ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

‘ইয়ুথ লিডিং ফর পিস’র আন্তর্জাতিক সম্মেলনে ঢাবির তিন শিক্ষার্থী

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২ আগস্ট ২০২১  

‘ইয়ুথ লিডিং ফর পিস’র আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে কনফারেন্সে যোগ দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী। 

কাজাখস্তান ফেডারেশন অব ক্লাবস ফর ইউনেস্কো এবং সুলেইমান দেমিরেল বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে ৩০-৩১ জুলাই আন্তর্জাতিক এই সম্মেলনে অংশ নেন তারা। এতে বিশ্বের প্রায় ৫০টি দেশের প্রতিনিধি অংশ নিয়েছিলেন। 

তিন ঢাবি শিক্ষার্থী হলেন ফার্সি ভাষা ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী ও ঢাবি ইউনেস্কো ক্লাবের সদস্য আমিনুল ইসলাম, ইসরাত জাফরীন ও আসনাফ জামান তন্নি। 

কাজাখস্তানের স্বাধীনতা দিবস এবং সেমিপ্লাটিনস্ক পারমাণবিক পরীক্ষা সাইট বন্ধে উভয়ের ৩০ বছর পূর্তিতে আন্তর্জাতিক এই সম্মেলনের আয়োজন করা হয়। ইউনেস্কোর সদস্য দেশগুলোকে অনুরোধ করা হয় তাদের নিজেদের দেশ থেকে ১৬-২২ বছর বয়সী সর্বোচ্চ তিনজন প্রতিনিধি পাঠাতে। যারা এই সম্মেলনে অংশগ্রহণ করার সুযোগ পেয়েছেন। 

সম্মেলনে অংশ নেয়া আমিনুল ইসলাম ডেইলি বাংলাদেশকে বলেন, আন্তর্জাতিক এই সম্মেলনটি খুবই ফলপ্রসূ হয়েছে। সম্মেলনে অংশ নিয়ে মানব সভ্যতা বিধ্বংসী নানা ক্ষতিকর অস্ত্রের খারাপ দিক সম্পর্কে জেনেছি এবং নিজের দলকে নেতৃত্ব দেয়া শিখেছি যে কিভাবে নিজের দলকে নিয়ে কাজ করতে হয় এবং নেতৃত্ব দিতে হয়। সম্মেলনে অংশ নেয়ার প্রস্তুতি হিসেবে আমাকে পারমাণবিক অস্ত্র, পরীক্ষা এবং এর ক্ষয়ক্ষতির বিষয়ে অনেক গবেষণা করতে হয়েছে। যার ফলে আমি এই বিষয়ে অনেক নতুন নতুন তথ্য জানতে পেরেছি। 

অংশ নেয়া আরেক শিক্ষার্থী ইসরাত জাফরীন বলেন, এই সম্মেলনে অংশ নেয়ার মাধ্যমে পারমাণবিক অস্ত্র ও পাওয়ার প্লান্ট সম্পর্কে নতুন নতুন অনেক তথ্য জানতে পেরেছি। বিভিন্ন দেশের প্রতিনিধিদের সঙ্গে বিনিময়ের সুযোগ হয়েছে। ফলে পারমাণবিক অস্ত্রশস্ত্র নিয়ে তাদের দেশের অবস্থান জানা ও এ বিষয়ে তাদের চিন্তাধারা সম্পর্কে জেনেছি, বুঝার চেষ্টা করেছি। নতুন মনমানসিকতা আর নতুন তরুণ চিন্তা চেতনার সঙ্গে পরিচয় হয়েছে। 

সম্মেলনে তরুণ প্রজন্মকে পারমাণবিক অস্ত্রের ক্ষতিকর দিকগুলো সম্পর্কে সচেতন করা, অংশগ্রহণকারী রাষ্ট্রগুলোর মধ্যে কীভাবে পারস্পরিক ভ্রাতৃত্ব বজায় রেখে বিশ্বশান্তি প্রতিষ্ঠা করা যায় সে দিকগুলো আলোচনা এবং পারমাণবিক অস্ত্রের সুবিধা-অসুবিধার দিকগুলো তুলে ধরা হয়। কীভাবে পারমাণবিক অস্ত্র ক্ষতিকর প্রভাব ফেলছে এবং সেই ক্ষতি থেকে নিজেদের কিভাবে বাঁচানো যায়, পৃথিবীকে কিভাবে রক্ষা করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।