসহ তিনটি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১ অক্টোবর (ঢাবি)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে ১ অক্টোবর, ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২ অক্টোবর, ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ অক্টোবর, ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৩ অক্টোবর এবং ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ৯ অক্টোবর অনুষ্ঠিত হবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, রংপুর, বরিশাল এবং ময়মনসিংহে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৪ অক্টোবর (রাবি)

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৪ অক্টোবর ‘সি’ ইউনিটের পরীক্ষা। ৫ অক্টোবর ‘এ’ ইউনিটের পরীক্ষা।
৬ অক্টোবর ‘বি’ ইউনিটের (বাণিজ্য) পরীক্ষা। 

১৭ অক্টোবর

১৭ অক্টোবর ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা। ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৪ অক্টোবর, ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১ নভেম্বর। 

২০ অক্টোবর (বুয়েট)

২০ ও ২১ অক্টোবর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রাথমিক বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে। চূড়ান্ত পরীক্ষা হবে ৬ নভেম্বর।

২৭ অক্টোবর (চবি)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ২৭ ও ২৮ অক্টোবর ‘বি’ ইউনিট, ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট ও ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিট পরীক্ষা। ৫ নভেম্বর উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

৭ নভেম্বর (জাবি)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভর্তি পরীক্ষা আগামী ৭ নভেম্বর থেকে শুরু হচ্ছে। 

১২ নভেম্বর (বুটেক্স)

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ভর্তি পরীক্ষা লেভেল-১, টার্ম-১ এর ভর্তি পরীক্ষা আগামী ১২ নভেম্বর অনুষ্ঠিত হবে। 

১৩ নভেম্বর (প্রকৌশল গুচ্ছ)

আগামী ১৩ নভেম্বর অনুষ্ঠিত হবে তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা। 

১৯ নভেম্বর (মেরিটাইম বিশ্ববিদ্যালয়)

আগামী ১৯ ও ২০ নভেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 
ঢাকা, চট্টগ্রাম, রংপুর ও খুলনায় এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২৭ নভেম্বর (কৃষি গুচ্ছ)

আগামী ২৭ নভেম্বর দেশের ৭টি কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।