ব্রেকিং:
হলি আর্টিজানে নিহতদের প্রতি রাষ্ট্রদূতদের ফুলেল শ্রদ্ধা হলি আর্টিজান হামলা, পরের ৬ বছরে গ্রেফতার ২৪১০ জঙ্গি হলি আর্টিজান হামলা: রক্তের দাগ, বুলেটের ক্ষত রয়েছে স্মৃতিপটে হলি আর্টিজান মামলার অগ্রগতি কতদূর হলি আর্টিজান হামলা ও এদেশের জঙ্গিবাদ হলি আর্টিজানে জঙ্গি হামলার বিভীষিকাময় দিন হলি আর্টিজান মামলা: হাই কোর্টে এখনও শুনানির অপেক্ষা রাস্তার পাশে পড়েছিল কাপড়ে মোড়ানো নবজাতকের মরদেহ বাল্যবিয়ে বন্ধ, খাবার গেলো এতিমখানায় যমজ সন্তান জন্ম দিয়ে বিপাকে রুমা ব্রাহ্মণবাড়িয়ার পরিবর্তে ‘বি-বাড়িয়া’ না লিখার নির্দেশ যেসব পশু কোরবানি করা যাবে ও যাবে না নোয়াখালীতে গৃহপরিচারিকার লাশ উদ্ধার ঈদযাত্রার অগ্রিম ট্রেনের টিকিট পেতে কাউন্টারে ভিড় ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে টোল আদায় শুরু বিশ্বে একদিনে করোনায় ১৩৮০ জনের মৃত্যু ঈদযাত্রার অগ্রিম ট্রেনের টিকিট বিক্রি শুরু বুয়েটের মেধা তালিকায় এবার আবরার ফাহাদের ছোট ভাই ফাইয়াজ কোরবানির হাটে মানতে হবে যেসব নির্দেশনা ঢাকাসহ যে ৫ জেলার বাইরে যেতে পারবে না রাইডশেয়ারিং মোটরসাইকেল
  • শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৭ ১৪২৯

  • || ৩০ জ্বিলকদ ১৪৪৩

নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৮ মে ২০২২  

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলো (এনবিএফআই) সীমিত পুঁজি নিয়ে নানা চ্যালেঞ্জ মোকাবিলা করে কাজ করছে। সম্ভাবনাময় এ খাত বিকাশের অনেক সুযোগ রয়েছে। নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে যথাযথ শৃঙ্খলার মধ্যে আনতে হবে।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক (বিবি) এ ব্যাপারে এরই মধ্যে বিভিন্ন উদ্যোগ নিয়েছে। আগামী দিনগুলোতে এনবিএফআই বাণিজ্যিক ব্যাংকগুলোর সঙ্গে পাল্লা দিয়ে অর্থনৈতিক অগ্রগতিতে বড় ভূমিকা রাখবে।

বুধবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নিয়ে দিনব্যাপী ‘এনবিএফআই মেলার’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এসব কথা বলেন। দৈনিক বণিক বার্তা এবং বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশন (বিএলএফসিএ) যৌথভাবে এ মেলার আয়োজন করে।

নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন আর্থিক প্রতিষ্ঠানগুলোতে প্রযুক্তির ব্যবহার আরও বাড়ানোর তাগিদ দিয়ে বলেন, এসব প্রতিষ্ঠানের কার্যক্রম গ্রাম পর্যায়ে নিয়ে যেতে হবে। 

তিনি বলেন, ব্যাংকের পাশাপাশি নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলো ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা উন্নয়নে বড় ভূমিকা রাখছে। এসব প্রতিষ্ঠান তাদের ঋণের পোর্টফলিওর ৩৫ শতাংশ পর্যন্ত এসএমই ঋণ দিয়ে আসছে, যা খুবই উৎসাহজনক। এক্ষেত্রে এসএমই খাত বিকাশে তারা আরো এগিয়ে আসবে বলে মন্ত্রী প্রত্যাশা করেন।

শিল্পমন্ত্রী বলেন, দেশে এই প্রথম নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোর অংশ গ্রহণে  আয়োজন করা হলো দিনব্যাপী ‘এনবিএফআই মেলা-২০২২’।  এ মেলার মাধ্যমে দেশের মানুষ যেমন আর্থিক খাত সম্পর্কে আরো ভালোভাবে জানবে, তেমনি আর্থিক প্রতিষ্ঠানগুলোর জবাবদিহিতাও আরো বাড়বে।

বিএলএফসিএ’র চেয়ারম্যান মমিনুল ইসলাম, দৈনিক বর্ণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ এবং বিএলএফসিএ ও বণিক বার্তার ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।