ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৮ মে ২০২২  

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলো (এনবিএফআই) সীমিত পুঁজি নিয়ে নানা চ্যালেঞ্জ মোকাবিলা করে কাজ করছে। সম্ভাবনাময় এ খাত বিকাশের অনেক সুযোগ রয়েছে। নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে যথাযথ শৃঙ্খলার মধ্যে আনতে হবে।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক (বিবি) এ ব্যাপারে এরই মধ্যে বিভিন্ন উদ্যোগ নিয়েছে। আগামী দিনগুলোতে এনবিএফআই বাণিজ্যিক ব্যাংকগুলোর সঙ্গে পাল্লা দিয়ে অর্থনৈতিক অগ্রগতিতে বড় ভূমিকা রাখবে।

বুধবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নিয়ে দিনব্যাপী ‘এনবিএফআই মেলার’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এসব কথা বলেন। দৈনিক বণিক বার্তা এবং বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশন (বিএলএফসিএ) যৌথভাবে এ মেলার আয়োজন করে।

নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন আর্থিক প্রতিষ্ঠানগুলোতে প্রযুক্তির ব্যবহার আরও বাড়ানোর তাগিদ দিয়ে বলেন, এসব প্রতিষ্ঠানের কার্যক্রম গ্রাম পর্যায়ে নিয়ে যেতে হবে। 

তিনি বলেন, ব্যাংকের পাশাপাশি নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলো ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা উন্নয়নে বড় ভূমিকা রাখছে। এসব প্রতিষ্ঠান তাদের ঋণের পোর্টফলিওর ৩৫ শতাংশ পর্যন্ত এসএমই ঋণ দিয়ে আসছে, যা খুবই উৎসাহজনক। এক্ষেত্রে এসএমই খাত বিকাশে তারা আরো এগিয়ে আসবে বলে মন্ত্রী প্রত্যাশা করেন।

শিল্পমন্ত্রী বলেন, দেশে এই প্রথম নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোর অংশ গ্রহণে  আয়োজন করা হলো দিনব্যাপী ‘এনবিএফআই মেলা-২০২২’।  এ মেলার মাধ্যমে দেশের মানুষ যেমন আর্থিক খাত সম্পর্কে আরো ভালোভাবে জানবে, তেমনি আর্থিক প্রতিষ্ঠানগুলোর জবাবদিহিতাও আরো বাড়বে।

বিএলএফসিএ’র চেয়ারম্যান মমিনুল ইসলাম, দৈনিক বর্ণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ এবং বিএলএফসিএ ও বণিক বার্তার ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।